মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

বাংলাদেশের পতাকার আদলে অন্তর্বাস বিক্রি করছে অ্যামাজন



নিউজ ডেস্ক:: বাংলাদেশের পতাকার আদলে তৈরি বিকিনি, হাফপ্যান্ট, জাঙ্গিয়া বিক্রি করছে যুক্তরাষ্ট্রের ই-কমার্স সাইট অ্যামাজন। যেখানে আইন্যান্স, লিঙমেই, সেটফ্ল্যাগসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান বাংলাদেশের পতাকার আদলে তৈরি অন্তর্বাস ও হাফপ্যান্ট বিক্রির বিজ্ঞাপন দিয়েছে।

সাইটটিতে প্রবেশ করে সার্চ অপশনে ইংরেজিতে ‘বাংলাদেশ ফ্ল্যাগ’ লিখে সার্চ দিলে এসব পণ্যের ছবি দেখা যাচ্ছে। ১৪ থেকে ২৭ ডলারে বিক্রি হচ্ছে এসব অর্ন্তবাস ও হাফপ্যান্ট। অন্তর্বাস সবোর্চ্চ ২৭ দশমিক ৯৯ ডলার ও পুরুষের হাফপ্যান্ট সবোর্চ্চ ২১ দশমিক ৯৯ ডলার মূল্যে বিক্রি হচ্ছে।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। বাংলাদেশিরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছেন নিজেদের ফেসবুকে। বাংলাদেশের জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)- এ বলা হয়েছে, জাতীয় পতাকাকে পোশাক হিসেবে ব্যবহার করা যাবে না, এমনকি গায়েও জড়িয়ে রাখা যাবে না।

২০১০ সালের সংশোধিত পতাকা বিধিমালায় বলা হয়, জাতীয় পতাকার ব্যবহার বিধি ভঙ্গ করলে সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের পতাকা ও তার নকশা ব্যবহার করে পোশাক তৈরি ও বিপণন দেশের আইনের লঙ্ঘন। ফলে আমাজনের কিংবা ওই প্রতিষ্ঠানগুলোর এ ধরনের কাজ বাংলাদেশের জাতীয় পতাকার অবমাননার পর্যায়ে পড়ে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: