শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

বিশ্বের দীর্ঘতম সমুদ্রপথে যুক্ত হচ্ছে পাকিস্তান-রাশিয়া!



আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের দীর্ঘতম সোজা সমুদ্রপথে রাশিয়ার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে পাকিস্তান। ৩২ হাজার কিলোমিটার দীর্ঘ সমুদ্রপথটির শুরু পাকিস্তানের দক্ষিণ উপকূলে।এটা শেষ হবে রাশিয়ার কামচাটকা উপদ্বীপের পূর্ব উপকূলে।

পাকিস্তানের সোনমিয়ানার বালুময় উপকূল থেকে এই সমুদ্র পথটির যাত্রা শুরু হয়েছে। সেখান থেকে এটা মাদাগাস্কার ও আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের মাঝখান দিয়ে বের হয়ে দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকার মাঝখান দিয়ে বেরিয়ে শেষ পর্যায়ে প্রশান্ত মহাসাগর দিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে গেছে। আলাস্কার দ্বীপপুঞ্জকে এড়িয়ে এই পথ রাশিয়ার কারাগিন্সকি জেলার সৈকতে গিয়ে শেষ হয়েছে।

৩২ হাজার ৯০ দশমিক ৩ কিলোমিটার এই সমুদ্রপথে কোনো দেশের মুখোমুখি হবে না জাহাজ বা বোট।জানা গেছে, পাঁচ বছর আগে এই আইডিয়াটা প্রথম প্রকাশ করেন রেডিট ইউজার প্যাট্রিক অ্যান্ডারসন। পরে বাস্তব তথ্য যাচাইয়ের পর এই আইডিয়াকে নিশ্চিত করেছেন কম্পিউটার বিজ্ঞানী রোহান চাবুকস্বর।অনুসন্ধানের প্রক্রিয়া শেষে বিজ্ঞানীরা প্রমাণ করতে পেরেছেন যে, এটাই পৃথিবীর দীর্ঘতম সোজা সমুদ্রপথ।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: