বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

বন্যার্তদের পাশে দাঁড়াতে সরকার ব্যর্থ



Untitled-3নিউজ ডেস্ক :: দেশের বন্যা কবলিত অসহায় ও ঘরছাড়া মানুষের পাশে দাঁড়াতে বর্তমান আওয়ামী লীগ সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করছে বিএনপি। বিএনপির অভিযোগ, বন্যা পরবর্তী দ্রুত ব্যবস্থা গ্রহণ করছে না সরকার। সরকারের এ ‘ব্যর্থতা’ ও ‘নীরব’ থাকাকে নিন্দা জানিয়েছে দলটি।

বুধবার বিকেলে রাজধানীর পল্টনে বিএনপির কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন সরকারের বিরুদ্ধে এসব অভিযোগ করেন।
সংবাদ সম্মেলনে রিপন বলেন, কয়েকদিনের টানা বর্ষণে নদ-নদীর পানি বৃদ্ধিতে দেশের প্রায় ২৪টি জেলার বন্যাকবলিত মানুষ মাথা গোজার ঠাঁই হারিয়েছে। বন্যায় তাদের ফসল ডুবে গেছে।

বিএনপির মুখপাত্র বলেন, উপযুক্ত ত্রাণ সামগ্রী না পাওয়া বন্যার্তদের মাথে হাহাকারে ছড়িয়ে পড়লেও সরকার নিরব ভূমিকা পালন করেছে। বন্যা কবলিত অসহায় মানুষের পাশে দাঁড়াতে সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করছে বিএনপি।

এমতাবস্থায় সরকারে নিরব ভূমিকার নিন্দা জানিয়ে বিএনপির মুখপাত্র বলেন, জনগণের কাছে দায়বদ্ধতা না থাকায় এই বিনা ভোটের সরকার আজ জনগণের দূর্যোগের মূহুর্তে তাদের পাশে দাঁড়াচ্ছেনা। সরকারের এ ব্যর্থতা ও নীরব থাকাকে আমরা নিন্দা জানাই।

রিপন বলেন, বন্যায় কয়েক লাখ হেক্টর জমির ফসলহানি, মাছের খামার, পুকুর বন্যায় তলিয়ে যাওয়ায় আবাদী জমির মানুষ দিশেহারা। একদিকে আশ্রয়ের অভাব-অন্যদিকে ত্রাণের অপর্যাপ্ততা, বিশুদ্ধ খাবারের পানির সংকট, ঔষুধের অভাবে বন্যাকবলিত মানুষের জীবন বিপন্ন।

রিপন অভিযোগ করে বলেন, বন্যা কবলিত এ চিত্রগুলো পত্র-পত্রিকায় প্রকাশিত হওয়ার পর সরকারের তরফ থেকে ব্যবস্থা গ্রহণের পরিবর্তে ত্রাণ ও দূর্যোগমন্ত্রী উল্টো গণমাধ্যমে বন্যার খবর বেশি করে না ছাপানোর পরামর্শ দিয়েছেন।

এ পরিস্থিতিতে বন্যা উপদ্রুত এলাকায় জরুরী ত্রাণ পাঠাতে সরকারের কাছে জোর দাবি জানায় বিএনপি। একইসঙ্গে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের পূণর্বাসনে কার্যকর সমন্বিত উদ্যোগ নেয়ার জন্যও আহবান জানায় দলটি।

এছাড়া, বন্যা উপদ্রুত এলাকার কৃষকদের কৃষি ঋণ মওকুফ, নতুন করে সুদমুক্ত কৃষি ঋণ প্রদান; বিশেষ করে বীজ, ধানের চারা, সার সহ প্রয়োজনীয় কৃষি উপকরণ বন্যা পরিস্থিতি উত্তরণের পর ব্যবস্থা নেয়া জরুরী বলে মনে করে বিএনপি।

নদী ভাঙ্গন এলাকার মানুষদের পূণর্বাসনে জরুরী পদক্ষে নিতে সরকারে কাছে দাবি জানায় বিএনপি। একইসঙ্গে বন্যার্তদের সাহায্যে বিএনপির স্থানীয় পর্যায়ের থেকে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান আসাদুজ্জামান রিপন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: