রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সচিবালয়ে শিক্ষামন্ত্রী‘আসল প্রশ্নফাঁসকারী তো শিক্ষক’  » «   আগামী ২০ ডিসেম্বর তৈমুরের জন্মদিন : চলছে রাজকীয় আয়োজন  » «   কার চাপায় যুবক নিহত  » «   বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু  » «   ঘন কুয়াশার কারণে ঢাকায় বিমান চলাচল বন্ধ  » «   হোটেলে যখন একা, তখন মেনে চলুন কিছু বিষয়!  » «   এবার মাত্র ২০০০ টাকার মধ্যে স্মার্টফোন  » «   আ’লীগের আলোচনা সভা বিকেলে  » «   অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার  » «   মেয়েকে দিয়েই অন্য মেয়েদের ফাঁদে ফেলতেন এই বাবা!  » «   বিজয় দিবসে দুর্বৃত্তদের পেট্রোল বোমায় দগ্ধ ২  » «   ফ্রান্স দূতাবাসে বিজয় ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত  » «   সামান্য সেলফির জন্যই বিপদে পড়লেন দেশ সেরা সুন্দরী!  » «   ফিলিস্তিনি ধনকুবেরকে আটক করেছে সৌদি  » «   সেনা কর্মকর্তার বাসা থেকে কিশোরী গৃহকর্মীর লাশ উদ্ধার  » «  

বিনা যুদ্ধেই প্রাণ হারাল ১৬০০ সেনা



জঙ্গি দমন বা সীমান্ত সংঘর্ষ নয়, আত্মহত্যা, দুর্ঘটনা বা অসুস্থতার কারণেই বেশি মৃত্যু হয় দেশটির সেনা বাহিনীতে। পরিসংখ্যান বলছে, আত্মহত্যা, পথ দুর্ঘটনা বা অন্য কোনও কারণে বছরে প্রায় ১৬০০ সেনা জওয়ানের মৃত্যু হয়।

সম্প্রতি এক পরিসংখ্যানের ভিত্তিতে এক প্রতিবেদনে এমনটাই জানাচ্ছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বছরে প্রায় সাড়ে তিনশো জওয়ানের মৃত্যু হয় পথ দুর্ঘটনায়। পাশাপাশি আত্মহননের পথ বেছে নিতে দেখা গিয়েছে ১২০ জনের বেশি জওয়ানকে। এ ছাড়া শারীরিক অসুস্থতার জন্য কর্মরত সেনা জওয়ানদের মধ্যে মৃত্যুর হারও অনেকটাই।

পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১৪ থেকে এখনও পর্যন্ত তিন বাহিনী মিলিয়ে (জল, স্থল, আকাশ) সাড়ে ছয় হাজারের বেশি ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এর মধ্যে সিংহভাগ জওয়ান প্রাণ হারিয়েছেন সংঘর্ষ বাদে অন্য কারণে।

ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে যুদ্ধ ক্ষেত্রে জওয়ানদের মৃত্যু হারের থেকে অন্যান্য ক্ষেত্রে মৃত্যু প্রায় ১২ গুণ বেশি। যেমন, চলতি বছর এখনও পর্যন্ত সীমান্ত সংঘর্ষ বা জঙ্গির গুলিতে ৮০ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। যেখানে অত্মহত্যা, পথ দুর্ঘটনা বা রোগের জন্য মৃত্যু হয়েছে হাজারের বেশি জওয়ানের। সূত্র: আনন্দবাজার

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: