সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

বিশ্বের দীর্ঘতম সমুদ্রপথে যুক্ত হচ্ছে পাকিস্তান-রাশিয়া!



আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের দীর্ঘতম সোজা সমুদ্রপথে রাশিয়ার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে পাকিস্তান। ৩২ হাজার কিলোমিটার দীর্ঘ সমুদ্রপথটির শুরু পাকিস্তানের দক্ষিণ উপকূলে।এটা শেষ হবে রাশিয়ার কামচাটকা উপদ্বীপের পূর্ব উপকূলে।

পাকিস্তানের সোনমিয়ানার বালুময় উপকূল থেকে এই সমুদ্র পথটির যাত্রা শুরু হয়েছে। সেখান থেকে এটা মাদাগাস্কার ও আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের মাঝখান দিয়ে বের হয়ে দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকার মাঝখান দিয়ে বেরিয়ে শেষ পর্যায়ে প্রশান্ত মহাসাগর দিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে গেছে। আলাস্কার দ্বীপপুঞ্জকে এড়িয়ে এই পথ রাশিয়ার কারাগিন্সকি জেলার সৈকতে গিয়ে শেষ হয়েছে।

৩২ হাজার ৯০ দশমিক ৩ কিলোমিটার এই সমুদ্রপথে কোনো দেশের মুখোমুখি হবে না জাহাজ বা বোট।জানা গেছে, পাঁচ বছর আগে এই আইডিয়াটা প্রথম প্রকাশ করেন রেডিট ইউজার প্যাট্রিক অ্যান্ডারসন। পরে বাস্তব তথ্য যাচাইয়ের পর এই আইডিয়াকে নিশ্চিত করেছেন কম্পিউটার বিজ্ঞানী রোহান চাবুকস্বর।অনুসন্ধানের প্রক্রিয়া শেষে বিজ্ঞানীরা প্রমাণ করতে পেরেছেন যে, এটাই পৃথিবীর দীর্ঘতম সোজা সমুদ্রপথ।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: