বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক:: এলাকার আধিপত্য নিয়ে মানুষের মধ্যে সংঘর্ষ ও প্রাণহানীর ঘটনা এখন নিত্যদিনের ব্যাপার। কিন্তু এ হানাহানীর ঊর্ধ্বে নয় পশুরাও। সম্প্রতি গুজরাটের ‘গির’ নামক একটি বনে নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব ও এলাকা দখলে নিতে দু’দল সিংহের সংঘর্ষে মাত্র ৮ দিনে ১১ সিংহের মৃত্যু হয়েছে।ডালখানিয়া ও যশধর ফরেস্ট রেঞ্জ কর্তৃপক্ষ গত ১২ থেকে ১৯ সেপ্টেম্ব পর্যন্ত এটি লক্ষ্য করেন। এ পর্যন্ত ওই বনে ২টি সিংহ, ৩টি সিংহী, ৬টি সিংহ শাবকের দেহ মিলেছে।

গত শুক্রবার গুজরাট সরকার এটি নিয়ে তদন্তে নামে। প্রথমে এটা চোরাশিকারের কাণ্ড বলে মনে করা হলেও তদন্তের রিপোর্টে দেখা যায়, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ও এলাকা দখলের লড়াই করতে গিয়েই ওই বনে এতগুলো সিংহ ও শাবক মারা গেছে।রিপোর্ট অনুযায়ী, চোরাশিকার বা কোনো ধরনের ভাইরাসের সংক্রমণে নয় বরং নিজেদের মধ্যে এলাকা দখলের লড়াই করতে গিয়েই এতগুলো সিংহ মারা গেছে। তবে এটা একেবারে অস্বাভাবিক নয় বলে রিপোর্টে উল্লেখ করেছেন বন বিভাগের কর্মকর্তা জিকে সিনহা।

জানা গেছে, ডালখানিয়ে রেঞ্জে একসময় ৩৭টি সিংহ ছিল। তারমধ্যে এতগুলো সিংহ মারা গেছে। এদের মধ্যে ৮টি সিংহের দেহ ময়নাতদন্ত করা হয়েছে। বাকি তিনটি দেহ ছিন্নভিন্ন অবস্থায় উদ্ধার হয়েছে। দুটি সিংহের গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।প্রসঙ্গত, ২০১৫ সালের সুমারি অনুযায়ী গির নামক ওই বনে ৫২০টি সিংহ ছিল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: