সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে!



লাইফ স্টাইল ডেস্ক:: যে বাবা নিকোটিন গ্রহণ করেন তাঁর ছেলেমেয়ে এবং তাদের পরবর্তী প্রজন্মও এর ক্ষতিকর প্রভাব বহন করে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন স্টাডি বিভাগ ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখেছে যে, ধূমপায়ী বাবার সন্তান এমনকি নাতি-নাতনিদের ভেতরও বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে ঘাটতি তৈরি হয়। তবে বিষয়টি সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে ইঁদুরের ভেতর পরীক্ষার এ বিষয়টি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করে দেখতে হবে।প্লস বায়োলজি জার্নালে গবেষণার এ বিষয়টি প্রকাশিত হয়েছে।

সংশ্লিষ্ট একজন গবেষক বলেন,আমাদের গবেষণার তথ্য এই সম্ভাবনাকে বাড়িয়ে দেয় যে এই প্রজন্মের ছেলেমেয়ে এমনকি বয়স্কদের মধ্যে বুদ্ধিবৃত্তি সম্পর্কিত এমন কিছু ঘাটতির উপস্থিতি দেখা গেছে যার ধারা পরবর্তী দুই-এক প্রজন্ম পর্যন্ত বিদ্যমান।

গবেষণায় আরো দেখা গেছে, নিকোটিন গ্রহণের কারণে বাবার শুক্রানুতে পরিবর্তন হয়েছে। এর ফলে পরবর্তী প্রজন্মের শিক্ষা ও স্মৃতিশক্তিতে খারাপ প্রভাব পড়েছে। অনেকে মনে করেন এই পরিবর্তন সাময়িক। কিন্তু এটি আসলে দীর্ঘস্থায়ী। তবে কতখানি দীর্ঘস্থায়ী- তার জন্য আরো গবেষণা প্রয়োজন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: