মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

প্লাষ্টিক থেকে ডিজেল, পেট্রোল ও গ্যাস উৎপাদন



নিউজ ডেস্ক:: হিলিতে ফেলে দেয়া প্লাষ্টিক থেকে ডিজেল, পেট্রোল ও গ্যাস উৎপাদন করছেন শাহাবুল নামের এক তরুণ। উৎপাদিত পেট্রোল দিয়ে চলছে মোটর বাইক। ডিজেল তেল দিয়ে চলছে পাওয়ার টিলার।হিলির সীমান্তবর্তী গ্রাম মংলা পাড়ের ছেলে শাহাবুল ইসলাম। পেশায় কাঠ মিস্ত্রি। লেখা পড়া করেছেন অষ্টম শ্রেণী পর্যন্ত।

সেই শাহাবুল প্লাষ্টিকের বর্জ্য গলিয়ে উদ্ভাবন করেছেন ডিজেল, পেট্রোল ও গ্যাস তৈরির কৌশল। মানুষের কল্যাণের কথা ভাবতে ভাবতেই একদিন ড্রামের ভেতরে পলিথিন, বোতল, ইনজেকশনের সিরিঞ্জ নিয়ে তাতে তাপ দেন। এরপর তা গলিয়ে বাষ্পের মাধ্যমে কিছু কেমিকেল ব্যবহার করে প্রথমে ডিজেল, পরে সেই ডিজেলকে পরিশোধন করে তৈরি করেন পেট্রোল।

এক লিটার ডিজেল তৈরি করতে তার খরচ হয়েছে ১৫টাকা। আর পেট্রোলে ২০ টাকা। মটরসাইকেল ও শ্যালোমেশিনে তা ব্যবহার হচ্ছে।

পড়াশুনা না করেও তার এই উদ্ভাবনে খুশী বিজ্ঞান শিক্ষক ও স্থানীয়রা।পৃষ্ঠপোষকতা পেলে এই কৌশল ব্যবহার করে কয়েক টন ডিজেল-পেট্রোল ও গ্যাস উৎপাদন সম্ভব বলে মনে করেন শাহাবুল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: