বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ঈদ উপলক্ষে জালনোট ধরতে ব্যাংকগুলোকে ১১ নির্দেশনা  » «   গণঅভ্যুত্থানঃ লিবিয়ায় ৪৫ জনের মৃত্যুদণ্ড  » «   চার রিকশাকে চাপা দিয়ে পালালো কার চালক  » «   ১৫ আগস্ট কেন ভারতের স্বাধীনতা দিবস?  » «   খালেদার জন্মদিনে ফখরুল‘প্রাণ বাজি রেখে লড়াই করতে হবে’  » «   রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু  » «   ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট  » «   ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা!  » «   অস্ট্রেলিয়ান সিনেটে প্রথম মুসলিম নারী  » «   প্রধানমন্ত্রী নয়, ইসির নির্দেশনায় চলবে প্রশাসন : নাসিম  » «   সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  » «   মৃত পুরুষকে বিয়ে করলেন নারী, এরপর…  » «   যা করবেন সন্তানকে বুদ্ধিমান ও চটপটে বানাতে  » «   নিউইয়র্কে লাঞ্ছিত ইমরান এইচ সরকার  » «   কুরবানির গোশত অন্য ধর্মাবলম্বীকে দেওয়া যাবে?  » «  

বাস থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করছে পরিবহন শ্রমিকরা



নিজস্ব প্রতিবেদক :: সোমবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক সংগঠণগুলো। খবর ছড়িয়ে পড়তেই পরিবহন শ্রমিকরা মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ভোর থেকেই সবধরনের বাস চলাচল পুরোপুরি বন্ধ করে দেয়। নগরী ও জেলার বিভিন্ন স্থানে পরিবহন শ্রমিকরা বাস থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করছে। আকস্মিক এই ধর্মঘটে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

দুই বাস চালককে দেওয়া সাজার প্রতিবাদে সারাদেশে ডাকা ধর্মঘটে চট্টগ্রামে সব ধরনের বাস চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

সকাল সাড়ে ৯টার দিকে নগরীর বহদ্দারহাটে উত্তেজিত শ্রমিকরা একটি সিটিবাস ভাংচুর করেছে। বাস নিয়ে রাস্তায় নামার কারণে এক চালক শ্রমিকদের মারধরের শিকার হয়েছেন।

বহদ্দারহাট থেকে রাহাত্তারপুল হয়ে শাহ আমানত সেতু পর্যন্ত এলাকায় পরিবহন শ্রমিকরা বাস থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করেছেন বলে সিটিজিনিউজকে জানিয়েছেন চান্দগাঁও থানার ওসি সাইফুল ইসলাম। এসময় পুলিশ বাধা দিলে কয়েক দফা উত্তেজনার ঘটনাও ঘটে বলে তিনি জানান।

নগরীর কাপ্তাই রাস্তার মাথা, মুরাদপুর, অক্সিজেন মোড়, বন্দর এলাকায়ও বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এক চালককে বাস চালাতে বাধা দিচ্ছে পরিবহন শ্রমিকরা

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্য  বলেন, বহদ্দারহাটে সমস্যা হয়েছে। বিচ্ছিন্নভাবে শ্রমিকরা বাস চলাচলে বাধা দিচ্ছে। আমরা শ্রমিক নেতাদের বলেছি তাদের সামলাতে। অন্যথায় আমরা আইনগত পদক্ষেপ নেব।

এদিকে সকালে ধর্মঘট শুরুর পর থেকে উপজেলা থেকেও নগরীতে কোন বাস আসছে না। দুরপাল্লার বাস চলাচলও বন্ধ রয়েছে বলে জানিয়েছেন নগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) সুজায়েত ইসলাম।

যাত্রীদের চরমদুর্ভোগ :

কর্মজীবীদের কর্মস্থলে যেতে দুর্ভোগ পোহাতে হয়েছে। যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে রিকশা, অটোরিকশা ও হিউম্যান হলারগুলো। হিউম্যান হলারগুলোতে অস্বাভাবিক ভিড় থাকায় সেগুলোতেও উঠতে পারেননি। অনেকটা পায়ে হেঁটে তিনি কাপ্তাই রাস্তার মাথায় পৌঁছান। সেখান থেকে বোয়ালখালী যাবার চেষ্টা করেও অন্য গাড়িতে উঠতে পারেননি। এরপর একটি অটোরিকশায় কয়েকজনের সঙ্গে উঠে আবারও বহদ্দারহাটে ফিরে আসেন।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকু-ে ছিল একই অবস্থা। হিউম্যান হলার গাড়ি গুলোতে বাড়তি ভাড়া আদায় করতে দেখা গেছে। ১০ টাকার ভাড়া ৫০ টাকায় আসতে বাধ্য হয়েছেন অনেকে।

পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মৃণাল চৌধুরী বলেন, রাস্তায় বাস চলাচলে বাধা দেয়ার জন্য কাউকে বলা হয়নি। টার্মিনালে, স্ট্যান্ডে গিয়ে বাস না চালানোর অনুরোধ করার জন্য শ্রমিকদের বলা হয়েছে। বাস চালাতে বাধা দেয়া এবং যাত্রীদের নামিয়ে দেয়া দুঃখজনক।

আন্তঃজেলা বাস মালিক সমিতি, চট্টগ্রামের সাধারণ সম্পাদক কফিল উদ্দিন বলেন, শ্রমিকদের কর্মবিরতির কারণে বাস চালানো যাচ্ছে না। চট্টগ্রামের সঙ্গে সড়কপথে অন্যান্য জেলার যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

মানিকগঞ্জে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাস চালকের যাবজ্জীবন সাজা হয়েছে। এরপর ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হয়েছে।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: