মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক:: এলাকার আধিপত্য নিয়ে মানুষের মধ্যে সংঘর্ষ ও প্রাণহানীর ঘটনা এখন নিত্যদিনের ব্যাপার। কিন্তু এ হানাহানীর ঊর্ধ্বে নয় পশুরাও। সম্প্রতি গুজরাটের ‘গির’ নামক একটি বনে নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব ও এলাকা দখলে নিতে দু’দল সিংহের সংঘর্ষে মাত্র ৮ দিনে ১১ সিংহের মৃত্যু হয়েছে।ডালখানিয়া ও যশধর ফরেস্ট রেঞ্জ কর্তৃপক্ষ গত ১২ থেকে ১৯ সেপ্টেম্ব পর্যন্ত এটি লক্ষ্য করেন। এ পর্যন্ত ওই বনে ২টি সিংহ, ৩টি সিংহী, ৬টি সিংহ শাবকের দেহ মিলেছে।

গত শুক্রবার গুজরাট সরকার এটি নিয়ে তদন্তে নামে। প্রথমে এটা চোরাশিকারের কাণ্ড বলে মনে করা হলেও তদন্তের রিপোর্টে দেখা যায়, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ও এলাকা দখলের লড়াই করতে গিয়েই ওই বনে এতগুলো সিংহ ও শাবক মারা গেছে।রিপোর্ট অনুযায়ী, চোরাশিকার বা কোনো ধরনের ভাইরাসের সংক্রমণে নয় বরং নিজেদের মধ্যে এলাকা দখলের লড়াই করতে গিয়েই এতগুলো সিংহ মারা গেছে। তবে এটা একেবারে অস্বাভাবিক নয় বলে রিপোর্টে উল্লেখ করেছেন বন বিভাগের কর্মকর্তা জিকে সিনহা।

জানা গেছে, ডালখানিয়ে রেঞ্জে একসময় ৩৭টি সিংহ ছিল। তারমধ্যে এতগুলো সিংহ মারা গেছে। এদের মধ্যে ৮টি সিংহের দেহ ময়নাতদন্ত করা হয়েছে। বাকি তিনটি দেহ ছিন্নভিন্ন অবস্থায় উদ্ধার হয়েছে। দুটি সিংহের গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।প্রসঙ্গত, ২০১৫ সালের সুমারি অনুযায়ী গির নামক ওই বনে ৫২০টি সিংহ ছিল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: