মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

বুদ্ধি কমিয়ে দিচ্ছে যে খাবার



লাইফস্টাইল ডেস্ক::বুদ্ধি কম মানুষকে সকলেই একটু করুণার চোখে দেখে থাকেন। কোনো না কোনো সময়ে আপনি নিজেও বুদ্ধি কম মানুষকে নিয়ে হাসাহাসি করেন। আপনার প্রতিদিনের কিছু কাজ আপনার অজান্তেই আপনার বুদ্ধি কমিয়ে দিচ্ছে। খাবারের অভ্যাস বিপুলভাবে প্রভাব ফেলে আপনার মাথার উপর।
জেনে নিন, ঠিক কী কী খেলে আপনার বুদ্ধি কমবে-

চিনিঃ
আশ্চর্য হবেন না, বেশি মিষ্টি খেলে কিন্তু আপনার বুদ্ধি কমবে দ্রুত। বেশ চিনি খাওয়ার ফলে আপনার স্মৃতিশক্তি কমে যায়, এমনকি নতুন কিছু শেখার আগ্রহও চলে যায়। মাথা কম কাজ করতে থাকে।

মদ ও সিগারেটঃ
মদ সিগারেটের নেশাও কিন্তু স্মৃতিশক্তিকে দুর্বল করে। আপনার উচিত হবে, কম পরিমানে মদ সিগারেট খাওয়া। তাতে আপনার স্মৃতিশক্তি অনেকটাই ঝামেলায় পড়তে পারে। ‌

মাংস ও মাখনঃ
একটি গবেষণায় দেখা গেছে, রেড মিট ও মাখন খেলে দ্রুত বুদ্ধি কমে। এই বিষয়টি অবশ্য নারীদের জন্য। দেখা গেছে, যে নারীরা নিয়মিত রেড মিট ও মাখন খান, তাঁদের স্মৃতি শক্তি কমছে তাড়াতাড়ি।

ফাস্ট ফুডঃ
ফাস্ট ফুড মানুষের মস্তিষ্কের রাসায়নিক পদার্থকে পরিবর্তিত করে দেয়। এর ফলে মানুষের মাঝে হতাশা ও দুশ্চিন্তা দেখা দেয়। এই উচ্চ চর্বিযুক্ত খাবারগুলো মস্তিষ্ক থেকে ডোপামাইন নামক রাসায়নিক পদার্থের নিঃসরণ বাধাগ্রস্ত করে। ডোপামাইন আমাদের সুখ ও আনন্দের অনুভূতিগুলোকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

লবণাক্ত খাবারঃ
অতিরিক্ত লবণ আমাদের শরীরের জন্য ভয়াবহ। এটি মস্তিষ্কের স্বাভাবিক অবস্থার হেরফের ঘটায়, সেই সাথে হার্টের জন্যও অপকারী। গবেষণা বলছে, অতিরিক্ত লবণাক্ত খাবার আমাদের চিন্তাশক্তির ক্ষমতাকে বাধাগ্রস্ত করে। শুধু তাই নয়, ভয়ের কথা হচ্ছে নিকোটিন মানুষের যে পরিমাণ ক্ষতি করে, অতিরিক্ত লবন যুক্ত খাবারও মানুষের একই ক্ষতি করে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: