সোমবার, ৩০ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে ডাক্তারদের প্রাইভেট চেম্বার বন্ধ, ফার্মেসিতেই চিকিৎসা  » «   ৯ এপ্রিল পবিত্র শবে বরাত  » «   এবার স্পেনও ছাড়ালো চীনকে, ২৪ ঘণ্টায় ৭৩৮ মৃত্যু  » «   সিলেট বিভাগে বৃহস্পতিবার থেকে গণপরিবহন বন্ধ  » «   করোনা মোকাবিলায় দেশে দেশে লকডাউন  » «   খালেদা জিয়ার মুক্তি, করোনা বদলে দিচ্ছে রাজনীতি  » «   খালেদার মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র  » «   খালেদা জিয়ার মুক্তিতে পরিস্থিতি স্বাভাবিক দেখছেন ড. কামাল  » «   করোনার সংক্রমণ ঠেকাতে গ্রিসে লকডাউন  » «   বান্দরবানের ৩ উপজেলা লকডাউন  » «   ইতালিতে একদিনে ৭৪৩ জনের মৃত্যু  » «   ফ্রান্সে ২৪ ঘণ্টায় আরও ১৮৬ মৃত্যু  » «   নিউইয়র্কে করোনায় আক্রান্ত ২০ হাজার ছাড়াল  » «   সাধারণ ছুটিতে চালু থাকবে ব্যাংক  » «   করোনাভাইরাস: উৎকণ্ঠিত সিলেট, উদ্বিগ্ন মানুষ  » «  

বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকা



নিউজ ডেস্ক:: বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপির তুলনায় বিশ্বের কোন মুদ্রা সবচেয়ে দামি, আসুন সে সম্পর্কে জেনে নিই।

মার্কিন ডলার: বাংলাদেশি মুদ্রায় এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা আর ভারতীয় মুদ্রায় ৭১.৭৬ রুপি।

সুইস ফ্রাঙ্ক: বাংলাদেশি মুদ্রায় এক সুইস ফ্রাঙ্কের বিনিময় মূল্য প্রায় ৮৫.৭১ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭২.৩৫ রুপি।

ইউরো: বাংলাদেশি মুদ্রায় এক ইউরোর বিনিময় মূল্য প্রায় ৯৩.৯৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭৯.৫০ রুপি। ইউরোপিয়ান ইউনিয়নের যে দেশগুলো ‘ইউরোজোন’ এর সদস্য, তাদের মুদ্রা এই ইউরো।

ব্রিটিশ পাউন্ড: বাংলাদেশি মুদ্রায় এক ব্রিটিশ পাউন্ডের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

জিব্রালটার পাউন্ড: যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রালটারে। সেখানে চলে জিব্রালটার পাউন্ড। তবে ব্রিটিশ পাউন্ডের চলও স্বল্প পরিসরে রয়েছে সেখানে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৮৮.২৭ রুপি।

জর্ডান দিনার: বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক দিনারের বিনিময় মূল্য ১১৯.৬২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার মূল্য দাঁড়ায় ১০১.২১ রুপি।

লাটভিয়ান লাত: ইউরোপের দেশ লাটভিয়া ইউরোজোনের অংশ নয় বলেই তার ভিন্ন মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় এক লাতের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

ওমানি রিয়াল: মধ্যপ্রাচ্যের দেশ ওমানের এই মুদ্রার বাংলাদেশি টাকায় বিনিময় মূল্য খুব চড়া। বাংলাদেশি মুদ্রায় এক ওমানি রিয়ালের জন্য দিতে হয় ২২০.২৯ টাকা। আর ভারতীয় মুদ্রায় দিতে হয় ১৮৬.৪২ রুপি।

বাহরাইনি দিনার: বাহরিনের মুদ্রার নাম দিনার, যা এই অঞ্চলের অন্যতম দামি মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় বাহরাইনের এক দিনারের বিনিময় মূল্য ২২৪.৯৬ টাকা। আর ভারতীয় মুদ্রায় ১৯০.৩১ রুপি।

কুয়েতি দিনার: কুয়েতের দিনার মধ্যপ্রাচ্যের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৭৯.৩২ টাকা। আর ভারতীয় মুদ্রায় তার চেয়ে কিছুটা কম, ২৩৬.২৪ রুপি।

সূত্র: ডয়েচে ভেলে

সংবাদটি শেয়ার করুন

Developed by: