শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সরকারি এডওয়ার্ড কলেজে শহীদদের স্মরণে বৃক্ষ রোপন কর্মসূচি পালন  » «   ইসি সংবিধান লঙ্ঘণ  করছে : মোমিন মেহেদী  » «   সরকারি এডওয়ার্ড কলেজ পাসের হার ৯৫.৩১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৩৭ জন  » «   চিঠিতে হত্যার হুমকি‘আপনার মৃত্যু অনিবার্য, সাবধান হয়ে যান’  » «   তামিল অভিনেত্রী প্রিয়াঙ্কার ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   রবিবার স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ  » «   স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৬৬ টাকা  » «   স্বামীর যৌনাঙ্গ কাটার জন্য লোক ভাড়া করেন স্ত্রী, এরপর…  » «   ইসির তৃতীয় শ্রেণির কর্মীদের অসন্তোষ  » «   এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন কবে থেকে শুরু?  » «   বিয়ে করতে না পেরে কিশোরের এ কেমন পাগলামি!  » «   বন্ধুর মুখে বন্ধুকে হত্যার লোমহর্ষক বর্ণনা!  » «   ব্রাজিল ছেড়ে পর্তুগালে যোগ দিবেন কুতিনহো?  » «   ‘মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি এদেশে রাজনীতি করতে পারবে না’  » «   ৯০ দিন বাড়ল কোটা পর্যালোচনা কমিটির মেয়াদ  » «  

বাস ভাড়া পুনর্নির্ধারণের ঘোষণা আসছে কাল



full_2072793289_1441790937নিউজ ডেস্ক :: রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বৃদ্ধির পর গণপরিবহণের ভাড়া পুনর্নির্ধারণের ঘোষণা আসছে বৃহস্পতিবার। গত ১ সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বৃদ্ধির পর থেকে বাস মালিকরা ভাড়া পুনর্নির্ধারণের দাবি জানিয়ে আসছিলেন।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক ও পরিবহণ বিভাগের সভাকক্ষে গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ-বিআরটিএর সুপারিশমালা নিয়ে গণপরিবহণের ভাড়া পুর্নির্ধারণ বিষয়ক এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ পর্যালোচনা সভা শেষে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণপরিবহণের ভাড়া পুনর্নির্ধারণের ঘোষণা দিতে পারেন।

সূত্র জানিয়েছে, বিআরটিএ ভাড়া নির্ধারণ কমিটি (কস্টিং কমিটি) গ্যাসের দাম বৃদ্ধিকে বিবেচনায় নিয়ে গণপরিবহণের ভাড়া পুনর্নির্ধারণের একটি সুপারিশমালা সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ে জমা দিয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহণ সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, সরকার থেকে ভাড়া পুনর্নির্ধারণ করে দেওয়ার পরই বাস ভাড়া বাড়ানো হবে। বিআরটিএর ভাড়া নির্ধারণ কমিটি (কস্টিং কমিটি) গ্যাসের দাম বৃদ্ধিকে বিবেচনায় নিয়ে ভাড়া সমন্বয় করবে বলে আশা করছেন খন্দকার এনায়েত উল্যাহ।

গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের নতুন দাম ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী, গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানো হয়েছে। আর প্রতি ঘনমিটার সিএনজির বর্তমান দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ করা হয়েছে। যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

গ্যাসের মূল্যবৃদ্ধির পর ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকা ও চট্টগ্রামের অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বাসের ভাড়া বৃদ্ধি করা হয়। তখন কিলোমিটার প্রতি ১ টাকা ৬০ পয়সা বাস ভাড়া নির্ধারণ করা হয়েছিল। সরকার ২০১৩ সালের ৩ জানুয়ারি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করলে ওই বছরের ২০ জানুয়ারি দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটার প্রতি ১০ পয়সা বৃদ্ধি করে ১ টাকা ৪৫ পয়সা করা হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: