শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

বি. চৌধুরীর চায়ের দাওয়াতে যাচ্ছে ন্যাপ–এনডিপি



নিউজ ডেস্ক:: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাওয়া বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি—এনডিপি বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছে। নতুন জোট নিয়ে আলোচনা হলে তাকে স্বাগত জানাবে এই দুটি দল।

আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় বি চৌধুরীর বারিধারার বাসায় সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা জানিয়েছেন ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি। তিনি প্রথম আলোকে বলেন, গতকাল বিকল্পধারা যুগ্ম মহাসচিবের সঙ্গে কথা হয়েছে। তিনি চায়ের দাওয়াত দিয়েছেন। সেখানে বি চৌধুরীর সঙ্গে সাক্ষাত হওয়ার কথা রয়েছে।

গত ১৬ অক্টোবর মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ন্যাপ ও এনডিপি ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দেন। অন্যদিকে দীর্ঘদিন আলোচনা, বৈঠক করে শেষ পর্যন্ত বিকল্পধারা ছাড়াই গত ১৩ অক্টোবর শনিবার বিএনপি, গণফোরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য মিলে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়।

আজকের সাক্ষাত প্রসঙ্গে জেবেল রহমান গানি বলেন, ‘বি চৌধুরী তাদের বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় আমাদের অনেকবার আমন্ত্রণ করেছিলেন। কিন্তু সে সময় যেহেতু আমরা ২০ দলীয় জোটের শরিক ছিলাম তাই আলাদা করে বসতে রাজি হইনি। ২২ সেপ্টেম্বরের নাগরিক সমাবেশেও আমন্ত্রণ জানান তিনি। আমরা জাতীয় ঐক্যের পক্ষে। ২০ দলীয় জোট থেকে বেরিয়ে এসেছি। কিন্তু বাংলাদেশের আরও জোট আছে। সবার সঙ্গে কম বেশি পরিচয় আছে।’

ন্যাপ চেয়ারম্যান বলেন, জাতীয় ঐক্যে তাদের আলাদাভাবে বলা হয়নি। ২০ দলীয় জোট আমন্ত্রিত অতিথি হিসেবে সেখানে থাকতে পারবেন। কিন্তু নীতিনির্ধারক হিসেবে থাকতে পারবে না।

বিএনপির প্রতি অভিযোগ জানিয়ে জেবেল রহমান গানি বলেন, ছয় বছর ধরে বিএনপির সঙ্গে ছিলেন। তাদের কারণে কিছু দায়ও নিয়েছেন। ২০ দলীয় জোটকে এখন পাশ কাটানো হচ্ছে বলে মনে করছেন তিনি। এ ছাড়া বলেন, ২০১৫ সালের পরে আজ পর্যন্ত কিছু হয়নি। আর আসন বণ্টনের ব্যাপারটা খুব গুরুত্বপূর্ন বলে উল্লেখ করেন। এবার নির্বাচনে অংশ নেবেন জানিয়ে বলেন, পরপর ২ বার নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাদ হয়ে যাবে।

বিকল্পধারার সঙ্গে জোট প্রসঙ্গে জেবেল রহমান বলেন, ‘আমরা তাদের কাছে জানতে চাইব তারা যে জোট করতে যাচ্ছে তার লক্ষ্য কী হবে, কী প্রক্রিয়ায় ঐক্য হবে। তবে তাদের সঙ্গে আলাপ আলোচনায় যাব। আলোচনা সফল হলে ঐক্যের চেষ্টা হবে। নির্বাচন অনেক কাছে। এখন যা হবে সব নির্বাচন কেন্দ্রিক জোট।’

এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা আজকের চায়ের দাওয়াত প্রসঙ্গে প্রথম আলোকে বলেন, দাওয়াত পেয়েছেন, তিনিও যাবেন। সেখানে বিকল্পধারার সঙ্গে নতুন জোট নিয়ে আলোচনা হলে সেখানে যোগ দেওয়ার ব্যাপারে নিজেদের দলে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: