বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «   মৃত্যুদণ্ডপ্রাপ্ত রবার্টকে ক্ষমা করে দিন: চীনকে কানাডা  » «   রাতের অন্ধকারে জিনে আগুন দিচ্ছে বাড়ি ও দোকানে!  » «   কেনিয়ায় জঙ্গি হামলা; মার্কিন নাগরিকসহ নিহত ১৫  » «   সিলেট সিটিতে থাকবে ফ্রি ওয়াইফাই সেবা: পররাষ্ট্রমন্ত্রী  » «   ঐক্যফ্রন্টের সংলাপে আমন্ত্রণ পাবে আ.লীগ-জাপা  » «   অসুস্থতার কারণে আদালতে যাননি খালেদা জিয়া  » «   টিআইবির প্রতিবেদন মনগড়া কল্পকাহিনি : তথ্যমন্ত্রী  » «   উদ্ধার হলো শাহনাজের বাইক, ধরা পড়ল চোর  » «   বিদ্যুতের ঋতুভিত্তিক চাহিদার অবসান ঘটাতে হবে: জ্বালানি উপদেষ্টা  » «   পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «  

বিরল রেকর্ড: অদম্য চেষ্টায় কৃত্রিম পায়েই এভারেস্ট জয়!



আন্তর্জাতিক ডেস্ক::চীনের পর্বতারোহী শিয়া বোও। ৪৩ বছর আগে, ১৯৭৫ সালে, এভারেস্টের চূড়ার কাছাকাছি পৌঁছে অসুস্থ হয়ে পড়েন তিনি। এই অসুস্থতার একটি পর্যায়ে হাঁটুর নিচ থেকে দুই পা কেটে ফেলতে হয়। কিন্তু তিনি দমে যাননি। অবশেষে ৬৯ বছর বয়সী এই ব্যক্তি সফল হয়েছেন।

সোমবার তিনি কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে ওঠেন, মেলে ধরেন চীনা পতাকা।

জানা গেছে, এর আগে দুই পা নেই এমন কেউ নেপালের দিক থেকে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। এটি একটি বিরল রেকর্ড। দুই পা হারানো পর্বতারোহী নিউজিল্যান্ডের মার্ক ইঙ্গলিস ২০০৬ সালে চীনের তিব্বতের দিক থেকে এভারেস্টে উঠেছিলেন। নেপালের দিকের চেয়ে তিব্বতের দিক দিয়ে চূড়ায় ওঠা অপেক্ষাকৃত সহজ বলে মনে করা হয়।

অভিযান শুরুর আগে শিয়া বোও বলেছিলেন, এভারেস্টের চূড়ায় ওঠা আমার স্বপ্ন। স্বপ্ন পূরণ করতেই হবে। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। সারাজীবন আমি এ স্বপ্ন পূরণে কাজ করে যাব।

১৯৭৫ সাল থেকে এভারেস্টে ওঠার চেষ্টা করছেন তিনি। চলতি বছরের এপ্রিল মাসে পঞ্চমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করেন তিনি। চূড়ায় পৌঁছানোর খবর বিশ্বব্যাপী উইচ্যাটে শেয়ার করেন শিয়া বোও। শিয়া বোও লেখেন, সকাল ৮টা ২৬ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছেছি! ৪০ বছরের স্বপ্ন পূরণ হলো।
শিয়া বোও।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: