রবিবার, ১৫ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাশিয়া বিশ্বকাপরেকর্ড গড়া হলো না ক্রোয়েশিয়ার, চ্যাম্পিয়ন ফ্রান্স  » «   ভাতিজিকে ঘরে ডেকে নিয়ে চাচার কাণ্ড!  » «   যৌনরোগের ভয়ঙ্কর উপসর্গগুলি এক নজরে দেখে নিন  » «   রাশিয়া বিশ্বকাপবিশ্বজয়ের লক্ষ্যে মুখোমুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া  » «   মাদার তেরেসা ভণ্ড, শয়তান, জালিয়াতঃ তসলিমা  » «   যে কারণে অল্প বয়সে বিয়ে করেছেন শাহরুখ  » «   গ্রামে গ্রামে নগর সুবিধা দেয়া হবে -পাবনায় প্রধানমন্ত্রী  » «   হরিদাসের উপর হামলাকারীদেরকে ক্ষমা করা হবে না —-মোমিন মেহেদী  » «   বিয়ের পর বেশ হাসি খুশি মিঠুন পুত্র  » «   জাতীয় পরিচয়পত্র হারানোদের জন্য সুখবর  » «   ‘আমি ডিজির লোক, আমাকে ভয় দেখিয়ে লাভ নেই’  » «   কুবিতে ‘বরিশাল ডিভিশনাল স্টুডেন্টস এসোসিয়েশন’র নবীনবরণ  » «   মুক্তিযোদ্ধাদের বয়স কেন সাড়ে ১২ : হাইকোর্টের প্রশ্ন  » «   ধোঁয়ায় আচ্ছন্ন পুরো টার্মিনাল : শাহজালাল বিমানবন্দরে আগুন  » «   স্কুল ছাত্রীর স্পর্শকাতর জায়গায় বৃদ্ধের হাত, অতঃপর  » «  

ফেসবুকে বেশি সময় থাকেন যারা



তথ্যপ্রযুক্তি ডেস্ক::শয়নে-স্বপনে টাকার নাম জপ করছেন যারা, তারাই ফেসবুকে সবথেকে বেশি সময় অতিবাহিত করেন। গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। জার্মানির রুর বিশ্ববিদ্যালয়ের গবেষক ফিলিপ ওজিমেকের মত, “পার্থিব ভাবনায় বুঁদ মানুষেরা সাধারণের তুলনায় বেশি সময় সোশ্যাল মিডিয়ায় ব্যায় করেন। ফেসবুকে বেশি সংখ্যক বন্ধু জোগার করার ঝোঁক থেকেই তাঁরা এটা করে থাকেন। বন্ধুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে অধিকার কায়েম করার মানসিকতাও বৃদ্ধি পায় তাঁদের।” গবেষণালবদ্ধ তথ্য এও বলছে যে, ফেসবুকে অন্যদের সঙ্গে নিজের তুলনা করাও বস্তুবাদী মানুষের একটি স্বভাব।

গবেষক ফিলিপ ওজিমেক মনে করেন, “পার্থিব দুনিয়ার মানুষদের কাছে সামাজিক অবস্থান পরিমাপ করার জন্য একমাত্র দাড়িপাল্লা হল ফেসবুক। তাই লাখো লাখো প্রোফাইলের কোটি কোটি তথ্য, বিনামূল্যে পাওয়া সম্ভব হচ্ছে ফেসবুকে।”

প্রাথমিক পর্যায়ে ২৪২ জন ফেসবুক ব্যবহারকারীর মধ্যে একটি প্রশ্নপত্র বিলি করেন গবেষকরা। যেখানে দেখা যায় অতিমাত্রায় ফেসবুক ব্যবহারকারীরা বেশিরভাগ সময়ই ফেসবুকের বন্ধুদের সঙ্গে নিজের সামাজিক অবস্থানের তুলনা করছেন। এরপর দ্বিতীয় পর্যায়ে আরও ২৮৯ জনের মধ্যে সেই প্রশ্নপত্র ছড়িয়ে দিয়ে গবেষণা চালান গবেষক ও লেখক ওজিমেক। সেখানেও একই ফলাফল মেলে।

এই সমীক্ষা থেকে গবেষকরা বোঝার চেষ্টা করেন, ফেসবুক ব্যবহারের মাধ্যমে একজন মানুষ তাঁর লক্ষ্য এবং ধনবান হওয়ার আকঙ্খাকে কীভাবে চরিতার্থ করেন সে বিষয়টি। সমীক্ষাপত্রে গবেষক ওজিমেক জানান,”জীবনের আরও বাকি কাজের মতই ফেসবুক ব্যবহারও এই ধরনের মানুষের দৈনন্দিন কাজে পরিণত হয়েছে। এখানে মানুষ প্রতিটি মানুষকে ডিজিটাল অবজেক্ট হিসেবেই বিচার করে। আর সেই কারণেই লক্ষ্যে পৌঁছানোর জন্য ফেসবুক বাসিন্দাদের সঙ্গে নিজের তুলনা করেন তাঁরা।”

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: