রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!  » «   ভাওতাবাজির জন্য সরকারকে গোল্ড মেডেল দেওয়া উচিৎ: ড. কামাল  » «   দিল্লির লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানের!  » «   সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল  » «   নির্বাচনী কর্মকর্তারা পক্ষপাতিত্ব করলে শাস্তি হবে: নির্বাচন কমিশনার  » «   গোলান মালভূমিতে সিরিয়ান মালিকানা জাতিসংঘে অনুমোদন  » «   শ্রীলংকার পার্লামেন্টে স্পিকারের চেয়ার দখল, সংঘর্ষে আহত একাধিক এমপি  » «   আজ মওলানা ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী  » «   কে হবেন প্রধানমন্ত্রী: উত্তরে যা বললেন ড. কামাল  » «   ক্যালিফোর্নিয়া দাবানল: নিহতের সংখ্যা বেড়ে ৫৯  » «   রোহিঙ্গারা স্লোগান দিচ্ছে ‘ন যাইয়ুম, ন যাইয়ুম’  » «   প্রাথমিকের সমাপনী পরীক্ষায় থাকছে না এমসিকিউ  » «   ঐক্যফ্রন্টের সব দলের প্রতীক ধানের শীষ  » «   চিকিৎসা নিয়ে খালেদার রিটের আদেশ রোববার  » «   বিএনপি জোট সরকারের প্রধানমন্ত্রী হবেন খালেদা জিয়া  » «  

ফ্লোরিডা মাইকেলে নিহতের সংখ্যা বেড়ে ২৭



আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় দশকের ভয়াবহতম ঘূর্ণিঝড় মাইকেল আঘাত হানার এক সপ্তাহ পেরিয়ে যাবার পর নিহতের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ খবরে জানা যায়, এই ঝড়ে ২৭ জন নিহত হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে কয়েকশ’মানুষ। তাদের সন্ধান পেতে জোর তৎপরতা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা।

গত সপ্তাহে ফ্লোরিডার উত্তর-পশ্চিম উপকূলে আঘাত হানা ওই চার মাত্রার ওই ঘূর্ণিঝড় উপকূলীয় অঞ্চলের বেশ কয়েকটি এলাকাকে প্রায় নিশ্চিহ্ন করে দিয়েছে। মাইকেলে এ পর্যন্ত অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিহতদের মধ্যে ১৭ জন ফ্লোরিডার, এক জন জর্জিয়ার, তিন জন নর্থ ক্যারোলাইনার এবং ছয় জন ভার্জিনিয়ার। ফ্লোরিডার আরও চারজনের মৃত্যুর সঙ্গে ঝড়ের কোনো যোগ আছে কি না কর্মকর্তারা তাও খতিয়ে দেখছেন বলে জানিয়েছে রয়টার্স।

এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হিউস্টনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ক্রাউডসোর্স রেসকিউর সহ-প্রতিষ্ঠাতা ম্যাথিউ মারসেটি।

বুধবার দুপুরে (১০ অক্টোবর) ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আছড়ে পড়ে ক্যাটেগরি-৪ হারিকেন মাইকেল। তবে জর্জিয়া, ক্যারোলাইনা ও ভার্জিনিয়ার দিকে ঝড় যত এগিয়েছে, ততই কমেছে তার শক্তি। ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে সেখানকার জনজীবন। বৃহস্পতিবার শক্তি কমিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয় মাইকেল।

মাইকেলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফ্লোরিডার প্যানহ্যান্ডেল। শহরের ওপর দিয়ে ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ঝড়টি বয়ে গিয়েছে। এর আঘাতে এক হাজার মানুষের বাসস্থান ওই ছোট্ট শহরতলি পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আকাশ থেকে তোলা ছবিতে দেখা যায়, রাস্তায় পড়ে রয়েছে গাছপালা ও বিদ্যুতের তার, উল্টে পড়ে রয়েছে গাড়ি, নৌকাগুলো উল্টেপাল্টে এক জায়গায় জড়ো হয়েছে। ভেঙে পড়েছে ঘরবাড়ি। গোটা শহরটাই যেন এখন জনমানবশূন্য এক যুদ্ধক্ষেত্র। ওই ধ্বংসস্তূপে প্রাণের সন্ধান পাওয়ার আশায় কুকুর, ড্রোন এব‌ং গ্লোবাল পজিশনিং স্যাটেলাইটের সাহায্য নিচ্ছেন উদ্ধারকারীরা। এ ছাড়াও ধ্বংসস্তূপ সরাতে ব্যবহার করা হচ্ছে অত্যন্ত ভারি যন্ত্রপাতি।

শহরে হেলিকপ্টারে উদ্ধারকাজে নেমে ঝড়ের ভয়াবহতা দেখে আঁতকে উঠছেন উদ্ধারকারীরা। এ নিয়ে এক উদ্ধারকারীর বক্তব্য, ‘উপর থেকে দেখে মনে হচ্ছে, যেন একটা বোমা পড়েছে।’

সূত্র: রয়টার্স

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: