রবিবার, ১৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় ভালো নেই সুনামগঞ্জের হাওরাঞ্চলের মানুষ  » «   সীমান্তে বাংলাদেশি হত্যা ‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু’: বিএসএফ মহাপরিচালক  » «   সর্বোচ্চ চেষ্টা’ করেও ওসি মোয়াজ্জেমকে ধরতে পারছে না পুলিশ  » «   পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কুয়েতে  » «   রোহিঙ্গা সংকট সমাধান না হলে অস্থিতিশীল হবে এশিয়া: রাষ্ট্রপতি  » «   অবশেষে ইমরান-মোদির সৌজন্য সাক্ষাৎ  » «   এমপিও পাবেন মাদরাসার সাড়ে ২১ হাজার শিক্ষক  » «   বাজেট সমালোচকদের যে গল্প শোনালেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে পরিবহন সেক্টরে নৈরাজ্য ঠেকাতে প্রতিবাদ  » «   পশ্চিমবঙ্গে থাকতে হলে বাংলায় কথা বলতে হবে: মমতা  » «   ইকোসকে বিপুল ভোটে জয় পেল বাংলাদেশ  » «   মোবাইলে ১০০ টাকার কথা বললে ২৭ টাকা কেটে নেবে সরকার  » «   সাক্ষ্য দিতে চাওয়ায় প্রাণটাই কেড়ে নিল আসামিরা  » «   পশ্চিমবঙ্গকে বাংলাদেশ নয়; গুজরাট বানানো ভাল : দিলীপ ঘোষ  » «   বাজেটের প্রভাব: দাম বাড়বে যেসব জিনিসের  » «  

ফের নিরাপত্তা ত্রুটিতে ফেসবুক, উন্মুক্ত লাখ লাখ পাসওয়ার্ড!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: নিরাপত্তা ইস্যুতে আবারও প্রশ্নের মুখে ফেসবুক। গত বুধবার (২০ মার্চ) ফেসবুকের প্লাটফর্মে ত্রুটিগত কারণে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ফাঁস হয়ে যায়।তবে তারা বলছে, এসব পাসওয়ার্ড কোম্পানির সার্ভারেই আছে এবং ইতোমধ্যে তা সংশোধন করা হয়েছে।

ফেসবুকের এক ব্লগ বিবৃতিতে জানানো হয়, ব্যবহারকারীদের এই সব পাসওয়ার্ডের নিরাপত্তার বিষয়ে পর্যালোচনাকালীন রিভিউ করা হয়। কিন্তু এই পাসওয়ার্ডে অন্য কারো প্রবেশাধিকার নেই। এছাড়া এই পাসওয়ার্ডের কোনো রকম অপব্যবহার করা হবে না।

তবে এর প্রভাব পড়তে পারে ১০০ মিলিয়ন ফেসবুক লাইট ইউজার, ১০ মিলিয়ন ইউজার এবং ১০ হাজার ইনস্টাগ্রাম ইউজারদের ওপর। অন্যদিকে যারা ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করে ইনস্টাগ্রামে লগইন করেন তাদের ওপরও এই প্রভাব পড়তে পারে।

এই মুহূর্তে যা করণীয়
– নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে পারেন। এতে আপনার রেজিস্ট্রার ফোন নাম্বারে ইউনিক কোড আসবে, তা দিয়ে লগইন করতে হবে।

– আর যারা ফোন নাম্বার দিতে চান না, তারা থার্ড পার্টি অথেনটিকেশন অ্যাপস ব্যবহার করতে পারেন। যেমন: গুগল অথেনটিকেশন। এতে করে আপনার জিমেইলের ইউনিক কোড দিয়ে ফেসবুকে লগইন করতে পারবেন।

– পুরনো পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: