সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

প্রথমবারের মতো পরমাণু চুল্লি নির্মাণ করছে সৌদি



আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবের প্রথম পরমাণু গবেষণা চুল্লির উদ্বোধন করেছেন দেশটির সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান। সোমবার আরব নিউজের খবরে এ তথ্য জানা গেছে।নবায়নযোগ্য জ্বালানি, পরমাণু জ্বালানি, পানি লবণাক্ত দূরীকরণ, জেনেটিক মেডিসিন ও উড়োজাহাজের নকশাসহ উদ্বোধন করা সাতটি অত্যাধুনিক প্রকল্পের মধ্যে এই চুল্লি অন্যতম।

কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স ও টেকনোলজিতে (কেএসসিএসটি) তার সফরের সময় এসব প্রকল্প নিয়ে আলোচনা করা হয়েছে।সৌদি আরবের বিকাশমান পরমাণু শিল্পের প্রযুক্তি উন্নয়নে গবেষণার জন্য সহায়ক হবে এ চুল্লি।

জ্বালানির জন্য আপাতত দুটি পরমাণু বিদ্যুৎ চুল্লি নির্মাণের পরিকল্পনা করেছে রিয়াদ। আর আগামী ২৫ বছরের মধ্যে নির্মাণ করা হবে ১৬টি।আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সহায়তায় কেএসিএসটির বিজ্ঞানীরা এ পরমাণু চুল্লির পরিকল্পনা প্রণয়ন করেছেন। চুল্লির নির্মাণকাজ চলছে, চলতি বছরের শেষে কাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক পারমাণবিক জ্বালানি সংস্থার নিরাপত্তা মান রক্ষা করেই এ পরমাণু চুল্লি নির্মাণ করবে সৌদি আরব। ২.১ শতাংশ ইউরেনিয়াম অক্সাইড জ্বালানি সমৃদ্ধকরণের পরিকল্পনা থেকে চুল্লিটি নির্মাণ করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: