মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

বাংলাদেশি নারীদের জন্য জর্ডানের শ্রমবাজারে নিষেধাজ্ঞা



প্রবাস ডেস্ক:: দক্ষ নারী কর্মী আমদানিতে শ্রমবাজারের তালিকায় প্রথমেই উঠে আসে জর্ডান। প্রভাবশালী এ দেশটিতে ২০০০ সাল থেকে নারী কর্মী রফতানির কার্যক্রম শুরু হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে দেশটির বিভিন্ন সেক্টরে নারী কর্মী নিয়োগ অব্যাহত থাকে। সম্প্রতি সে বাজারের ওপর বাংলাদেশি নারী কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা দিয়েছে জর্ডান সরকার।

জর্ডানের শ্রমমন্ত্রী, আলী আল ঘাজ্জাউই জানান, এদেশে শ্রমবাজার নিয়ন্ত্রণ রাখার জন্য বর্তমানে জর্ডানের নিয়োগকর্তারা আর বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ করতে পারবে না। তবে এ ঘটনায় বাংলাদেশি দূতাবাস থেকে তেমন কোনে ব্যবস্থা নেয়া হয়নি।

জর্ডান শ্রম মন্ত্রণালয় জানায়, এদেশে কাজ করতে আসা প্রতিটি শ্রমিকদের কোনো প্রকার অপরাধমূলক অভিযোগ রয়েছে কি-না এ বিষয়ে সঠিক তথ্য জানাতে হবে। এমনকি সব শ্রমিকের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দিতে হবে। জর্ডান সরকারের নতুন এই সিদ্ধান্তে ইতিবাচক সাড়া দিয়েছে আম্মানস্থ বাংলাদেশ দূতাবাস ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

জর্ডানে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, জর্ডানের শ্রমমন্ত্রী যে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার ওপর গুরুত্বারোপ করেছেন তার ওপর ইতিবাচক সাড়া দিয়েছেন তারা। গৃহকর্মীরা যেনো কোনো প্রকার মানসিক বা শারীরিক সমস্যায় না ভোগেন সেদিকে খেয়াল রাখা হবে বলেও জানান তারা।

জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান বোয়েসেলের ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত ২৭ হাজার ৯১১ জন নারী কর্মী জর্ডানে গেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: