সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শাস্তির বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া অনুমোদন  » «   সম্পাদক পরিষদের তথ্যে ঘাটতি আছে: তথ্যমন্ত্রী  » «   প্রশ্নফাঁস: ঢাবির ঘ ইউনিটের ফল প্রকাশ স্থগিত  » «   আমেরিকার সতর্কতার জবাবে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির  » «   বন্দরবাজারে স্বেচ্ছাসবক দলের মিছিলে পুলিশের বাধা, আটক ১  » «   সন্ত্রাসীদের হুমকি নভেম্বরেই খুন করা হবে মোদিকে!  » «   শাহবাগ-সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা বন্ধে আইনি নোটিশ  » «   ফেক এনকাউন্টার: ভারতে সাত সেনা সদস্যের যাবজ্জীবন  » «   আবারো নির্বাচন কমিশনের সভা বর্জন করলেন কমিশনার মাহবুব  » «   বিতর্কিত ৯টি ধারা সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদের মানববন্ধন  » «   সংসদ নির্বাচনের প্রস্তুতিতে আজ ইসির গুরুত্বপূর্ণ বৈঠক  » «   পৃথিবী বাঁচাতে হলে বন্ধ করতে হবে মাংস খাওয়া!  » «   শাহজালালে ৭ কেজি সোনাসহ মালয়েশিয়ার নাগরিক আটক  » «   ইরানের ‘সরকার পরিবর্তন’ করতে চায় যুক্তরাষ্ট্র: রুহানি  » «   দুর্গা পূজা উপলক্ষে সব মানুষের শান্তি কামনা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর  » «  

ফেসবুকে বেশি সময় থাকেন যারা



তথ্যপ্রযুক্তি ডেস্ক::শয়নে-স্বপনে টাকার নাম জপ করছেন যারা, তারাই ফেসবুকে সবথেকে বেশি সময় অতিবাহিত করেন। গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। জার্মানির রুর বিশ্ববিদ্যালয়ের গবেষক ফিলিপ ওজিমেকের মত, “পার্থিব ভাবনায় বুঁদ মানুষেরা সাধারণের তুলনায় বেশি সময় সোশ্যাল মিডিয়ায় ব্যায় করেন। ফেসবুকে বেশি সংখ্যক বন্ধু জোগার করার ঝোঁক থেকেই তাঁরা এটা করে থাকেন। বন্ধুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে অধিকার কায়েম করার মানসিকতাও বৃদ্ধি পায় তাঁদের।” গবেষণালবদ্ধ তথ্য এও বলছে যে, ফেসবুকে অন্যদের সঙ্গে নিজের তুলনা করাও বস্তুবাদী মানুষের একটি স্বভাব।

গবেষক ফিলিপ ওজিমেক মনে করেন, “পার্থিব দুনিয়ার মানুষদের কাছে সামাজিক অবস্থান পরিমাপ করার জন্য একমাত্র দাড়িপাল্লা হল ফেসবুক। তাই লাখো লাখো প্রোফাইলের কোটি কোটি তথ্য, বিনামূল্যে পাওয়া সম্ভব হচ্ছে ফেসবুকে।”

প্রাথমিক পর্যায়ে ২৪২ জন ফেসবুক ব্যবহারকারীর মধ্যে একটি প্রশ্নপত্র বিলি করেন গবেষকরা। যেখানে দেখা যায় অতিমাত্রায় ফেসবুক ব্যবহারকারীরা বেশিরভাগ সময়ই ফেসবুকের বন্ধুদের সঙ্গে নিজের সামাজিক অবস্থানের তুলনা করছেন। এরপর দ্বিতীয় পর্যায়ে আরও ২৮৯ জনের মধ্যে সেই প্রশ্নপত্র ছড়িয়ে দিয়ে গবেষণা চালান গবেষক ও লেখক ওজিমেক। সেখানেও একই ফলাফল মেলে।

এই সমীক্ষা থেকে গবেষকরা বোঝার চেষ্টা করেন, ফেসবুক ব্যবহারের মাধ্যমে একজন মানুষ তাঁর লক্ষ্য এবং ধনবান হওয়ার আকঙ্খাকে কীভাবে চরিতার্থ করেন সে বিষয়টি। সমীক্ষাপত্রে গবেষক ওজিমেক জানান,”জীবনের আরও বাকি কাজের মতই ফেসবুক ব্যবহারও এই ধরনের মানুষের দৈনন্দিন কাজে পরিণত হয়েছে। এখানে মানুষ প্রতিটি মানুষকে ডিজিটাল অবজেক্ট হিসেবেই বিচার করে। আর সেই কারণেই লক্ষ্যে পৌঁছানোর জন্য ফেসবুক বাসিন্দাদের সঙ্গে নিজের তুলনা করেন তাঁরা।”

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: