শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নির্বাচনের আগে বিএনপির তিন শর্ত!  » «   রাজধানীতে মোটরসাইকেলের ধাক্কায় স্বামী নিহত, স্ত্রী আহত  » «   ৬ বছর ধরে শিক্ষক শূন্য ৯টি বিভাগ, জনবল সংকটে বন্ধ হওযার পথে কলেজ  » «   মাদকবিরোধী অভিযানপুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১  » «   প্রধানমন্ত্রীকে সংবর্ধনাশনিবার বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক  » «   কারাগারে গরমে অসুস্থ ১১ কয়েদি, একজনের অবস্থা আশঙ্কাজনক  » «   আলোচিত সেই পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলস গ্রেফতার  » «   রাজনগরে প্রচণ্ড গরমে ব্যবসায়ীর মৃত্যু  » «   বাংলাদেশ ব্যাংকের স্বর্ণের ভল্টে ঢোকেন যারা  » «   সাংবাদিকদের ওবায়দুল কাদের‘বিএনপির রাজনীতিতে ভাটা চলছে, জোয়ার কবে ফিরবে তা কেউ জানে না’  » «   টাইগাদের দারুন জয়  » «   যে কারণে তাপমাত্র বেড়েছে, দু-একদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা  » «   যেসব কারণে ফল খারাপ  » «   মেয়ের সাথে প্রথমবার অমিতাভ বচ্চন  » «   সরকারি এডওয়ার্ড কলেজে শহীদদের স্মরণে বৃক্ষ রোপন কর্মসূচি পালন  » «  

বিনা যুদ্ধেই প্রাণ হারাল ১৬০০ সেনা



জঙ্গি দমন বা সীমান্ত সংঘর্ষ নয়, আত্মহত্যা, দুর্ঘটনা বা অসুস্থতার কারণেই বেশি মৃত্যু হয় দেশটির সেনা বাহিনীতে। পরিসংখ্যান বলছে, আত্মহত্যা, পথ দুর্ঘটনা বা অন্য কোনও কারণে বছরে প্রায় ১৬০০ সেনা জওয়ানের মৃত্যু হয়।

সম্প্রতি এক পরিসংখ্যানের ভিত্তিতে এক প্রতিবেদনে এমনটাই জানাচ্ছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বছরে প্রায় সাড়ে তিনশো জওয়ানের মৃত্যু হয় পথ দুর্ঘটনায়। পাশাপাশি আত্মহননের পথ বেছে নিতে দেখা গিয়েছে ১২০ জনের বেশি জওয়ানকে। এ ছাড়া শারীরিক অসুস্থতার জন্য কর্মরত সেনা জওয়ানদের মধ্যে মৃত্যুর হারও অনেকটাই।

পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১৪ থেকে এখনও পর্যন্ত তিন বাহিনী মিলিয়ে (জল, স্থল, আকাশ) সাড়ে ছয় হাজারের বেশি ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এর মধ্যে সিংহভাগ জওয়ান প্রাণ হারিয়েছেন সংঘর্ষ বাদে অন্য কারণে।

ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে যুদ্ধ ক্ষেত্রে জওয়ানদের মৃত্যু হারের থেকে অন্যান্য ক্ষেত্রে মৃত্যু প্রায় ১২ গুণ বেশি। যেমন, চলতি বছর এখনও পর্যন্ত সীমান্ত সংঘর্ষ বা জঙ্গির গুলিতে ৮০ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। যেখানে অত্মহত্যা, পথ দুর্ঘটনা বা রোগের জন্য মৃত্যু হয়েছে হাজারের বেশি জওয়ানের। সূত্র: আনন্দবাজার

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: