রবিবার, ১৫ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাশিয়া বিশ্বকাপরেকর্ড গড়া হলো না ক্রোয়েশিয়ার, চ্যাম্পিয়ন ফ্রান্স  » «   ভাতিজিকে ঘরে ডেকে নিয়ে চাচার কাণ্ড!  » «   যৌনরোগের ভয়ঙ্কর উপসর্গগুলি এক নজরে দেখে নিন  » «   রাশিয়া বিশ্বকাপবিশ্বজয়ের লক্ষ্যে মুখোমুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া  » «   মাদার তেরেসা ভণ্ড, শয়তান, জালিয়াতঃ তসলিমা  » «   যে কারণে অল্প বয়সে বিয়ে করেছেন শাহরুখ  » «   গ্রামে গ্রামে নগর সুবিধা দেয়া হবে -পাবনায় প্রধানমন্ত্রী  » «   হরিদাসের উপর হামলাকারীদেরকে ক্ষমা করা হবে না —-মোমিন মেহেদী  » «   বিয়ের পর বেশ হাসি খুশি মিঠুন পুত্র  » «   জাতীয় পরিচয়পত্র হারানোদের জন্য সুখবর  » «   ‘আমি ডিজির লোক, আমাকে ভয় দেখিয়ে লাভ নেই’  » «   কুবিতে ‘বরিশাল ডিভিশনাল স্টুডেন্টস এসোসিয়েশন’র নবীনবরণ  » «   মুক্তিযোদ্ধাদের বয়স কেন সাড়ে ১২ : হাইকোর্টের প্রশ্ন  » «   ধোঁয়ায় আচ্ছন্ন পুরো টার্মিনাল : শাহজালাল বিমানবন্দরে আগুন  » «   স্কুল ছাত্রীর স্পর্শকাতর জায়গায় বৃদ্ধের হাত, অতঃপর  » «  

ফেসবুক দেখে কাউকে বিচার করা কতটা যৌক্তিক?



তথ্যপ্রযুক্তি ডেস্ক::সারা প্রোফাইল জুড়ে সেলফির সমাহার। বিশ্বের সব নামীদামী শহরে ঘুরার পালাও শেষ। কিন্তু সেই মানুষ সুখী নয়। তাই তো বলা হয়, কোন বইয়ের কভার দেখে বলা মুশকিল, সেই বইয়ের মাঝে কি রয়েছে।

আপনার যে বন্ধু বা বান্ধবীর কিছুদিন হল, বিয়ে হয়েছে সে বারবার নিজের সঙ্গীর সাথে কাটানো সুখী সময় পোস্ট করতে পারে। সারাদিন নিজের টাইমলাইনে তাদের ছবি দেখে দেখে আপনি প্রায় হয়রান, কিন্তু সত্যিকার জীবনে গিয়ে দেখেন, সে সুখী নেই দাম্পত্য জীবনে।

আমি আবার বলছি, বইয়ের কভার দেখে কখনও বইয়ের ভেতরের সৌন্দর্য মাপতে যাবেন না। তাহলে ভুল কিছুই আপনার সামনে আসবে।

ফেসবুক প্রোফাইল দেখেই কারো সম্পর্কে শতভাগ সিদ্ধান্ত নেওয়া কোন মতেই উচিত না। এটা ভার্চুয়াল একটা জগৎ, তাই এখানে কল্পনাও বাস্তব। আমরা যখন প্রোফাইল পিক চেঞ্জ করি তখন খুঁজে খুঁজে সবচেয়ে ভাল ছবিটা দেওয়ার চেষ্টা করি। আবার যখন ছবি তুলতে যাই তখন সবচেয়ে ভাল পোশাকটাই পড়ি।
আমরা যখন কোন একটা ভাল কাজ করি তখন সেটা নিয়ে ফেসবুকে পোস্ট দিই, কখনো খারাপ কাজ করে ফেললে সেটা নিয়ে ফেসবুকে টু শব্দ করিনা। ভাল ও শোভনীয় কাজগুলোই আমরা ফেসবুকে শেয়ার করতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

দিনের পর দিন ভাল ভাল পোস্ট দেখে মনে হবে ছেলেটা বা মেয়েটা কতই না ভাল, একদম ফেরেস্তার মত! অথচ রিয়েল লাইফে এমন কিছু ঘটনা তারা ঘটিয়ে ফেলে যে তা শুনলে মানুষ তাকে ঘৃণা করতে বাধ্য হবে।

সুতরাং, ফেসবুক প্রোফাইল কৃত্রিম একটা জিনিস, তা দেখেই কারো সম্পর্কে শতভাগ নিশ্চিত হবেন না, এটা কখনোই কাউকে বিচারের মানদণ্ড হতে পারে না।
তবে ফেসবুকে প্রোফাইল দেখে আপনি সেই ছেলে বা মেয়ে সম্পর্কে কিছুটা ধারণা পাবেন, কারণ তার জীবনাচরণ এর কিছুটা অংশ প্রতিফলিত হবে তার প্রোফাইলে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: