বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভারতীয় বিমানে ‘বোমা হুমকি’, লন্ডনে জরুরি অবতরণ  » «   যেভাবে আরবদের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন এরদোগান  » «   উত্ত্যক্তের প্রতিবাদ করায় নার্সকে মেরে ফেলল বখাটে  » «   সড়কে নামাজ ঠেকাতে রাস্তায় বসে বিজেপির মন্ত্র পাঠ  » «   খুনির সঙ্গে রিফাতের স্ত্রী মিন্নির ‘সম্পর্কের তথ্য’ ফাঁস  » «   প্রাথমিকের শিক্ষক বদলির নীতিমালায় ফের পরিবর্তন।  » «   রিফাতের হত্যাকারীদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   মুসলিম যুবককে হত্যার ঘটনায় উত্তাল ভারত, বিচারের আশ্বাস দিলেন মোদী  » «   টিম ইন্ডিয়ার কমলা জার্সি নিয়ে চলছে রাজনীতি  » «   ভারতীয় এমপির যে ভাষণে উত্তাল স্যোশাল মিডিয়া  » «   দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «  

বিদ্যুৎ চুরি ঠেকাতে চার শিক্ষার্থীর স্মার্ট উদ্ভাবন



uiu_cover_0তথ্য-প্রযু্ক্তি ডেস্ক:: বিদ্যুৎ চুরি ঠেকাতে একটি বিশেষ যন্ত্র উদ্ভাবন করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর তড়িৎকৌশল বিভাগের চার শিক্ষার্থী। জাতীয় বিদ্যুৎ সপ্তাহ-২০১৪ উপলক্ষে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতায় এটি দ্বিতীয় সেরা প্রকল্প হিসেবে নির্বাচিত হয়েছে।

উদ্ভাবক দলের সাথে কথা বলে জানা গিয়েছে, যন্ত্রটিতে থাকছে দুটি অংশ যার একটি থাকবে বিদ্যুৎ মিটারে এবং অপর অংশটি থাকবে মূল লাইনের খুঁটিতে। যেকোনো অবৈধ সংযোগ শনাক্ত করা মাত্রই যন্ত্রটি খুঁটিতে থাকা শনাক্তকারী ডিভাইসের মাধ্যমে সংকেত পাঠাবে নিয়ন্ত্রণ কক্ষে। সেখান থেকে সহজেই জানা যাবে কোন খুঁটি থেকে চোরাই সংযোগ নেওয়া হয়েছে।

যন্ত্রটির উদ্ভাবক দলের সদস্য সৈয়দ মুহাম্মদ মাসরুর রহমান প্রিয়.কমকে জানান,” আমাদের দেশে উৎপাদিত বিদ্যুতের একটি বড় অংশ চোরাই সংযোগের মাধ্যমে চুরি হয়ে যায়। এর ফলে সরকার যেমন রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি বিদ্যুৎ সমস্যা সমাধানেও বেগ পেতে হচ্ছে এই খাতের সংশ্লিষ্টদের। আমাদের তৈরি যন্ত্রটি এই সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে আমরা মনে করছি।”

দলের আরেক সদস্য মোঃ জুবায়ের হোসেন জানান,” এতে যদি সিম কার্ড ব্যবহার করা যায়, তাহলে মোবাইল ফোনে এসএমএস’র মাধ্যমেই তাৎক্ষণিকভাবে অবৈধ সংযোগের তথ্য পাওয়া সম্ভব।” দলের অন্য দুই সদস্য মোস্তাক মাহমুদ রনি এবং আবির রায়ও প্রকল্পটি নিয়ে তাঁদের আশাবাদ ব্যক্ত করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইউআইইউ’র স্কুল অফ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডীন এবং প্রকল্পটির তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. এস এম লুতফুল কবির বলেন,” দেশে বিদ্যুৎ চুরি শনাক্ত করতে এটিই প্রথম উদ্ভাবন। এর মাধ্যমে মাত্র হাজারখানেক টাকা ব্যয়ে একটি কার্যকরী ডিভাইস তৈরি করা সম্ভব যার মাধ্যমে খুব সহজেই বিদ্যুৎ চুরি রোধ করা যাবে। আর এর সুবিধাভোগী হবে এদেশেরই জনগণ।”

তিনি আরও জানান, ইতোমধ্যেই ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) পাইলট প্রকল্প আকারে এটি ব্যবহারের প্রাথমিক প্রস্তাব দিয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: