মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

বিজ্ঞানের নতুন আবিষ্কার; মানব শরীর অদৃশ্যের যন্ত্র



তথ্যপ্রযুক্তি ডেস্ক::ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার আরভাইন-এর একদল গবেষক আবিষ্কার করলো মানব শরীর অদৃশ্য হওয়ার যন্ত্র। ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে মানুষকে অদৃশ্য করতে নতুন এই উপাদান তৈরি করা হলো।

কল্পনার ডায়নোসর এবং স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই নতুন উপাদানটি প্রস্তুত করেছেন গবেষকদের এই দল। নতুন এই আবিস্কারের কথা প্রকাশ করা হয়েছে সায়েন্স জার্নালে। যদিও সত্যিই এই আবিষ্কার কাজের হয় তাহলে আগামী দিনে সেনা এবং বিভিন্ন পরিকাঠামো রক্ষা করতে এই উপাদান ব্যবহার করা যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

পাতলা এই উপাদান লম্বা করা হলে বা বৈদ্যুতিকভাবে ট্রিগার করা হলে এক সেকেন্ডের মধ্যে এটি তাপ প্রতিফলনের ধরন পরিবর্তন এবং এর উপরি ভাগ মসৃন বা অমসৃন করতে পারে।

গবেষকদের মধ্যে অন্যতম অ্যালন গোরোডেস্কি জানিয়েছেন, “মূলত, আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে। এটি অমসৃন এবং অনুজ্জল অবস্থা থেকে মসৃন এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায়।”

স্যান্ডুইচড অ্যালুমিনিয়াম, প্লাস্টিক এবং আঠালো টেপ দিয়ে উপাদানটি বানানো হয়েছে। একে ম্যানুয়ালি টানা হলে বা ভোল্টেজ দেওয়া হলে অমসৃণ ধূসর রঙ থেকে চকচকে রূপ ধারণ করে।

গবেষক চেংগাই শু জানিয়েছেন, “এটি কঠিন ছিল, বিশেষ করে প্রথম পর্যায়ে যখন আমরা শিখছিলাম আঠালো উপাদান কীভাবে কাজ করে।”

নতুন এই উপাদানের সম্ভাব্য ব্যবহার নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনার সহ একাধিক কাজে এটি ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে আরও সময় প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: