মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক:: এলাকার আধিপত্য নিয়ে মানুষের মধ্যে সংঘর্ষ ও প্রাণহানীর ঘটনা এখন নিত্যদিনের ব্যাপার। কিন্তু এ হানাহানীর ঊর্ধ্বে নয় পশুরাও। সম্প্রতি গুজরাটের ‘গির’ নামক একটি বনে নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব ও এলাকা দখলে নিতে দু’দল সিংহের সংঘর্ষে মাত্র ৮ দিনে ১১ সিংহের মৃত্যু হয়েছে।ডালখানিয়া ও যশধর ফরেস্ট রেঞ্জ কর্তৃপক্ষ গত ১২ থেকে ১৯ সেপ্টেম্ব পর্যন্ত এটি লক্ষ্য করেন। এ পর্যন্ত ওই বনে ২টি সিংহ, ৩টি সিংহী, ৬টি সিংহ শাবকের দেহ মিলেছে।

গত শুক্রবার গুজরাট সরকার এটি নিয়ে তদন্তে নামে। প্রথমে এটা চোরাশিকারের কাণ্ড বলে মনে করা হলেও তদন্তের রিপোর্টে দেখা যায়, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ও এলাকা দখলের লড়াই করতে গিয়েই ওই বনে এতগুলো সিংহ ও শাবক মারা গেছে।রিপোর্ট অনুযায়ী, চোরাশিকার বা কোনো ধরনের ভাইরাসের সংক্রমণে নয় বরং নিজেদের মধ্যে এলাকা দখলের লড়াই করতে গিয়েই এতগুলো সিংহ মারা গেছে। তবে এটা একেবারে অস্বাভাবিক নয় বলে রিপোর্টে উল্লেখ করেছেন বন বিভাগের কর্মকর্তা জিকে সিনহা।

জানা গেছে, ডালখানিয়ে রেঞ্জে একসময় ৩৭টি সিংহ ছিল। তারমধ্যে এতগুলো সিংহ মারা গেছে। এদের মধ্যে ৮টি সিংহের দেহ ময়নাতদন্ত করা হয়েছে। বাকি তিনটি দেহ ছিন্নভিন্ন অবস্থায় উদ্ধার হয়েছে। দুটি সিংহের গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।প্রসঙ্গত, ২০১৫ সালের সুমারি অনুযায়ী গির নামক ওই বনে ৫২০টি সিংহ ছিল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: