সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

বিএআরসির নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন



বিএআরসির নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান পদে যোগদান করেছেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন। গত মঙ্গলবার তিনি এ পদে যোগদান করেন। তার পূর্বসূরি ড. আবুল কালাম আযাদের স্থলাভিষিক্ত হন তিনি।

কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই)-এর বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকরি জীবন শুরু করেন। প্রতিষ্ঠানটিতে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পরিচালক হিসেবে ২০১২ সালে পদোন্নতি পেয়ে বিভিন্ন মেয়াদে পরিচালক (গম গবেষণা কেন্দ্র), পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) এবং পরিচালক (গবেষণা) পদে দায়িত্বরত ছিলেন তিনি।

এছাড়া বিএআরআই-এর জামালপুর, যশোর, চট্টগ্রাম, গাজীপুর, পাবনা, দিনাজপুরে আঞ্চলিক/উপ-আঞ্চলিক গবেষণা কেন্দ্রসমূহে চাকরিকালীন ভূট্টা, বার্লি, চীনা, কাউন, বিভিন্ন তেলবীজ ফসল, ডাল ফসল, গম এবং বিভিন্ন কন্দাল ফসলের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা ও বাস্তবায়ন  করে এ সকল ফসলের ৪০টিরও বেশি উন্নত জাত ও অন্যান্য আনুষঙ্গিক প্রযুক্তি উদ্ভাবনে সক্রিয় ভূমিকা পালন করেছেন তিনি। গবেষণা সংশ্লিষ্ট বিভিন্ন কাজে তিনি যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ১৯৮১ সনে বিএসসি, এজি (সম্মান) এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সনে কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে এমএসসি (এজি) ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সালনা, গাজীপুর থেকে কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। দেশি-বিদেশি জার্নালে, পত্রিকায় তার প্রকাশনা রয়েছে।

কৃষিবিদ ড. মোহাম্মদ জালাল উদ্দীন চুয়াডাঙ্গা জেলার সদর উপজেলায় ১৯৫৮ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: