শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

প্যারিসে ফের ‘সন্ত্রাসী হামলা’, আইএসের দায় স্বীকার



ফ্রান্সের রাজধানী প্যারিসের স্যঁজ এলিজিতে এক সন্ত্রাসী হামলায় বৃহস্পতিবার এক পুলিশ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে দু’জন। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়। নিরাপত্তা সংস্থার কাছে ওই হামলাকারীর নাম আগে থেকে সন্দেহভাজন হিসেবে নথিভুক্ত ছিল। তবে কর্তৃপক্ষ তার নাম এখনও প্রকাশ করেনি। হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিন আগে এই হামলা হলো। এ খবর দিয়েছে ফ্রান্স ২৪।
খবরে বলা হয়, পর্যবেক্ষকরা অনেকদিন ধরেই রোববারের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফ্রান্সে এ ধরণের রক্তাক্ত হামলার আশঙ্কা করছিলেন। ২০১৫ সালের পর বেশ কয়েকবার সন্ত্রাসী হামলা হয়েছে ফ্রান্সে। নতুন করে এই সহিংসতার ফলে ভোটাররা নিরাপত্তাকেই প্রধান অগ্রাধিকার হিসেবে বেছে নেবেন।
প্যারিসের স্থানীয় সময় বৃহ¯পতিবার রাত ৯টার দিকে প্যারিসের বিশ্ববিখ্যাত প্রশস্ত পথ (ব্যুলেভার্ড) স্যঁজ এলিজিতে একটি পুলিশ ভ্যানের ওপর স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করতে থাকে হামলাকারী। এর পরপরই সেখানে অবস্থানরত পর্যটক ও পরিদর্শকরা প্রাণভয়ে দৌঁড়াতে শুরু করেন। আরেক বিশ্বখ্যাত স্থাপনা আর্ক দ্য ট্রিওমস থেকে কয়েকশ’ মিটার দূরে এই হামলার ঘটনাস্থল। এক পুলিশ কর্মকর্তাকে হত্যা ও তার দুই সহকর্মীকে আহত করে পালানোর সময় পুলিশের পাল্টা গুলিতে সে নিহত হয়।
নিজেদের বার্তাসংস্থা আমাকে আইএস এক বিবৃতির মাধ্যমে হামলার দায় স্বীকার করে। বিবৃতিতে বলা হয়, হামলাকারী ছিল ‘ইসলামিক স্টেটের একজন যোদ্ধা’। ৩৯ বছর বয়সী ফরাসি ওই হামলাকারী আগে থেকেই সন্ত্রাসবাদ-বিরোধী পুলিশের কাছে পরিচিত ছিল। হামলার পর প্যারিসের পূর্বপাশের শহরতলীতে তার ঠিকানায় পুলিশ অভিযান চালিয়েছে। ২০০৫ সালের ফেব্রুয়ারিতে তিনটি হত্যাচেষ্টার দায়ে তাকে ১৫ বছরের কারাদ- দেওয়া হয়।
ফ্রান্স ২৪-এর খবরে বলা হয়, ফরাসি আসন্ন নির্বাচনে এ হামলার ফল এখনও ¯পষ্ট নয়। রোববার প্রথম দফার ভোটাভুটি অনুষ্ঠিত হবে। তবে হামলার পর উগ্র ডানপন্থী নেত্রী ম্যারিন ল্যঁ পেন, মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রন ও কেলেঙ্কারিতে পর্যদুস্ত রক্ষণশীল ফ্রাঁসোয়া ফিলন তাদের নিজ নিজ প্রচারাভিযান বাতিল করেছেন।
এখন পর্যন্ত বিভিন্ন জনমত জরিপে দেখা যাচ্ছে, ভোটাররা সন্ত্রাসবাদ বা নিরাপত্তার চেয়ে বেকারত্ব ও তাদের ব্যয় সক্ষমতা নিয়ে বেশি উদ্বিগ্ন। তবে বিশ্লেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন, সহিংস ঘটনা ঘটলে এ পরিস্থিতি পালটে যেতে পারে।
দক্ষিণাঞ্চলীয় মার্সেইয়ে দুই সন্দেহভাজনকে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ সহ আটক করার দুই দিন পর এই হামলা ঘটলো। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ নির্বাচনের সময় পূর্ণ সতর্কাবস্থার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি নিহত পুলিশ সদস্যের প্রতি শ্রদ্ধা জানান।
এদিকে হামলার কথা সংবাদ মাধ্যমে আসার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মন্তব্য করেন, মনে হচ্ছে আরেকটি সন্ত্রাসী হামলা! কী বলবেন আপনারা? এটা শেষই হচ্ছে না। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল তার সহমর্মিতা জানিয়েছেন

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: