শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নুসরাত হত্যা : পুলিশের ভূমিকার বিচার বিভাগীয় তদন্ত চায় টিআইবি  » «   রাজীবের মৃত্যুর এক বছরেও মেলেনি ক্ষতিপূরণের কানাকড়ি  » «   দুর্যোগ সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা জরুরি : প্রধানমন্ত্রী  » «   বিএনপির ১৪ শীর্ষ নেতাদের জামিন বহাল  » «   একসঙ্গে পুড়ল তিন ভাইয়ের ‘স্বপ্ন’  » «   সিগারেট খেলে ফ্রিজ ফ্রি!  » «   রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী  » «   পাকিস্তানে নির্মিত হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ  » «   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘মুজিবনগর দিবস’ উদযাপন  » «   ব্রুনাই সফরে ৬ সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন প্রধানমন্ত্রী  » «   বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ  » «   প্যারোলে মুক্তি ও এমপিদের শপথ গ্রহণ : যা ভাবছেন খালেদা জিয়া ও বিএনপি  » «   আপিলে হারলো যুক্তরাজ্য সরকার, কাটতে পারে বহু বাংলাদেশির ভিসা জটিলতা  » «   বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রীকে ছুরিকাঘাত  » «   লিবিয়ায় গৃহযুদ্ধ: নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে  » «  

ফের নিরাপত্তা ত্রুটিতে ফেসবুক, উন্মুক্ত লাখ লাখ পাসওয়ার্ড!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: নিরাপত্তা ইস্যুতে আবারও প্রশ্নের মুখে ফেসবুক। গত বুধবার (২০ মার্চ) ফেসবুকের প্লাটফর্মে ত্রুটিগত কারণে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ফাঁস হয়ে যায়।তবে তারা বলছে, এসব পাসওয়ার্ড কোম্পানির সার্ভারেই আছে এবং ইতোমধ্যে তা সংশোধন করা হয়েছে।

ফেসবুকের এক ব্লগ বিবৃতিতে জানানো হয়, ব্যবহারকারীদের এই সব পাসওয়ার্ডের নিরাপত্তার বিষয়ে পর্যালোচনাকালীন রিভিউ করা হয়। কিন্তু এই পাসওয়ার্ডে অন্য কারো প্রবেশাধিকার নেই। এছাড়া এই পাসওয়ার্ডের কোনো রকম অপব্যবহার করা হবে না।

তবে এর প্রভাব পড়তে পারে ১০০ মিলিয়ন ফেসবুক লাইট ইউজার, ১০ মিলিয়ন ইউজার এবং ১০ হাজার ইনস্টাগ্রাম ইউজারদের ওপর। অন্যদিকে যারা ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করে ইনস্টাগ্রামে লগইন করেন তাদের ওপরও এই প্রভাব পড়তে পারে।

এই মুহূর্তে যা করণীয়
– নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে পারেন। এতে আপনার রেজিস্ট্রার ফোন নাম্বারে ইউনিক কোড আসবে, তা দিয়ে লগইন করতে হবে।

– আর যারা ফোন নাম্বার দিতে চান না, তারা থার্ড পার্টি অথেনটিকেশন অ্যাপস ব্যবহার করতে পারেন। যেমন: গুগল অথেনটিকেশন। এতে করে আপনার জিমেইলের ইউনিক কোড দিয়ে ফেসবুকে লগইন করতে পারবেন।

– পুরনো পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: