শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

প্রথমবারের মতো পরমাণু চুল্লি নির্মাণ করছে সৌদি



আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবের প্রথম পরমাণু গবেষণা চুল্লির উদ্বোধন করেছেন দেশটির সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান। সোমবার আরব নিউজের খবরে এ তথ্য জানা গেছে।নবায়নযোগ্য জ্বালানি, পরমাণু জ্বালানি, পানি লবণাক্ত দূরীকরণ, জেনেটিক মেডিসিন ও উড়োজাহাজের নকশাসহ উদ্বোধন করা সাতটি অত্যাধুনিক প্রকল্পের মধ্যে এই চুল্লি অন্যতম।

কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স ও টেকনোলজিতে (কেএসসিএসটি) তার সফরের সময় এসব প্রকল্প নিয়ে আলোচনা করা হয়েছে।সৌদি আরবের বিকাশমান পরমাণু শিল্পের প্রযুক্তি উন্নয়নে গবেষণার জন্য সহায়ক হবে এ চুল্লি।

জ্বালানির জন্য আপাতত দুটি পরমাণু বিদ্যুৎ চুল্লি নির্মাণের পরিকল্পনা করেছে রিয়াদ। আর আগামী ২৫ বছরের মধ্যে নির্মাণ করা হবে ১৬টি।আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সহায়তায় কেএসিএসটির বিজ্ঞানীরা এ পরমাণু চুল্লির পরিকল্পনা প্রণয়ন করেছেন। চুল্লির নির্মাণকাজ চলছে, চলতি বছরের শেষে কাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক পারমাণবিক জ্বালানি সংস্থার নিরাপত্তা মান রক্ষা করেই এ পরমাণু চুল্লি নির্মাণ করবে সৌদি আরব। ২.১ শতাংশ ইউরেনিয়াম অক্সাইড জ্বালানি সমৃদ্ধকরণের পরিকল্পনা থেকে চুল্লিটি নির্মাণ করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: