বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «   কমলগঞ্জে ট্রাক চাপায় তরুণী নিহত,চালক পালাতক  » «   বি. চৌধুরীর চায়ের দাওয়াতে যাচ্ছে ন্যাপ–এনডিপি  » «   নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল: ইসি সচিব  » «   ঈশ্বর, মৃত্যু-পরবর্তী জীবন ও স্বর্গ নিয়ে যা ভাবতেন স্টিফেন হকিং  » «   আইয়ুব বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক  » «   সাম্প্রদায়িক সম্প্রতির দৃষ্টান্ত: এক উঠোনে মসজিদ-মন্দির  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্রকে সাড়ে ৭ হাজার কোটি টাকা দিল সৌদি  » «   দুর্গাপূজা যেভাবে হলো হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব  » «   সিলেটে ফোনে কথা বলা অবস্থায় যুবকের হঠাৎ মৃত্যু  » «   ইরান কখনো পরমাণু বোমা বানাবে না: রুহানি  » «   সিলেটে সমাবেশের অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «  

বিরল রেকর্ড: অদম্য চেষ্টায় কৃত্রিম পায়েই এভারেস্ট জয়!



আন্তর্জাতিক ডেস্ক::চীনের পর্বতারোহী শিয়া বোও। ৪৩ বছর আগে, ১৯৭৫ সালে, এভারেস্টের চূড়ার কাছাকাছি পৌঁছে অসুস্থ হয়ে পড়েন তিনি। এই অসুস্থতার একটি পর্যায়ে হাঁটুর নিচ থেকে দুই পা কেটে ফেলতে হয়। কিন্তু তিনি দমে যাননি। অবশেষে ৬৯ বছর বয়সী এই ব্যক্তি সফল হয়েছেন।

সোমবার তিনি কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে ওঠেন, মেলে ধরেন চীনা পতাকা।

জানা গেছে, এর আগে দুই পা নেই এমন কেউ নেপালের দিক থেকে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। এটি একটি বিরল রেকর্ড। দুই পা হারানো পর্বতারোহী নিউজিল্যান্ডের মার্ক ইঙ্গলিস ২০০৬ সালে চীনের তিব্বতের দিক থেকে এভারেস্টে উঠেছিলেন। নেপালের দিকের চেয়ে তিব্বতের দিক দিয়ে চূড়ায় ওঠা অপেক্ষাকৃত সহজ বলে মনে করা হয়।

অভিযান শুরুর আগে শিয়া বোও বলেছিলেন, এভারেস্টের চূড়ায় ওঠা আমার স্বপ্ন। স্বপ্ন পূরণ করতেই হবে। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। সারাজীবন আমি এ স্বপ্ন পূরণে কাজ করে যাব।

১৯৭৫ সাল থেকে এভারেস্টে ওঠার চেষ্টা করছেন তিনি। চলতি বছরের এপ্রিল মাসে পঞ্চমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করেন তিনি। চূড়ায় পৌঁছানোর খবর বিশ্বব্যাপী উইচ্যাটে শেয়ার করেন শিয়া বোও। শিয়া বোও লেখেন, সকাল ৮টা ২৬ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছেছি! ৪০ বছরের স্বপ্ন পূরণ হলো।
শিয়া বোও।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: