সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

প্লাস্টিক ফেরত দিয়ে বিনামূল্যে ট্রেন-বাসে ভ্রমণ!



আন্তর্জাতিক ডেস্ক:: বর্তমানে প্লাস্টিকের ব্যবহার এত বেশি বেড়ে গেছে যে তা পরিবেশের জন্য ঝুঁকি কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্লাস্টিকের পুনরায় ব্যবহার নিশ্চিত করার জন্য নানা দেশে মজার সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এমনই একটি উদ্যোগ হচ্ছে প্লাস্টিক জমা দিয়ে ট্রেনে বা বাসে ভ্রমণের সুযোগ। এছাড়াও বিশ্বের কয়েকটি দেশে ভ্রমণ ছাড়া অন্য কিছু মজার উদ্যোগ নেয়া হয়েছে।

কোথাও কোথাও সিনেমা দেখার টিকেটও মিলছে। ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্প্রতি এমন একটি ভিডিও তৈরি করেছে, যা এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিওটিতে কয়েকটি শহর বা দেশের কথা বলা হয়েছে। যার মধ্যে একটি দেশ হলো বেইজিং। সেখানে মেট্রো স্টেশনগুলোতে বিশেষ টিকেট কেনার মেশিন বসানো হয়েছে। সেখানে প্লাস্টিক বোতল দিলে পাওয়া যাবে টিকেট।

ইন্দোনেশিয়ার সুরাবায়াতেও প্লাস্টিক বোতল ফেরত দিলে যানবাহনে ভ্রমণের সুবিধা পাওয়া যায়। ইস্তাম্বুলে আরো পরিপাটি করে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে। প্লাস্টিক বোতল ফেরত দিলে তাদের মেট্রো কার্ডে ক্রেডিট জমা হয়।

সেই ক্রেডিট দিয়ে শুধু মেট্রো নয়, তারা নানান রকমের যানবাহন ভ্রমণ করতে পারেন। এছাড়া সিডনিতে বসানো হয়েছে রিভার্স ভেনডিং মেশিন। সেখানে প্লাস্টিক বর্জ্য ফেরত দিলে যানবাহনই শুধু নয়, সিনেমার টিকেটও পাওয়া যায়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: