বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «   কেউ বলতে পারবে না, কারো গলা টিপে ধরেছি: প্রধানমন্ত্রী  » «   সৌদি থেকে ফিরলেন ৪২ নারী গৃহকর্মী  » «   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী  » «   ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু  » «   ‘২৩ হাজার পোস্টমর্টেম বনাম মানসিক সঙ্কট’  » «  

বিশ্বের দীর্ঘতম সমুদ্রপথে যুক্ত হচ্ছে পাকিস্তান-রাশিয়া!



আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের দীর্ঘতম সোজা সমুদ্রপথে রাশিয়ার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে পাকিস্তান। ৩২ হাজার কিলোমিটার দীর্ঘ সমুদ্রপথটির শুরু পাকিস্তানের দক্ষিণ উপকূলে।এটা শেষ হবে রাশিয়ার কামচাটকা উপদ্বীপের পূর্ব উপকূলে।

পাকিস্তানের সোনমিয়ানার বালুময় উপকূল থেকে এই সমুদ্র পথটির যাত্রা শুরু হয়েছে। সেখান থেকে এটা মাদাগাস্কার ও আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের মাঝখান দিয়ে বের হয়ে দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকার মাঝখান দিয়ে বেরিয়ে শেষ পর্যায়ে প্রশান্ত মহাসাগর দিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে গেছে। আলাস্কার দ্বীপপুঞ্জকে এড়িয়ে এই পথ রাশিয়ার কারাগিন্সকি জেলার সৈকতে গিয়ে শেষ হয়েছে।

৩২ হাজার ৯০ দশমিক ৩ কিলোমিটার এই সমুদ্রপথে কোনো দেশের মুখোমুখি হবে না জাহাজ বা বোট।জানা গেছে, পাঁচ বছর আগে এই আইডিয়াটা প্রথম প্রকাশ করেন রেডিট ইউজার প্যাট্রিক অ্যান্ডারসন। পরে বাস্তব তথ্য যাচাইয়ের পর এই আইডিয়াকে নিশ্চিত করেছেন কম্পিউটার বিজ্ঞানী রোহান চাবুকস্বর।অনুসন্ধানের প্রক্রিয়া শেষে বিজ্ঞানীরা প্রমাণ করতে পেরেছেন যে, এটাই পৃথিবীর দীর্ঘতম সোজা সমুদ্রপথ।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: