সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

প্লাষ্টিক থেকে ডিজেল, পেট্রোল ও গ্যাস উৎপাদন



নিউজ ডেস্ক:: হিলিতে ফেলে দেয়া প্লাষ্টিক থেকে ডিজেল, পেট্রোল ও গ্যাস উৎপাদন করছেন শাহাবুল নামের এক তরুণ। উৎপাদিত পেট্রোল দিয়ে চলছে মোটর বাইক। ডিজেল তেল দিয়ে চলছে পাওয়ার টিলার।হিলির সীমান্তবর্তী গ্রাম মংলা পাড়ের ছেলে শাহাবুল ইসলাম। পেশায় কাঠ মিস্ত্রি। লেখা পড়া করেছেন অষ্টম শ্রেণী পর্যন্ত।

সেই শাহাবুল প্লাষ্টিকের বর্জ্য গলিয়ে উদ্ভাবন করেছেন ডিজেল, পেট্রোল ও গ্যাস তৈরির কৌশল। মানুষের কল্যাণের কথা ভাবতে ভাবতেই একদিন ড্রামের ভেতরে পলিথিন, বোতল, ইনজেকশনের সিরিঞ্জ নিয়ে তাতে তাপ দেন। এরপর তা গলিয়ে বাষ্পের মাধ্যমে কিছু কেমিকেল ব্যবহার করে প্রথমে ডিজেল, পরে সেই ডিজেলকে পরিশোধন করে তৈরি করেন পেট্রোল।

এক লিটার ডিজেল তৈরি করতে তার খরচ হয়েছে ১৫টাকা। আর পেট্রোলে ২০ টাকা। মটরসাইকেল ও শ্যালোমেশিনে তা ব্যবহার হচ্ছে।

পড়াশুনা না করেও তার এই উদ্ভাবনে খুশী বিজ্ঞান শিক্ষক ও স্থানীয়রা।পৃষ্ঠপোষকতা পেলে এই কৌশল ব্যবহার করে কয়েক টন ডিজেল-পেট্রোল ও গ্যাস উৎপাদন সম্ভব বলে মনে করেন শাহাবুল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: