সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি স্পর্শকাতর: হাইকোর্ট  » «   মুসলিম বিশ্ব বিপজ্জনক চ্যালেঞ্জর মুখে: সৌদি বাদশাহকে এরদোয়ানের হুঁশিয়ারি  » «   ‘জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে না’–কাদের  » «   ইমরানের এক টুইটেই দরজা বন্ধ!  » «   কুচকাওয়াজে হামলার প্রতিশোধে ইরানকে সহযোগিতা করবে রাশিয়া  » «   ডিজিটাল নিরাপত্তা আইন: ৩ উৎকণ্ঠা ৩ দাবি  » «   টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় বসার সুযোগ নেই  » «   সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী  » «   জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ না হওয়ার কারণ দেখছি না: বনমন্ত্রী  » «   যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন প্রধানমন্ত্রী  » «   মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলের বিজয় দাবি  » «   দেশের তিন শিশুর একটি খর্বকায়  » «   লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «  

বাংলাদেশি নারীদের জন্য জর্ডানের শ্রমবাজারে নিষেধাজ্ঞা



প্রবাস ডেস্ক:: দক্ষ নারী কর্মী আমদানিতে শ্রমবাজারের তালিকায় প্রথমেই উঠে আসে জর্ডান। প্রভাবশালী এ দেশটিতে ২০০০ সাল থেকে নারী কর্মী রফতানির কার্যক্রম শুরু হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে দেশটির বিভিন্ন সেক্টরে নারী কর্মী নিয়োগ অব্যাহত থাকে। সম্প্রতি সে বাজারের ওপর বাংলাদেশি নারী কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা দিয়েছে জর্ডান সরকার।

জর্ডানের শ্রমমন্ত্রী, আলী আল ঘাজ্জাউই জানান, এদেশে শ্রমবাজার নিয়ন্ত্রণ রাখার জন্য বর্তমানে জর্ডানের নিয়োগকর্তারা আর বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ করতে পারবে না। তবে এ ঘটনায় বাংলাদেশি দূতাবাস থেকে তেমন কোনে ব্যবস্থা নেয়া হয়নি।

জর্ডান শ্রম মন্ত্রণালয় জানায়, এদেশে কাজ করতে আসা প্রতিটি শ্রমিকদের কোনো প্রকার অপরাধমূলক অভিযোগ রয়েছে কি-না এ বিষয়ে সঠিক তথ্য জানাতে হবে। এমনকি সব শ্রমিকের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দিতে হবে। জর্ডান সরকারের নতুন এই সিদ্ধান্তে ইতিবাচক সাড়া দিয়েছে আম্মানস্থ বাংলাদেশ দূতাবাস ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

জর্ডানে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, জর্ডানের শ্রমমন্ত্রী যে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার ওপর গুরুত্বারোপ করেছেন তার ওপর ইতিবাচক সাড়া দিয়েছেন তারা। গৃহকর্মীরা যেনো কোনো প্রকার মানসিক বা শারীরিক সমস্যায় না ভোগেন সেদিকে খেয়াল রাখা হবে বলেও জানান তারা।

জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান বোয়েসেলের ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত ২৭ হাজার ৯১১ জন নারী কর্মী জর্ডানে গেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: