বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকা



নিউজ ডেস্ক:: বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির তুলনায় বিশ্বের কোন মুদ্রা সবচেয়ে দামি, আসুন সে সম্পর্কে জেনে নিই।

মার্কিন ডলার: বাংলাদেশি মুদ্রায় এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা আর ভারতীয় মুদ্রায় ৭১.৭৬ রুপি।

সুইস ফ্রাঙ্ক: বাংলাদেশি মুদ্রায় এক সুইস ফ্রাঙ্কের বিনিময় মূল্য প্রায় ৮৫.৭১ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭২.৩৫ রুপি।

ইউরো: বাংলাদেশি মুদ্রায় এক ইউরোর বিনিময় মূল্য প্রায় ৯৩.৯৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭৯.৫০ রুপি। ইউরোপিয়ান ইউনিয়নের যে দেশগুলো ‘ইউরোজোন’ এর সদস্য, তাদের মুদ্রা এই ইউরো।

ব্রিটিশ পাউন্ড: বাংলাদেশি মুদ্রায় এক ব্রিটিশ পাউন্ডের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

জিব্রালটার পাউন্ড: যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রালটারে। সেখানে চলে জিব্রালটার পাউন্ড। তবে ব্রিটিশ পাউন্ডের চলও স্বল্প পরিসরে রয়েছে সেখানে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৮৮.২৭ রুপি।

জর্ডান দিনার: বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক দিনারের বিনিময় মূল্য ১১৯.৬২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার মূল্য দাঁড়ায় ১০১.২১ রুপি।

লাটভিয়ান লাত: ইউরোপের দেশ লাটভিয়া ইউরোজোনের অংশ নয় বলেই তার ভিন্ন মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় এক লাতের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

ওমানি রিয়াল: মধ্যপ্রাচ্যের দেশ ওমানের এই মুদ্রার বাংলাদেশি টাকায় বিনিময় মূল্য খুব চড়া। বাংলাদেশি মুদ্রায় এক ওমানি রিয়ালের জন্য দিতে হয় ২২০.২৯ টাকা। আর ভারতীয় মুদ্রায় দিতে হয় ১৮৬.৪২ রুপি।

বাহরাইনি দিনার: বাহরিনের মুদ্রার নাম দিনার, যা এই অঞ্চলের অন্যতম দামি মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় বাহরাইনের এক দিনারের বিনিময় মূল্য ২২৪.৯৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ১৯০.৩১ রুপি।

কুয়েতি দিনার: কুয়েতের দিনার মধ্যপ্রাচ্যের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৭৯.৩২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার চেয়ে কিছুটা কম, ২৩৬.২৪ রুপি।

সূত্র: ডয়েচে ভেলে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: