শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে!



লাইফ স্টাইল ডেস্ক:: যে বাবা নিকোটিন গ্রহণ করেন তাঁর ছেলেমেয়ে এবং তাদের পরবর্তী প্রজন্মও এর ক্ষতিকর প্রভাব বহন করে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন স্টাডি বিভাগ ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখেছে যে, ধূমপায়ী বাবার সন্তান এমনকি নাতি-নাতনিদের ভেতরও বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে ঘাটতি তৈরি হয়। তবে বিষয়টি সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে ইঁদুরের ভেতর পরীক্ষার এ বিষয়টি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করে দেখতে হবে।প্লস বায়োলজি জার্নালে গবেষণার এ বিষয়টি প্রকাশিত হয়েছে।

সংশ্লিষ্ট একজন গবেষক বলেন,আমাদের গবেষণার তথ্য এই সম্ভাবনাকে বাড়িয়ে দেয় যে এই প্রজন্মের ছেলেমেয়ে এমনকি বয়স্কদের মধ্যে বুদ্ধিবৃত্তি সম্পর্কিত এমন কিছু ঘাটতির উপস্থিতি দেখা গেছে যার ধারা পরবর্তী দুই-এক প্রজন্ম পর্যন্ত বিদ্যমান।

গবেষণায় আরো দেখা গেছে, নিকোটিন গ্রহণের কারণে বাবার শুক্রানুতে পরিবর্তন হয়েছে। এর ফলে পরবর্তী প্রজন্মের শিক্ষা ও স্মৃতিশক্তিতে খারাপ প্রভাব পড়েছে। অনেকে মনে করেন এই পরিবর্তন সাময়িক। কিন্তু এটি আসলে দীর্ঘস্থায়ী। তবে কতখানি দীর্ঘস্থায়ী- তার জন্য আরো গবেষণা প্রয়োজন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: