রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাপ্পারাজ ও সম্রাটের হাতে নায়করাজের মরণোত্তর সম্মাননা  » «   সারাদেশে বিএনপির নতুন কর্মসূচি, যা থাকছে স্মারকলিপিতে  » «   সোমবার গাজীপুরে যাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় দ্বিতীয় বাংলাদেশ  » «   খালেদা জিয়ার কারাদণ্ড, যা বলেছে জাতিসংঘ  » «   মুশফিককে গুণীজন সম্মাননা দিলো জাবি  » «   মেক্সিকোতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ১৪  » «   সরকারকে চাপে রাখতে যে সিদ্ধান্ত নিল বিএনপি  » «   তিন আত্মঘাতী কেড়ে নিল ১৯ জনের প্রাণ  » «   এইচএসসি পরীক্ষা ২০১৮ এর রুটিন পরিবর্তনের দাবিতে সিলেটে পরীক্ষার্থীদের মানববন্ধন  » «   বিয়ের কথা বলে টানা ৪ বছর ধর্ষণ!  » «   খালেদার জামিন ও রায়ের কপি নিয়ে নেতাদের পাল্টাপাল্টি অভিযোগ  » «   আদালতে হাজির করা হবেনা খালেদা জিয়াকে  » «   আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো আঞ্চলিক ইজতেমা  » «   খালেদা জিয়ার জেল অস্বাভাবিক কিছু নয়  » «  

বরখাস্তকৃত ন্যানগ্যাগওয়াই হচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক:: সাবেক বরখাস্তকৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন ন্যানগ্যাগওয়াই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার শপথ নিচ্ছেন। বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশ’র (জেডবিসি) এক প্রতিবেদনে বলা হয়েছে, ন্যানগ্যাগওয়া বুধবার আরো পরের দিকে রাজধানী হারারেতে পৌঁছাবেন। মুগাবের সাবেক মিত্র ৭৫ বছর বয়সী ন্যানগ্যাগওয়া গত ৬ নভেম্বর ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশে ছিলেন না।

সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার পর গত এক সপ্তাহ ধরে পদত্যাগের প্রবল চাপের মুখে মঙ্গলবার সন্ধ্যায় দেশটির সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ন্যানগ্যাগওয়াকে বরখাস্তের পর মুগাবের ওপর পদত্যাগের চাপ দিতে থাকে সেনাবাহিনী। জিম্বাবুয়ের সশস্ত্র বাহিনীর সঙ্গে সাবেক ক্ষমতাচ্যুত ন্যানগ্যাগওয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
ক্ষমতাচ্যুত হওয়ার পর পরই সাবেক এ ভাইস প্রেসিডেন্ট দেশ থেকে পালিয়ে যান। পরে দাবি করেন মুগাবে তাকে ও তার পরিবারের সদস্যদের হুমকি দিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে বলেছেন, ন্যানগ্যাগওয়ার ইন্ধনে সেনা অভ্যুত্থান ঘটেছে। সাবেক ভাইস প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত হওয়ার পর তাকে কাপুরুষ বলে মন্তব্য করেছিলেন গ্রেস।
ব্রিটেনের কাছ থেকে দেশটির স্বাধীনতা আন্দোলনের অন্যতম গেরিলা যোদ্ধা মুগাবের মতোই ন্যানগ্যাগওয়াকে অভিজ্ঞ নেতা হিসেবে মনে করা হয়। সেনাবাহিনী তাকেই মুগাবের বিকল্প হিসেবে প্রেসিডেন্ট পদের যোগ্য হিসেবে বিবেচনা করছে। ৯৩ বছর বয়সী মুগাবে আফ্রিকার প্রবীণ নেতাদের একজন।
দেশটি ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই মুগাবের মন্ত্রিসভার সদস্য ও ২০১৪ সাল থেকে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন ন্যানগ্যাগওয়া।
সূত্র : আল-জাজিরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: