বুধবার, ২২ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বরখাস্তকৃত ন্যানগ্যাগওয়াই হচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট  » «   খালেদার গাড়িবহরে হামলা সরকারের সর্বোচ্চ পর্যায়ের পরিকল্পনার অংশ  » «   এক মোটরসাইকেলেই বিশ্ব রেকর্ড  » «   কাঁদলেন ঐশ্বরিয়া, ১শ শিশুর ঠোঁটের অস্ত্রোপচারে খরচ দিবেন  » «   কাল থেকে পুনরায় চালু হচ্ছে চুয়েট বাস  » «   বলি একটা লেখেন আরেকটা: সাংবাদিকদের রোনালদো  » «   এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি  » «   মাধ্যমিক বিদ্যালয়ে হবে ছাত্রলীগের স্কুল কমিটি  » «   এগিয়ে থাকুন সৃজনশীলতায়  » «   সংসদে স্বরাষ্ট্র মন্ত্রী ১ বছরে সাড়ে ৩ কোটি ইয়াবা জব্দ  » «   শ্রীমঙ্গলে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন  » «   দখলমুক্ত হচ্ছে খাল ও নদী  » «   কুমিল্লায় হানিফ‘আ’লীগকে হুংকার দিয়ে লাভ নেই’  » «   কমলগঞ্জে প্রতিহিংসায় বিনষ্ট কৃষকের শিম বাগান  » «   অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ সহ নানা অভিযোগ  » «  

প্রতিমা তৈরীতে ব্যস্ত শিল্পীরা : সিলেট জেলায় ৫৭৬টি ও মহানগরে ৪৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে



মারুফ হাসান ::শরৎ এসেছে শারদীয় উৎসবের আগমনী বার্তা নিয়ে। শারদীয় দুর্গোৎসব সনাতন ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় উৎসব। সেই উৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। উৎসবকে ঘিরে চারিদিকে সাজ সাজ রব। সিলেট জেলায় ৫৭৬টি ও মহানগরে ৪৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
সারা দেশে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে সনাতন ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। তাই দেবী দুর্গাকে স্বাগত জানাতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। পাল বা প্রতিমা শিল্পীদের গৃহে ইতিমধ্যে দেবী দূর্গার প্রতিমা তৈরি একেবারে শেষ পর্যায়ে। মূর্তির মূল কাঠামো তৈরি শেষে এখন চলছে মাটির প্রলেপ ও আল্পনার কাজ।
গতকাল নগরীর বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, সর্বত্র চলছে দুর্গাপূজার প্রতিমা তৈরির কাজ। পাশাপাশি তৈরি হচ্ছে সরস্বতী, লক্ষী, কার্তিক, গণেশ ও অসুরের মূর্তি।
সময়ের সাথে মানুয়ের জীবন যাত্রার ব্যয় বেড়েছে কিন্তু সে অনুপাতে বাড়েনি প্রতিমা শিল্পীদের মজুরি। এই কারণে তাদের মনে কোন ক্ষোভ বা অভিযোগ নেই। কারণ তাঁরা মনে করে যে হিন্দু ধর্মের এমন একটা মহৎ কাজের সাথে তারা সম্পৃক্ত হতে পেরেছেন। এটাই তাদের বড় পাওনা।
শ্যামল কান্ত নামের এক শিল্পী জানান, প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা তৈরীর পারিশ্রমিক ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা নিয়ে থাকেন। এবার তিনি ১০টি প্রতিমার তৈরির অর্ডার রেখেছেন। তিনি আশা করেন নির্দিষ্ট সময়ের মাঝে অর্ডারকৃত মন্ডপগুলোতে প্রতিমা নির্মান কাজ শেষ করতে পারবেন।
মহানগর পূজ উদযাপন পরিষদের সভাপতি সুব্রত জানান, এবার সিলেট জেলায় ৫৭৬টি পুজা মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। তার মধ্যে মহানগরে রয়েছে ৪৭টি মণ্ডপ। গতবছর এই সংখ্যা ছিলো (জেলা) ৫৮৮টি এবং (মহানগর) ৪৫টি। তুলনামূলকভাবে মহানগরে মণ্ডপের সংখ্যা বাড়লেও সার্ভিক ভাবে কমেছে। সুব্রত আরো জানান নগরীর দাড়িয়া পাড়ায় সবচেয়ে বড় আয়োজনে শারদীয় দুর্গোৎসব পালন করা হবে।
গতবছরের তুলনায় এবার জেলাতে পুজা মণ্ডপের সংখ্যা কমার কারণ হিসেবে মহানগর পূজ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, বন্যার কারণে এবার অনেকস্থানে মানুষ সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাই সেইসব স্থানে পুজা উৎসব আয়োজন করা সম্ভব হয়নি।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত নগরীর পুজামণ্ডপগুলো পরিদর্শন করাবার কথা রয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: