রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «   দু’দিনের মধ্যেই খাশোগি হত্যার পরিপূর্ণ তদন্ত রিপোর্ট : ট্রাম্প  » «   বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক  » «   বাড়িতে বাবার লাশ, পিএসসি পরীক্ষা দিতে গেল মেয়ে  » «   প্রবাসী স্ত্রীকে লাইভে রেখে সিলেটের স্বামীর আত্মহত্যা!  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্র-সৌদির নীল নকশা ও তুরস্কের উদ্দেশ্য  » «   দুই নম্বরি কেন ১০ নম্বরি হলেও ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকবে: ড. কামাল  » «   বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ  » «   আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা  » «   সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!  » «   ভাওতাবাজির জন্য সরকারকে গোল্ড মেডেল দেওয়া উচিৎ: ড. কামাল  » «   দিল্লির লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানের!  » «   সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল  » «  

প্রচণ্ড গরমে আরামে ঘুমাবার ৭ টিপস



লাইফ স্টাইল ডেস্ক::দিনের বেলা গরম যা হোক মেনে নেয়া যায়, কিন্তু রাতের বেলা ঘুমের সময়ে প্রচণ্ড গরম আসলেই ভীষণ অস্বস্তিকর। তাই আজ, থাকছে ভাদ্র মাসের তালপাকা গরমে একটু স্বস্তিতে ঘুমাতে পারার ৭টি দারুণ কার্যকরি টিপস।

শুরু হয়ে গেছে ভাদ্র মাস। আর ভাদ্র মাস মানেই কিন্তু তালপাকা গরম। দিনের বেলা গরম যা হোক মেনে নেয়া যায়, কিন্তু রাতের বেলা ঘুমের সময়ে প্রচণ্ড গরম আসলেই ভীষণ অস্বস্তিকর। ঘুম হয় না, বারবার ঘুম ভাঙে, সারাদিন জুড়ে শরীর লাগে খারাপ। সকলের বাড়িতে তো আর এসির আরাম নেই।

তাই আজ, থাকছে ভাদ্র মাসের তালপাকা গরমে একটু স্বস্তিতে ঘুমাতে পারার ৭টি দারুণ কার্যকরি টিপস।

১। ঘুমাতে যাবার আগে অবশ্যই গা ধুয়ে বা ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। ঘেমে যাওয়া শরীরে ঘুমাতে গেলে গরম অনেকটাই বেশী লাগবে। তবে চুল ভেজাবেন না। ভেজা চুলে গরম লাগলে খুব অস্বস্তি হবে। গোসল করা বা শরীর মুছে ভালো নিয়ে ফ্যানের বাতাসে নিজেকে শুকিয়ে নিন।

২। এরপর পাতলা সুতির রাত পোশাক পরিধান করুন। পাতলা ম্যাক্সি বা নাইটি, পাতলা ট্রাউজার বা লুঙ্গি ইত্যাদি। সুতির পোশাকে গরম অনেক কম অনুভুত হয়।

৩। বিছানায় ১০০% সুতির চাদর বিছিয়ে নিন। বালিশের কাভারেও তাই। সিনথেটিক যে কোন কিছু পরিহার করুন।

৪। ঘুমাবার কিছুক্ষণ আগে থেকেই দরজা-জানালা খুলে ও পর্দা সরিয়ে ফ্যান ফুল স্পিডে চালিয়ে দিন। এতে ঘর শীতল হয়ে আসবে। পরে না হয় পর্দা টেনে ঘুমাতে যাবেন।

৫। জানালার ধারে একটি টেবিল ফ্যান চালু করে রাখতে পারেন। এতে ঘর অনেকটাই ঠাণ্ডা হয়। টেবিল ফ্যানকে জানালার দিকে পেছন ফিরিয়ে সেট করবেন।

৬। ঘরে বা বারান্দায় ইনডোর প্ল্যান্ট রাখুন। এতে ঘর ঠাণ্ডা থাকে।

৭। বাটি ভর্তি বরফ ফ্যানের নিচে বা টেবিল ফ্যানের সামনে রাখতে পারেন। এতে ঘর দ্রুত ঠাণ্ডা হয়।

৮। গরমে শরীর জ্বালাপোড়া করলে পাতলা ভেজা গামছা শরীরে দিয়ে রাখতে পারেন, অনেকটাই আরাম মিলবে।

৯। গুরুপাক খাবার খেয়ে ঘুমাতে যাবেন না। যতটা সম্ভব হালকা খাবার খান।

১০। ঘুমাবার আগে স্বাভাবিক তাপমাত্রার এক গ্লাস পানি খেতে ভুলবেন না। পানি ভেতর থেকে শরীর শীতল রাখবে।

এছাড়াও প্রচণ্ড গরমে নানান রকমের রোগের সম্ভাবনা বাড়ে। তাই তীব্র গরমে নিজের বাড়তি খেয়াল রাখুন। সুস্থ থাকুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: