রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

বাসে নারীদের যৌন হয়রানি রোধে মা-বোন-স্ত্রী-মেয়ের উদ্ধৃতি



নিউজ ডেস্ক:: ‘বাবারে, নারীদের হয়রানি করিস না। ইতি- তোর মা।’, ‘ভাই, বাসের নারী যাত্রীদের দিকে তাকানোর সময় আমার কথা মনে রাখবে। ইতি- তোমার বোন।’, ‘শুধু আমাকে না, সব নারীকে সম্মান করো। ইতি- তোমার স্ত্রী।,’ ‘আব্বা, আমিও কিন্তু একদিন একা বাসে উঠবো। ইতি- তোমার মেয়ে।,’

গণপরিবহনে নারীদের যৌন হয়রানি প্রতিরোধে এভাবে মা, বোন, স্ত্রী ও মেয়ের বক্তব্য সংবলিত লিফলেট বিলি করা হচ্ছে চট্টগ্রাম নগরে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহযোগিতায় যাত্রী ছাউনি নামে একটি সামাজিক সংগঠনের সদস্যরা এই উদ্যোগ নিয়েছেন।

‘গণপরিবহনে নারী হয়রানি বন্ধে আইন নয়, জনসচেতনতাই প্রধান’ শিরোনামে শনিবার (২৩ নভেম্বর) নগরের জিইসি এলাকায় প্রচারণার সময় এই পোস্টার ও লিফলেট বিলি করা হয়, যা এখন শোভা পাচ্ছে নগরের গণপরিবহনে।

এই প্রচারণার উদ্বোধন করেন সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম। উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এসএম মোশতাক আহমদ, উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক, অতিরিক্ত উপ-কমিশনার (ডিবি-দক্ষিণ) আসিফ মহিউদ্দীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

যাত্রী ছাউনির সদস্য ফরহাদুল ইসলাম জিসান বলছিলেন, গণপরিবহনে নারীদের প্রতি যৌন হয়রানির চিত্র দেখে এমন উদ্যোগ নেয়া হয়েছে। নিজ পরিবারের সদস্যদের নিয়ে আমরা যেভাবে ভাবি, ঠিক তেমনিভাবে বাসের নারী যাত্রীদের নিয়ে যদি ভাবি, তাহলে অন্তত কারও মনে খারাপ দৃষ্টিভঙ্গি তৈরি হবে না। এমন চিন্তা থেকেই লিফলেট ও পোস্টারে উদ্ধৃতিগুলো লেখা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: