শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

ফ্রেন্স ফ্রাই খাওয়া কি নিরাপদ !



লাইফস্টাইল ডেস্ক :: ছোট-বড় কমবেশি সকলের প্রিয় ক্রিসপি ফ্রেন্স ফ্রাই। এটাকে বলা হয় সবচেয়ে ভালো ফ্রেন্স ফ্রাই। তবে ফ্রেন্স ফ্রাইতে ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী রাসায়নিক পদার্থ অ্যাকরিলামাইড থাকে বলে বিশেষজ্ঞগণ অভিমত দিয়েছেন। ফলে অধিক ফ্রেন্স ফ্রাই আহারে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। আর এই তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

বিশেষজ্ঞদের মতে, ফ্রাইড পটেটোস, সিরিয়ালস, কফি, ক্র্যাকার্স, রোস্টেড ব্রেড, শুকনো ফল ইত্যাদিতে অ্যাকরিলামাইড থাকে। বিশেষ করে পটেটো বা আলু তেলে অধিক ভাজার সময় ক্ষতিকর অ্যাকরিলামাইডের মাত্রা বৃদ্ধি পায়। যে কারণে ফ্রেন্স ফ্রাই ক্যান্সারের জন্য ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এফএও খাবারে অ্যাকরিলামাইডের উপস্থিতিতে উদ্বিগ্ন। শুধু ফ্রাইং, রোস্টিং ও বেকিং করলে অ্যাকরিলামাইড তৈরি হয়। তবে খাবার ফুটালে বা গরম করলে এই ক্ষতিকর রাসায়নিক পদার্থ তৈরি হয় না।

তবে অনেকে বলছেন, ফ্রেন্স ফ্রাই নিয়ে আতঙ্কিত হবার কারণ নেই। শুধু ক্যান্সারের ঝুঁকির জন্য নয়, ফ্রাইড ফুড কম আহার করার ক্ষেত্রে অনেক কারণ রয়েছে। এফডিএ বলছে, অত্যাধিক তেলে ভাজা (ওভার কুকড) ক্রিপসি ও পোড়া ফ্রেন্স ফ্রাই আহারের পরিবর্তে সোনালী হলুদ কালারের ফ্রেন্স ফ্রাই খাওয়া উচিত।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: