মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে যারা হলেন ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান  » «   সালাম দিয়ে পার্লামেন্টে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «   ক্রাইস্টচার্চে নিহতদের শোকসভায় তোপের মুখে চেলসি ক্লিনটন  » «   রাজধানীতে বাসচাপায় বিইউপির ছাত্র নিহত, সড়ক অবরোধ  » «   সুনামগঞ্জে আ. লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা, আটক ৩  » «   বিয়ানীবাজারে পল্লবের অর্ধেক ভোটও পাননি নৌকার আতাউর  » «   উপজেলা নির্বাচন: গোলাপগঞ্জে কে পেলেন কত ভোট  » «   একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «  

বর্ণবাদী আচরণের শিকার, অবসরের ঘোষণা ওজিলের



খেলাধুলা ডেস্ক::দল বাদ পড়ে গেছে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে। ভক্তদের মতো মেসুত ওজিলও ভেঙ্গে পড়েছিলেন। বিশ্বকাপ থেকে বাদ পড়ার ক্ষত মুছতে না মুছতেই শিকার হলেন বর্ণবাদী আচরণের।

লন্ডনে এক অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ নিয়ে ঘটনার সূত্রপাত। তার সঙ্গে ছবি তোলা নিয়ে মেনে নিতে হয়েছে অনেক সমালোচনা। এবার খোদ জার্মান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ‘জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের’ কাছ থেকে অসম্মানজনক আচরণের শিকার হন আর্সেনালে খেলা ওজিল।

এতদিন সমালোচনা আর তিরস্কার সহ্য করলেও এবার আর চুপ থাকেননি। জার্মান জার্সি গায়ে আর মাঠে নামবেন না বলে ঘোষণা দিয়ে বসেন তুরস্কে জন্ম নেওয়া ২৯ বছর বয়সী ওজিল।

রোববার এক বিবৃতিতে ওজিল জানান, ‘জার্মানির জার্সিতে মাঠে নামতে আমি আর আগ্রহী না।’

বিশাল এক বিবৃতিতে দেশটির বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে ওজিল বলেন, অনেক ভাবনাচিন্তার পর আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিতে বাধ্য হলাম। বিশ্বকাপে আমার সঙ্গে যা হয়েছে সেটার পর আর জার্মানির হয়ে খেলব না। জার্মানির বর্ণবিদ্বেষের আবহে আমার মনে হয়েছে এটাই সঠিক সিদ্ধান্ত। এক সময় গর্ব হতো জার্মান জার্সি পরে মাঠে নামলে। এখন ছবিটা পুরো আলাদা। সিদ্ধান্তটা খুবই কঠিন। কিন্তু বিদায়বেলায় এটাই বলতে চাই, আমি সব সময় দেশের জন্য নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছি।

জার্মানির হয়ে ৯২ ম্যাচ খেলেছেন। হয়েছেন পাঁচবারের বর্ষসেরা জার্মান ফুটবলার। ২০১০ বিশ্বকাপে অপরিচিত হিসাবে মাঠে নামলেও টুর্নামেন্ট শেষে ওজিল হয়ে উঠেছিলেন বিশ্বের সেরা তারকাদের মধ্যে একজন।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের পেছনে ওজিল ছিলেন অন্যতম অস্ত্র। কিন্তু গেলো কয়েক বছরে ওজিলের বিরুদ্ধে অভিযোগ ওঠে কঠিন, পরিস্থিতিতে মাঝে মাঝে হারিয়ে যান ম্যাচ থেকে। মাঝমাঠ দাপিয়ে বেড়ানো এই প্লে মেকার রাশিয়ায় ‘কম পরিশ্রম’ করে খেলেছেন বলে অনেকে সমালোচনা করেন।

বিশ্বকাপ শেষে ওজিলের বর্তমান ক্লাব আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, ওজিলকে দেখে মনে হলো জার্মানির হয়ে এবার নিজের সেরাটা দেননি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: