রবিবার, ২২ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দিনে শিশু ধর্ষণ, রাতে বন্দুকযুদ্ধে নিহত!  » «   আইফোনে আসছে ডুয়াল সিম সাপোর্ট!  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট : খালেদাকে আদালতে হাজির করার দিন আজ  » «   এবার বিজ্ঞাপনের জুটি নোবেল ও পূর্ণিমা  » «   লন্ডনে প্রধানমন্ত্রী‘চিন্তা করে দেখুন কত বড় সন্ত্রাসী সে’  » «   জাতীয় প্রেসক্লাবে ফখরুল‘অসৎ উদ্দেশ্য বাস্তবায়নে খালেদাকে জেলে রাখা হয়েছে’  » «   ফেসবুকে অধ্যাপক ড. আসিফ নজরুলএতেই তার এতো তেজ, এতো অনাচার!  » «   কাদেরের বক্তব্য ভয়ঙ্কর অশনি সংকেত : ফখরুল  » «   বি.কে.সি স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন  » «   বাজে গল্পের সিরিয়াল ভারতে সামাজিক সমস্যা বাড়াচ্ছে : মমতা  » «   প্রবাসীদের সহযোগিতা দিতে আলাদা সেল গঠন করবে সরকার  » «   নাটোর-৪ আসনসাংসদ-মেয়র-চেয়ারম্যানের বিবাদ তুঙ্গে, হতাশা-বিভক্তি তৃণমূলেও!  » «   আলোচনায় অপু বিশ্বাসের নাচের ভিডিও  » «   পাশবিক! আট মাসের শিশুকে ধর্ষণের পর হত্যা  » «   খসরুর প্রশ্ন‘নির্বাচনে সেনা থাকলে আ’লীগের সমস্যা কি?’  » «  

বিজ্ঞানের নতুন আবিষ্কার; মানব শরীর অদৃশ্যের যন্ত্র



তথ্যপ্রযুক্তি ডেস্ক::ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার আরভাইন-এর একদল গবেষক আবিষ্কার করলো মানব শরীর অদৃশ্য হওয়ার যন্ত্র। ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে মানুষকে অদৃশ্য করতে নতুন এই উপাদান তৈরি করা হলো।

কল্পনার ডায়নোসর এবং স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই নতুন উপাদানটি প্রস্তুত করেছেন গবেষকদের এই দল। নতুন এই আবিস্কারের কথা প্রকাশ করা হয়েছে সায়েন্স জার্নালে। যদিও সত্যিই এই আবিষ্কার কাজের হয় তাহলে আগামী দিনে সেনা এবং বিভিন্ন পরিকাঠামো রক্ষা করতে এই উপাদান ব্যবহার করা যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

পাতলা এই উপাদান লম্বা করা হলে বা বৈদ্যুতিকভাবে ট্রিগার করা হলে এক সেকেন্ডের মধ্যে এটি তাপ প্রতিফলনের ধরন পরিবর্তন এবং এর উপরি ভাগ মসৃন বা অমসৃন করতে পারে।

গবেষকদের মধ্যে অন্যতম অ্যালন গোরোডেস্কি জানিয়েছেন, “মূলত, আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে। এটি অমসৃন এবং অনুজ্জল অবস্থা থেকে মসৃন এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায়।”

স্যান্ডুইচড অ্যালুমিনিয়াম, প্লাস্টিক এবং আঠালো টেপ দিয়ে উপাদানটি বানানো হয়েছে। একে ম্যানুয়ালি টানা হলে বা ভোল্টেজ দেওয়া হলে অমসৃণ ধূসর রঙ থেকে চকচকে রূপ ধারণ করে।

গবেষক চেংগাই শু জানিয়েছেন, “এটি কঠিন ছিল, বিশেষ করে প্রথম পর্যায়ে যখন আমরা শিখছিলাম আঠালো উপাদান কীভাবে কাজ করে।”

নতুন এই উপাদানের সম্ভাব্য ব্যবহার নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনার সহ একাধিক কাজে এটি ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে আরও সময় প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: