মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তার নয়  » «   দেশের উন্নতির জন্য বিলাসীতা ত্যাগের ঘোষণা ইমরানের  » «   ঈদে ৮ দিন ২৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন খোলা  » «   আজ আরাফার দিন, কিছু আমল যা আপনিও করতে পারবেন  » «   সিলেটে স্বাভাবিকের চেয়ে বেশী তাপমাত্রা, সতর্ক থাকার পরামর্শ  » «   সুনামগঞ্জে বাস চাপায় কলেজ ছাত্রী নিহত,দুই শিশুসহ আহত ৪  » «   ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন চেষ্টা ব্যর্থ হবে: জারিফ  » «   নাইজেরিয়ায় বোমা হামলায় নিহত ১৯  » «   মেঘনা তেল ডিপোতে অগ্নিকাণ্ড, নিহত ২  » «   ভোটার হওয়ার সুযোগ পাচ্ছেন কুয়েত, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের প্রবাসীরা  » «   ঘন্টায় ১৮০ কিমি বেগে টোকিওর দিকে ঘূর্ণিঝড় ‘শানশান’  » «   মক্কায় ভারী বৃষ্টিপাতে বন্যার আশঙ্কা  » «   ক্যারিয়ার গড়তে রাজনীতিতে আসিনি: ইমরান খান  » «   সীমান্তে ভারী অস্ত্র-সেনা বাড়াচ্ছে মিয়ানমার, সতর্ক বিজিবি  » «   সন্তান জন্ম দিতে সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন মন্ত্রী  » «  

বিরল রেকর্ড: অদম্য চেষ্টায় কৃত্রিম পায়েই এভারেস্ট জয়!



আন্তর্জাতিক ডেস্ক::চীনের পর্বতারোহী শিয়া বোও। ৪৩ বছর আগে, ১৯৭৫ সালে, এভারেস্টের চূড়ার কাছাকাছি পৌঁছে অসুস্থ হয়ে পড়েন তিনি। এই অসুস্থতার একটি পর্যায়ে হাঁটুর নিচ থেকে দুই পা কেটে ফেলতে হয়। কিন্তু তিনি দমে যাননি। অবশেষে ৬৯ বছর বয়সী এই ব্যক্তি সফল হয়েছেন।

সোমবার তিনি কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে ওঠেন, মেলে ধরেন চীনা পতাকা।

জানা গেছে, এর আগে দুই পা নেই এমন কেউ নেপালের দিক থেকে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। এটি একটি বিরল রেকর্ড। দুই পা হারানো পর্বতারোহী নিউজিল্যান্ডের মার্ক ইঙ্গলিস ২০০৬ সালে চীনের তিব্বতের দিক থেকে এভারেস্টে উঠেছিলেন। নেপালের দিকের চেয়ে তিব্বতের দিক দিয়ে চূড়ায় ওঠা অপেক্ষাকৃত সহজ বলে মনে করা হয়।

অভিযান শুরুর আগে শিয়া বোও বলেছিলেন, এভারেস্টের চূড়ায় ওঠা আমার স্বপ্ন। স্বপ্ন পূরণ করতেই হবে। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। সারাজীবন আমি এ স্বপ্ন পূরণে কাজ করে যাব।

১৯৭৫ সাল থেকে এভারেস্টে ওঠার চেষ্টা করছেন তিনি। চলতি বছরের এপ্রিল মাসে পঞ্চমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করেন তিনি। চূড়ায় পৌঁছানোর খবর বিশ্বব্যাপী উইচ্যাটে শেয়ার করেন শিয়া বোও। শিয়া বোও লেখেন, সকাল ৮টা ২৬ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছেছি! ৪০ বছরের স্বপ্ন পূরণ হলো।
শিয়া বোও।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: