শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

প্লাস্টিক ফেরত দিয়ে বিনামূল্যে ট্রেন-বাসে ভ্রমণ!



আন্তর্জাতিক ডেস্ক:: বর্তমানে প্লাস্টিকের ব্যবহার এত বেশি বেড়ে গেছে যে তা পরিবেশের জন্য ঝুঁকি কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্লাস্টিকের পুনরায় ব্যবহার নিশ্চিত করার জন্য নানা দেশে মজার সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এমনই একটি উদ্যোগ হচ্ছে প্লাস্টিক জমা দিয়ে ট্রেনে বা বাসে ভ্রমণের সুযোগ। এছাড়াও বিশ্বের কয়েকটি দেশে ভ্রমণ ছাড়া অন্য কিছু মজার উদ্যোগ নেয়া হয়েছে।

কোথাও কোথাও সিনেমা দেখার টিকেটও মিলছে। ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্প্রতি এমন একটি ভিডিও তৈরি করেছে, যা এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিওটিতে কয়েকটি শহর বা দেশের কথা বলা হয়েছে। যার মধ্যে একটি দেশ হলো বেইজিং। সেখানে মেট্রো স্টেশনগুলোতে বিশেষ টিকেট কেনার মেশিন বসানো হয়েছে। সেখানে প্লাস্টিক বোতল দিলে পাওয়া যাবে টিকেট।

ইন্দোনেশিয়ার সুরাবায়াতেও প্লাস্টিক বোতল ফেরত দিলে যানবাহনে ভ্রমণের সুবিধা পাওয়া যায়। ইস্তাম্বুলে আরো পরিপাটি করে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে। প্লাস্টিক বোতল ফেরত দিলে তাদের মেট্রো কার্ডে ক্রেডিট জমা হয়।

সেই ক্রেডিট দিয়ে শুধু মেট্রো নয়, তারা নানান রকমের যানবাহন ভ্রমণ করতে পারেন। এছাড়া সিডনিতে বসানো হয়েছে রিভার্স ভেনডিং মেশিন। সেখানে প্লাস্টিক বর্জ্য ফেরত দিলে যানবাহনই শুধু নয়, সিনেমার টিকেটও পাওয়া যায়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: