সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

বর্ণবাদী আচরণের শিকার, অবসরের ঘোষণা ওজিলের



খেলাধুলা ডেস্ক::দল বাদ পড়ে গেছে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে। ভক্তদের মতো মেসুত ওজিলও ভেঙ্গে পড়েছিলেন। বিশ্বকাপ থেকে বাদ পড়ার ক্ষত মুছতে না মুছতেই শিকার হলেন বর্ণবাদী আচরণের।

লন্ডনে এক অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ নিয়ে ঘটনার সূত্রপাত। তার সঙ্গে ছবি তোলা নিয়ে মেনে নিতে হয়েছে অনেক সমালোচনা। এবার খোদ জার্মান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ‘জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের’ কাছ থেকে অসম্মানজনক আচরণের শিকার হন আর্সেনালে খেলা ওজিল।

এতদিন সমালোচনা আর তিরস্কার সহ্য করলেও এবার আর চুপ থাকেননি। জার্মান জার্সি গায়ে আর মাঠে নামবেন না বলে ঘোষণা দিয়ে বসেন তুরস্কে জন্ম নেওয়া ২৯ বছর বয়সী ওজিল।

রোববার এক বিবৃতিতে ওজিল জানান, ‘জার্মানির জার্সিতে মাঠে নামতে আমি আর আগ্রহী না।’

বিশাল এক বিবৃতিতে দেশটির বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে ওজিল বলেন, অনেক ভাবনাচিন্তার পর আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিতে বাধ্য হলাম। বিশ্বকাপে আমার সঙ্গে যা হয়েছে সেটার পর আর জার্মানির হয়ে খেলব না। জার্মানির বর্ণবিদ্বেষের আবহে আমার মনে হয়েছে এটাই সঠিক সিদ্ধান্ত। এক সময় গর্ব হতো জার্মান জার্সি পরে মাঠে নামলে। এখন ছবিটা পুরো আলাদা। সিদ্ধান্তটা খুবই কঠিন। কিন্তু বিদায়বেলায় এটাই বলতে চাই, আমি সব সময় দেশের জন্য নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছি।

জার্মানির হয়ে ৯২ ম্যাচ খেলেছেন। হয়েছেন পাঁচবারের বর্ষসেরা জার্মান ফুটবলার। ২০১০ বিশ্বকাপে অপরিচিত হিসাবে মাঠে নামলেও টুর্নামেন্ট শেষে ওজিল হয়ে উঠেছিলেন বিশ্বের সেরা তারকাদের মধ্যে একজন।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের পেছনে ওজিল ছিলেন অন্যতম অস্ত্র। কিন্তু গেলো কয়েক বছরে ওজিলের বিরুদ্ধে অভিযোগ ওঠে কঠিন, পরিস্থিতিতে মাঝে মাঝে হারিয়ে যান ম্যাচ থেকে। মাঝমাঠ দাপিয়ে বেড়ানো এই প্লে মেকার রাশিয়ায় ‘কম পরিশ্রম’ করে খেলেছেন বলে অনেকে সমালোচনা করেন।

বিশ্বকাপ শেষে ওজিলের বর্তমান ক্লাব আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, ওজিলকে দেখে মনে হলো জার্মানির হয়ে এবার নিজের সেরাটা দেননি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: