সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় এমবাপ্পে!



স্পোর্টস ডেস্ক:: মেসি-রোনালদোর যুগ শেষ হচ্ছে। ফুটবল বিশ্বের দুই তারকার প্রায় ১০ বছরের আধিপত্যে আনুষ্ঠানিক ছেদ কয়েক দিন আগেই। ১০ বছর পর এমন একজন ফিফার বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন, যার নাম মেসি বা রোনালদো নয়-লুকা মদরিচ। আর এবার সবচেয়ে দামি ফুটবলারের তালিকায়ও মেসি-রোনালদোর আধিপত্যহীনতার সাক্ষী হলো ফুটবল বিশ্ব।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) বর্তমান জামানার সবচেয়ে দামি ১০ ফুটবলারের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় লিওনেল মেসি, হ্যারি কেইন, নেইমার, মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নির্বাচিত হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। মেসিকে ষষ্ঠ স্থানে ঠেলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন ফরাসি স্ট্রাইকার। আর এ তালিকার ১০ জনের মধ্যেও ঠাঁই পাননি ক্রিস্টিয়ানো রোনালদো।

সুইজারল্যান্ড ভিত্তিক ফুটবল পরিসংখ্যান প্রতিষ্ঠানটি ইউরোপের শীর্ষ খেলোয়াড়দের ট্রান্সফার মূল্যের ওপর ভিত্তি করে এ তালিকা দিয়েছে। ট্রান্সফার মূল্য নির্ধারণে আমলে নেওয়া হয়েছে ফুটবলারদের বয়স, সাপ্তাহিক বেতন, ক্লাবের সঙ্গে কত বছর চুক্তি বাকি আছে, দলবদলের বাজারে তাঁর সম্ভাব্য দাম, পারফরম্যান্সের মান ইত্যাদি।

সেই তালিকাতেই এবার মেসি-রোনালদোকে হটিয়ে শীর্ষে উঠে এসেছেন পিএসজি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে। তার বর্তমান বাজারমূল্য ধরা হয়েছে ১৮৯ দশমিক ৫৬ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড।১৭২ দশমিক ৭৫ মিলিয়ন পাউন্ড নিয়ে দ্বিতীয় স্থানে আছেন টটেনহ্যাম হটস্পার তারকা হ্যারি কেইন।কেইনের একটু পেছনে ১৭২ দশমিক ৪৯ মিলিয়ন পাউন্ড দাম নিয়ে তৃতীয় বর্তমান ব্রাজিলিয়ান ফুটবলের সবচেয়ে বড় তারকা ও পিএসজি তারকা নেইমার।

তালিকার চতুর্থ স্থানে আছেন লিভারপুলের মিসরীয় তারকা মোহামেদ সালাহ। তার বর্তমান বাজারমূল্য ১৫১ দশমিক ৪৭ মিলিয়ন পাউন্ড। ১৪৯ দশমিক ৯৯ মিলিয়ন পাউন্ড নিয়ে পঞ্চম বার্সেলোনা মিডফিল্ডার ফিলিপে কুতিনহো। এর পরেই অবস্থান মেসির। হালের মহাতারকার বর্তমান বাজারমূল্য ১৪৯ দশমিক ৭৫ মিলিয়ন পাউন্ড।

সপ্তম ও অষ্টম স্থানে আছেন ম্যানসিটির হোল্ডিং মিডফিল্ডার রহিম স্টার্লিং এবং ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড রোমেলু লুকাকু। দুজনের বাজারদর প্রায় কাছাকাছি- ১৪৪ দশমিক ১২ ও ১৪৩ দশমিক ৮৬ মিলিয়ন পাউন্ড। নবম ও শেষ অবস্থানে আছেন ডেলে আলি (টটেনহাম হটস্পার) এবং আঁতোয়া গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ)। দুই ফুটবলারের বাজারমূল্য ১৪৩ দশমিক ৭ ও ১৩৮ দশমিক ০৮ মিলিয়ন পাউন্ড।

তবে সেরা দশের মধ্যে নেই রোনালদো। জুভেন্টাস তারকার বর্তমান বাজারমূল্য ১২৩ দশমিক ৩ মিলিয়ন ইউরো। সিআর সেভেন ছাড়াও এ তালিকার সেরা দশে জায়গা পাননি চেলসি তারকা এডেন হ্যাজার্ড, বিশ্বকাপের সেরা খেলোয়াড় ও সদ্য বর্ষসেরার খেতাব জেতা লুকা মদরিচ এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা প্রমুখ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: