শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

ফের ৭৪১ জনকে হত্যা করেছে আইএস



আর্ন্তজাতিক ডেস্ক ::
ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল মুক্তির চূড়ান্ত লড়াইয়ের সময় ৭৪১ জন বেসামরিক ব্যক্তিকে গলা কেটে কিংবা গুলি করে হত্যা করেছে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ। জাতিসংঘ মানবাধিকার কার্যালয় থেকে বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, মসুল শহরে মোট দু হাজার ৫২১ জন বেসামরিক নাগরিক মারা গেছে যাদের বেশিরভাগই দায়েশের হামলায় নিহত হয়েছে। মসুলে এসব সন্ত্রাসী আন্তর্জাতিক অপরাধ করেছে বলেও মন্তব্য করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল-হোসেইন বলেন, “এ ধরনের ঘৃণ্য অপরাধের সঙ্গে জড়িতদেরকে অবশ্যই জবাবদিহি করতে হবে।” গত ১০ জুলাই ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি আনুষ্ঠানিকভাবে মুসল শহরে উগ্র দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকারি বাহিনীর বিজয় ঘোষণা করেন। পরাজয়ের আগ পর্যন্ত ইরাকে মসুল ছিল দায়েশের প্রধান ঘাঁটি।

জাতিসংঘ তার প্রতিবেদনে আরো বলেছে, মসুল লড়াইয়ের সময় সন্ত্রাসীরা গণভাবে বেসামরিক লোকজনকে অপহরণ করে মানবঢাল হিসেবে ব্যবহার করেছে। এর পাশাপাশি যেসব মানুষ শহর থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছে তাদের ওপর নির্বিচারে গোলাবর্ষণ করেছে। মসুল শহর উদ্ধার অভিযানের সময় আট লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে বলেও জাতিসংঘ মানবাধিকার কমিশন জানিয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: