মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন বাজারে



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: স্যামসাং আনছে ফোল্ডেবল স্মার্টফোন। কান পাতলে এমনই গুঞ্জন শোনা যাচ্ছে টেলিকম মার্কেট জুড়ে। আর স্যামসাংকে ফলো অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো মজেছে এই নয়া ট্রেন্ডে। কিন্তু নামীদামি সব সংস্থাকে রীতিমত বুড়ো আঙুল দেখিয়ে বাজারে ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে এল মার্কিনি সংস্থা রয়ল ফ্লেক্সপে।

জানা যাচ্ছে, বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন এই ফ্লেক্সপে। মার্কিনি সংস্থাটি জানাচ্ছে, এটি দুনিয়ার প্রথম ফোল্ডেবল স্মার্টফোন। কিন্তু আদতে এটিকে ট্যাবলেট বললেও ভুল বলা হবে না। কারণ ফোনটির ডিসপ্লে থাকছে ৭ দশমিক ৮ ইঞ্চির। কিন্তু ফোনটিকে ফোন্ড করার সঙ্গে সঙ্গে সেটির ডিসপ্লেটির সাইজ কমবে৷ ডিসপ্লেটিকে তৈরি করেছে রয়ল৷ ফোল্ডেবল স্মার্টফোনটির দাম থাকছে ১ হাজার ৩০০ ডলার।

তবে শুধু ডিসপ্লেই নয়। বৈচিত্র্য রয়েছে ফোনটির ফিচারসেও। ফোনটিতে ৬ জিবি/৮ জিবির র‌্যাম থাকছে। এছাড়া, ইন্টারনাল স্টোরেজ থাকছে যথাক্রমে ১২৮ জিবি/২৫৬ জিবির৷ ইউজার স্টোরেজ বাড়ানোর জন্য ব্যবহার করতে পারেন মাইক্রোএসডি কার্ড৷ আকর্ষণীয় এবং উন্নতমানের ক্যামেরা থাকছে ফোনটিতে। ৩ হজার ৮০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে থাকছে ফার্স্ট চার্জিং সার্পোট।

সংস্থাটি দাবি করেছে, মাত্র ৩০ মিনিটেই একেবারে শূন্য থেকে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে ফোনটি। ইতিমধ্যেই চীনে ফোনটির প্রি-অর্ডার নেওয়া শুরু হয়ে গেছে। যেটির সিপিং শুরু হবে আগামী ডিসেম্বরে। সম্প্রতি ডেভালপার কনফারেন্সের তারিখ সামনে এনেছে দক্ষিণ কোরিয়ান সংস্থা স্যামসাং৷ সূত্রের খবর, সেখানেই স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনটি লঞ্চ হওয়ার সম্ভবনা রয়েছে। নভেম্বরে হতে চলেছে স্যামসাংয়ের এই ডেভালপার কনফারেন্স।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: