সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নিলামে উঠছে টাইটানিকের সাড়ে পাঁচ হাজার নিদর্শন  » «   নতুন সরকার এলেও অর্থনীতিতে প্রভাব পড়বে না  » «   গিনেস ওয়ার্ল্ড বুকে স্থান পেলো ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’  » «   ফিলিপাইনে ভূমিধস : নিহতের সংখ্যা বেড়ে ৯৫, নিখোঁজ ৫৯  » «   গোপন বৈঠক চলাকালে বিশ্বনাথে লোকমানসহ জামায়াতের ১৭ নেতাকর্মী আটক  » «   ‘রোহিঙ্গা ইস্যুতে নাক গলানোর অধিকার নেই জাতিসংঘের’–মিয়ানমার সেনাপ্রধান  » «   খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি স্পর্শকাতর: হাইকোর্ট  » «   মুসলিম বিশ্ব বিপজ্জনক চ্যালেঞ্জর মুখে: সৌদি বাদশাহকে এরদোয়ানের হুঁশিয়ারি  » «   ‘জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে না’–কাদের  » «   ইমরানের এক টুইটেই দরজা বন্ধ!  » «   কুচকাওয়াজে হামলার প্রতিশোধে ইরানকে সহযোগিতা করবে রাশিয়া  » «   ডিজিটাল নিরাপত্তা আইন: ৩ উৎকণ্ঠা ৩ দাবি  » «   টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় বসার সুযোগ নেই  » «   সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী  » «   জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ না হওয়ার কারণ দেখছি না: বনমন্ত্রী  » «  

বিজ্ঞানের নতুন আবিষ্কার; মানব শরীর অদৃশ্যের যন্ত্র



তথ্যপ্রযুক্তি ডেস্ক::ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার আরভাইন-এর একদল গবেষক আবিষ্কার করলো মানব শরীর অদৃশ্য হওয়ার যন্ত্র। ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে মানুষকে অদৃশ্য করতে নতুন এই উপাদান তৈরি করা হলো।

কল্পনার ডায়নোসর এবং স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই নতুন উপাদানটি প্রস্তুত করেছেন গবেষকদের এই দল। নতুন এই আবিস্কারের কথা প্রকাশ করা হয়েছে সায়েন্স জার্নালে। যদিও সত্যিই এই আবিষ্কার কাজের হয় তাহলে আগামী দিনে সেনা এবং বিভিন্ন পরিকাঠামো রক্ষা করতে এই উপাদান ব্যবহার করা যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

পাতলা এই উপাদান লম্বা করা হলে বা বৈদ্যুতিকভাবে ট্রিগার করা হলে এক সেকেন্ডের মধ্যে এটি তাপ প্রতিফলনের ধরন পরিবর্তন এবং এর উপরি ভাগ মসৃন বা অমসৃন করতে পারে।

গবেষকদের মধ্যে অন্যতম অ্যালন গোরোডেস্কি জানিয়েছেন, “মূলত, আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে। এটি অমসৃন এবং অনুজ্জল অবস্থা থেকে মসৃন এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায়।”

স্যান্ডুইচড অ্যালুমিনিয়াম, প্লাস্টিক এবং আঠালো টেপ দিয়ে উপাদানটি বানানো হয়েছে। একে ম্যানুয়ালি টানা হলে বা ভোল্টেজ দেওয়া হলে অমসৃণ ধূসর রঙ থেকে চকচকে রূপ ধারণ করে।

গবেষক চেংগাই শু জানিয়েছেন, “এটি কঠিন ছিল, বিশেষ করে প্রথম পর্যায়ে যখন আমরা শিখছিলাম আঠালো উপাদান কীভাবে কাজ করে।”

নতুন এই উপাদানের সম্ভাব্য ব্যবহার নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনার সহ একাধিক কাজে এটি ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে আরও সময় প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: