শনিবার, ২০ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জনসমাগম দেখলেই আতঙ্কে ভোগে আ’লীগ সরকার: ফখরুল  » «   ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে ঢাকা-নারায়ণগঞ্জে নিহত ২  » «   দুর্নীতি শব্দটি কীভাবে আসলো আই হ্যাভ নো আইডিয়া: ইকবাল মাহমুদ  » «   সেই প্রিয়া সাহাকে নিয়ে মিললো চাঞ্চল্যকর তথ্য  » «   লবণ সংকটে কোরবানির চামড়া নিয়ে উদ্বেগ  » «   দেশদ্রোহী হিসেবে প্রিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: সেতুমন্ত্রী  » «   মিন্নিকে আইনি সহায়তা দিতে ঢাকা থেকে ৪০ আইনজীবী যাচ্ছেন বরগুনায়!  » «   আলো-পানি ছাড়াই রাত কাটল আটক প্রিয়াঙ্কার  » «   মক্কা-মদিনায় ফ্রি ইন্টারনেট ও সিম পাচ্ছেন হাজিরা!  » «   পানিতে সাপের কামড়ে মৃত্যু ,পানিতেই জানাজা-দাফন  » «   নেত্রকোনায় শিশুর কাটা মাথা কাণ্ডে যা জানলো পুলিশ  » «   লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, আজ দূত সম্মেলন  » «   ব্রিটিশ ট্যাংকার আটক করেছে ইরান, উত্তেজনা চরমে  » «   নিজেদের বিমান বাহিনী থেকে সুরক্ষা পেতেই এরদোগানের এস-৪০০ ক্রয়!  » «   জাপানে অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিসংযোগ, নিহত ১২  » «  

বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে!



লাইফ স্টাইল ডেস্ক:: যে বাবা নিকোটিন গ্রহণ করেন তাঁর ছেলেমেয়ে এবং তাদের পরবর্তী প্রজন্মও এর ক্ষতিকর প্রভাব বহন করে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন স্টাডি বিভাগ ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখেছে যে, ধূমপায়ী বাবার সন্তান এমনকি নাতি-নাতনিদের ভেতরও বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে ঘাটতি তৈরি হয়। তবে বিষয়টি সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে ইঁদুরের ভেতর পরীক্ষার এ বিষয়টি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করে দেখতে হবে।প্লস বায়োলজি জার্নালে গবেষণার এ বিষয়টি প্রকাশিত হয়েছে।

সংশ্লিষ্ট একজন গবেষক বলেন,আমাদের গবেষণার তথ্য এই সম্ভাবনাকে বাড়িয়ে দেয় যে এই প্রজন্মের ছেলেমেয়ে এমনকি বয়স্কদের মধ্যে বুদ্ধিবৃত্তি সম্পর্কিত এমন কিছু ঘাটতির উপস্থিতি দেখা গেছে যার ধারা পরবর্তী দুই-এক প্রজন্ম পর্যন্ত বিদ্যমান।

গবেষণায় আরো দেখা গেছে, নিকোটিন গ্রহণের কারণে বাবার শুক্রানুতে পরিবর্তন হয়েছে। এর ফলে পরবর্তী প্রজন্মের শিক্ষা ও স্মৃতিশক্তিতে খারাপ প্রভাব পড়েছে। অনেকে মনে করেন এই পরিবর্তন সাময়িক। কিন্তু এটি আসলে দীর্ঘস্থায়ী। তবে কতখানি দীর্ঘস্থায়ী- তার জন্য আরো গবেষণা প্রয়োজন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: