শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ফ্রেন্স ফ্রাই খাওয়া কি নিরাপদ !



লাইফস্টাইল ডেস্ক :: ছোট-বড় কমবেশি সকলের প্রিয় ক্রিসপি ফ্রেন্স ফ্রাই। এটাকে বলা হয় সবচেয়ে ভালো ফ্রেন্স ফ্রাই। তবে ফ্রেন্স ফ্রাইতে ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী রাসায়নিক পদার্থ অ্যাকরিলামাইড থাকে বলে বিশেষজ্ঞগণ অভিমত দিয়েছেন। ফলে অধিক ফ্রেন্স ফ্রাই আহারে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। আর এই তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

বিশেষজ্ঞদের মতে, ফ্রাইড পটেটোস, সিরিয়ালস, কফি, ক্র্যাকার্স, রোস্টেড ব্রেড, শুকনো ফল ইত্যাদিতে অ্যাকরিলামাইড থাকে। বিশেষ করে পটেটো বা আলু তেলে অধিক ভাজার সময় ক্ষতিকর অ্যাকরিলামাইডের মাত্রা বৃদ্ধি পায়। যে কারণে ফ্রেন্স ফ্রাই ক্যান্সারের জন্য ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এফএও খাবারে অ্যাকরিলামাইডের উপস্থিতিতে উদ্বিগ্ন। শুধু ফ্রাইং, রোস্টিং ও বেকিং করলে অ্যাকরিলামাইড তৈরি হয়। তবে খাবার ফুটালে বা গরম করলে এই ক্ষতিকর রাসায়নিক পদার্থ তৈরি হয় না।

তবে অনেকে বলছেন, ফ্রেন্স ফ্রাই নিয়ে আতঙ্কিত হবার কারণ নেই। শুধু ক্যান্সারের ঝুঁকির জন্য নয়, ফ্রাইড ফুড কম আহার করার ক্ষেত্রে অনেক কারণ রয়েছে। এফডিএ বলছে, অত্যাধিক তেলে ভাজা (ওভার কুকড) ক্রিপসি ও পোড়া ফ্রেন্স ফ্রাই আহারের পরিবর্তে সোনালী হলুদ কালারের ফ্রেন্স ফ্রাই খাওয়া উচিত।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: