মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «   শর্ত ভেঙে ‘অযোগ্য’ প্রতিষ্ঠানকে কাজ দিচ্ছে গণপূর্ত  » «   মেট্রোরেলের জন্য আলাদা পুলিশ ইউনিট গঠনের নির্দেশ  » «   রংপুর উপনির্বাচনে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ প্রার্থী  » «   সিলেটে কমতে শুরু করেছে ডেঙ্গুর প্রকোপ  » «   শোভন-রাব্বানীর পর এবার আলোচনায় যুবলীগ  » «   মধ্যরাতে ‘এক কাপড়ে’ সৌদি থেকে ফিরলেন ১৭৫ বাংলাদেশি  » «   ভারতে ভয়াবহ নৌকাডুবি: নিহত ১২, নিখোঁজ ৩০  » «   এবার রিফাত হত্যার নতুন ভিডিও প্রকাশ্যে  » «   সিলেটে গ্রেফতার সেই ডিআইজির পক্ষে দাঁড়ালেন সাবেক খাদ্যমন্ত্রী  » «   পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সিলেট বিভাগের পৌর মেয়রদের বৈঠক  » «   কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য  » «   সৌদির তেলক্ষেত্রে হামলার পর থেকেই তেলের দাম ১০ শতাংশ বৃদ্ধি  » «  

বাংলাদেশের খেলায় আবারও পাকিস্তানি আম্পায়ার আলিম দার!



স্পোর্টস ডেস্ক:: ভারতের সাথে বাংলাদেশের গুরুত্বপূর্ণ খেলায় আম্বাপায়ারের দায়িত্বে থাকবেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার। টাইগারদের বিপক্ষেই কেন বার বার তাকে দায়িত্ব দেওয়া হয়? এমন প্রশ্ন সমর্থকদের মনে। আইসিসির বেশির ভাগ খেলাতে বাংলাদেশে ম্যাচ মানেই পাকিস্তানি এই আম্পায়ার। যতবারই তিনি দায়িত্ব পেয়েছেন ততবারই ওই ম্যাচকে করেছেন বিতর্কিত। যদিও এবার ভারতের বিরুদ্ধে! হয়তো ভিন্ন চরিত্র দেখা যেতেও পারে।

গত সোমবার সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করেন আলিম দার। ওই ম্যাচে আফগান স্পিনার মুজিবউর রহমানের বলে লিটন দাসের একটি ক্যাচ নিয়ে দারুণ বিতর্কের জন্ম দিয়েছেন আলিম দার। লিটনের ক্যাচটি ধরেন হজরতুল্লাহ শহিদী। টিভি রিপ্লেতে বার বার দেখা যাচ্ছিল, বলটা মাটি থেকে কুড়িয়ে তুলেছেন শহিদি। কিন্তু টিভি আম্পায়ার আলিম দার সেটাকে আউট বলে ঘোষণা দেন। এতে অবাক হন লিটন আর সাথে কোটি কোটি টাইগার সমর্থক। আউট না হলেও সাকিব আল হাসানকে এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গেই হাত তুলে দেন আম্বাপায়ার।

যদিও এখানে আলিম দার নন, ইংলিশ আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ দায়ী। মুজিবউর রহমানের উপর্যুপুরি আবেদনের মুখে অনেকক্ষণ বিরতি নিয়ে এরপর আঙ্গুল তোলেন আম্পায়ার। পরে সাকিব রিভিউ নিলে দেখা যায় বলটা লেগ স্ট্যাম্পে হয়তো আলতো ছোঁয়া দিয়ে চলে যেতো বাইরে। এমন পরিস্থিতিতে সাধারণত আম্পায়াররা আউট দেন না। কিন্তু সাকিবের ক্ষেত্রে দিয়েছিলেন। রিভিউতে তাই মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন আলিম দার। খেলায় এর আগেও একবার এলবিডব্লিউয়ের আবেদন করা হলে আউট দিয়ে দেন ইংলিশ আম্পায়ার। প্রথমবার রিভিউ নিয়ে বেচে জান সাকিব। দেখা যায়, বল মিডেল স্টাম্পের ওপর দিয়ে স্টাম্পে না লেগেই চলে যাচ্ছে। তাই প্রথমবার বেচে যান তিনি।

এতো সব আম্পায়ার বিতর্কের মধ্যে সেই আলিমদার আবারও বাংলাদেশের ম্যাচে। ২ জুলাই ভারতের বিপক্ষে বার্মিংহ্যামরে এজবাস্টনে মাঠে নামবে বাংলাদেশ। নিজেদের সেমির সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে বাংলাদেশের সামনে জয় ছাড়া বিকল্প নেই। কিন্তু মাঠে ভারতের ১১ ক্রিকেটারের সঙ্গে অলক্ষ্যে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করা আলিম দারের বিপক্ষেও যে খেলতে হবে বাংলাদেশকে? ওই ম্যাচেও তিনি থাকবেন টিভি আম্পায়ারের দায়িত্বে। মাঠে থাকবেন অন্য দুই আম্পায়ার পালিয়াগুরুগে এবং মরিস ইরাসমাস। আবারও বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে বাংলাদেশের বিপক্ষে অবস্থান নেওয়াটা বিচিত্র কিছু হবে না আলিম দারের জন্য।

বাংলাদেশের বাকি ম্যাচে আলিম দার নেই কোনো দায়িত্বে। কারণ পরের ম্যাচে (৫জুলাই) পাকিস্তানের বিপক্ষেই মাঠে নামবে বাংলাদেশ। সেদিন মাঠের আম্পায়ারের দায়িত্বে থাকবেন দুই ইংলিশ রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ। টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন রিচার্ড ইলিংওর্থ।

যদিও আইসিসি বিশ্বকাপ শুরুর আগেই ম্যাচ বাই ম্যাচ তালিকা তৈরি করে কোন ম্যাচে কোন আম্পায়ার দায়িত্ব পালন করবেন সেটা ঠিক করে রাখে। অর্থ্যাৎ, টুর্নামেন্ট শুরুর আগের সিদ্ধান্তেই কিন্তু দায়িত্ব পালন করছেন আলিম দার। এখন এটাই প্রশ্ন বাংলাদেশ ম্যাচেই কেন বার বার আলিম দার?

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: