মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «   আজ বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, গুরুত্ব পাবে তিস্তা চুক্তি  » «   হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কনস্টেবলের মৃত্যু  » «  

প্রথমবার ‘বেস্ট অব নেশন’ পুরস্কার এলো বাংলাদেশে



নিউজ ডেস্ক:: আলোকচিত্র দুনিয়ার খ্যাতনামা ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফিক কাপ’ প্রতিযোগিতায় বাংলাদেশের আলোকচিত্রী পিনু রহমান জিতেছেন ‘বেস্ট অব নেশন অ্যাওয়ার্ডস’ । তার তোলা আলোকচিত্র ‘লস্ট চাইল্ডহুড’ পুরস্কারের জন্য মনোনীত হয় ফটোসাংবাদিকতা ক্যাটাগরিতে। গত ২১ জানুয়ারি মাসে জর্জিয়ার আটলান্টায় এই পুরস্কার ঘোষণা করা হয়।

২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্র শিল্পীদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে ‘দ্য ফেডারেশন অব ইউরোপিয়ান ফটোগ্রাফারস’ ও ‘প্রফেশনাল ফটোগ্রাফারস অব আমেরিকা’ । আলোকচিত্রী মাহমুদ হাসান শুভর নেতৃত্বে এবারের ষষ্ঠ আসরে প্রথমবারের মতো অংশ নেয় ১৮ সদস্যের বাংলাদেশ দল।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ৬টি ক্যাটাগরিতে, ৩২টি দেশের জাতীয় পর্যায়ে বাছাই করা ৬০০ আলোকচিত্রীর ৬০০টি ছবি জমা পড়ে।এর মধ্য থেকে পিনু রহমানের ‘লস্ট চাইল্ডহুড’ ছবিটিকে ‘বেস্ট অব ন্যাশন অ্যাওয়ার্ডস’ হিসেবে ঘোষণা করা হয়।গত ২১ জানুয়ারি জর্জিয়ার আটলান্টায় এই পুরস্কার ঘোষণা করা হয়।বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী ৮ এপ্রিল নরওয়ের ডারমেনে।

পিনু রহমান বলেন, ‘পুরস্কার প্রাপ্তিটা তার জন্য অবশ্যই গর্বের বিষয় হলেও তার চেয়ে বড় বিষয় পুরস্কারটা প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে। অনেকেই জানতেন না এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা যায়, তিনি আশা করছেন এখন আরও অনেক বেশি প্রতিযোগী বাংলাদেশ থেকে অংশ নেবেন। কারণ, অনেক প্রতিভাবান ফটোগ্রাফার আমাদের দেশে আছেন।

পিনু রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে তিনি এখন একজন ব্যাংকার। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই শখের বশে ফটোগ্রাফি করছেন তিনি। বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে এই ফ্রিল্যান্সার ফটোসাংবাদিকের অনেক ছবি। তার ১০টিরও বেশি ছবি দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কৃত হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: