শনিবার, ২৬ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ কানাডিয়ান দূতের  » «   সালমান খানের সঙ্গে শাকিব খানের তুলনা করলেন পায়েল  » «   বিশ্বকাপ মিশনে নামার আগে মক্কায় পগবা  » «   সিটি নির্বাচনের প্রচারে এমপিরা কি অংশ নিতে পারবেন?  » «   তালিকা অনুযায়ী সবাইকে ধরা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আমজাদ হোসেনের জার্মানি পতাকা এবার সাড়ে পাঁচ কিলোমিটার  » «   ভক্তদের প্রশ্নের জবাব দিয়ে কক্সবাজার ছাড়লেন প্রিয়াঙ্কা  » «   জাপানে বন্ধুর ক্লাবই নতুন ঠিকানা ইনিয়েস্তার  » «   মুক্তামনির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   ‘ভারত থেকে এক বালতি পানিও আনতে পারেননি প্রধানমন্ত্রী’-রিজভী  » «   চৌদ্দগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত  » «   জবিতে কোটা সংস্কার আন্দোলন নেতার ওপর হামলা  » «   নারীর মন-শরীর নিয়ন্ত্রণ করে পুরুষ আধিপত্য চায়: বিদ্যা  » «   আখাউড়ায় হচ্ছে ইন্টিগ্রেটেড চেকপোস্ট  » «   ২১ ঘণ্টা রোজা রাখছেন ৪ দেশের ধর্মপ্রাণ মুসলমান!  » «  

বিরল রেকর্ড: অদম্য চেষ্টায় কৃত্রিম পায়েই এভারেস্ট জয়!



আন্তর্জাতিক ডেস্ক::চীনের পর্বতারোহী শিয়া বোও। ৪৩ বছর আগে, ১৯৭৫ সালে, এভারেস্টের চূড়ার কাছাকাছি পৌঁছে অসুস্থ হয়ে পড়েন তিনি। এই অসুস্থতার একটি পর্যায়ে হাঁটুর নিচ থেকে দুই পা কেটে ফেলতে হয়। কিন্তু তিনি দমে যাননি। অবশেষে ৬৯ বছর বয়সী এই ব্যক্তি সফল হয়েছেন।

সোমবার তিনি কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে ওঠেন, মেলে ধরেন চীনা পতাকা।

জানা গেছে, এর আগে দুই পা নেই এমন কেউ নেপালের দিক থেকে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। এটি একটি বিরল রেকর্ড। দুই পা হারানো পর্বতারোহী নিউজিল্যান্ডের মার্ক ইঙ্গলিস ২০০৬ সালে চীনের তিব্বতের দিক থেকে এভারেস্টে উঠেছিলেন। নেপালের দিকের চেয়ে তিব্বতের দিক দিয়ে চূড়ায় ওঠা অপেক্ষাকৃত সহজ বলে মনে করা হয়।

অভিযান শুরুর আগে শিয়া বোও বলেছিলেন, এভারেস্টের চূড়ায় ওঠা আমার স্বপ্ন। স্বপ্ন পূরণ করতেই হবে। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। সারাজীবন আমি এ স্বপ্ন পূরণে কাজ করে যাব।

১৯৭৫ সাল থেকে এভারেস্টে ওঠার চেষ্টা করছেন তিনি। চলতি বছরের এপ্রিল মাসে পঞ্চমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করেন তিনি। চূড়ায় পৌঁছানোর খবর বিশ্বব্যাপী উইচ্যাটে শেয়ার করেন শিয়া বোও। শিয়া বোও লেখেন, সকাল ৮টা ২৬ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছেছি! ৪০ বছরের স্বপ্ন পূরণ হলো।
শিয়া বোও।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: