বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রধানমন্ত্রী অষ্ট্রেলিয়া যাচ্ছেন বৃহস্পতিবার  » «   রুয়েট বাস চালককে হত্যা  » «   কান চলচ্চিত্র উৎসবে ‘পোড়ামন ২’  » «   ক্রেডিট কার্ড জালিয়াতির মূলহোতা গ্রেফতার  » «   বিএনপির মানববন্ধনে নেতাকর্মীরর ঢল  » «   সমকামী তরুণীকে বিয়ে করলেন সাবেক মিস আমেরিকা!  » «   আতঙ্কিত হয়েই খালেদা জিয়াকে জেলে বন্দি  » «   পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিজেই গর্তে পড়েছেন  » «   ময়মনসিংহ-৩ গৌরীপুরআসন ধরে রাখতে মরিয়া আ.লীগ, পুনঃরুদ্ধার চায় বিএনপি  » «   বিডি জবসের সিইও ফাহিম মাশরুর গ্রেফতার  » «   চেকপোস্ট বসিয়ে : রোহিঙ্গা তল্লাশির নামে স্থানীয়দের হয়রানি, সড়ক অবরোধ  » «   বিএনপির হুঁশিয়ারি : খালেদাকে মুক্তি না দিলে দেশে নির্বাচন হবে না  » «   তারেক জিয়া পাকিস্তানের নাগরিক  » «   পতাকা অবমাননা ও ভুয়া জন্মদিন পালন : খালেদা জিয়ার জামিন শুনানি ১৭ মে  » «   সিনেমায় এসে নাম বদলেছেন যেসব নায়ক-নায়িকা  » «  

পেনাল্টি নিয়েমুখ খুললেন ম্যারাডোনা



খেলাধুলা ডেস্ক::দিয়েগো আর্মান্দো মারাদোনা একজন আর্জেন্টিনীয় ফুটবল কোচ সেইসাথে একজন ম্যানেজার এবং প্রাক্তন খেলোয়াড়। অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, প্রাক্তন ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থক তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গন্য করেন। তিনি ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ে পেলের সাথে যৌথভাবে ছিলেন।

মারাদোনাই একমাত্র খেলোয়াড় যিনি দুইবার স্থানান্তর ফি এর ক্ষেত্র বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় ৫ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো। নিজের পেশাদার ক্যারিয়ারে মারাদোনা আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। ক্লাব পর্যায়ে তিনি তার নাপোলিতে কাটানো সময়ের জন্য বিখ্যাত, যেখানে তিনি অসংখ্য সম্মাননা জিতেন। আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে তিনি ৯১ খেলায় ৩৪ গোল করেন।

সম্প্রতি, বিতর্কের ঝড় তুলেছে রিয়াল মাদ্রিদ-জুভেন্টাস চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগ ম্যাচের ৯৩ মিনিটে আলোচিত পেনাল্টি। এ নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত দেওয়া থামছেই না। অনেকেই পক্ষে-বিপক্ষে মত দিয়ে যাচ্ছেন। এবার সেই বিতর্কে মুখ খুললেন স্বয়ং ডিয়েগো ম্যারাডোনাও। আর্জেন্টাইন কিংবদন্তির অভিমত, এটা পেনাল্টি নয়।

প্রথম লেগে রিয়ালের কাছে ৩-০ গোলে হারের পর ফিরতি লেগে ৩ গোল শোধ করে দুর্দান্ত ‘কামব্যাক’ করেছিল জুভেন্টাস। কিন্তু যোগ করা সময়ে ‘জুভ’দের বক্সে রিয়ালের লুকাস ভাসকুয়েজকে পেছন থেকে ধাক্কা মারেন মেধি বেনাশিয়া। এরপরে পেনাল্টির বাঁশি বাজান রেফারি মাইকেল অলিভার। স্পটকিক থেকে গোল করে রিয়ালকে সেমিফাইনালে তোলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

তারপর থেকে বিতর্ক চলছেই পেনাল্টিটা ঠিক না ভুল? ন্যাপোলির হয়ে একসময় ইতালিয়ান লিগ মাতানো ফুটবল কিংবদন্তী ম্যারাডোনার মতে, রেফারি সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি। বিশ্বকাপজয়ী ৫৭ বছর বয়সী এই তারকা খেলোয়াড় বলেন, ‘না, এটা পেনাল্টি ছিল না।’ ম্যাচের সেই মুহূর্তটির ব্যাখ্যাও দেন তিনি, ‘রোনালদো হেড করার পর লুকাসকে সুযোগটা নিতেই হতো। কারণ সে ছিল বুফনের পাশেই এবং বেনাশিয়া পেছন থেকে এসেছে।’

ম্যারাডোনা এরপর ভাসকুয়েজের পড়ে যাওয়ার ভূমিকাটুকু ব্যাখ্যা করে বলেন, সে যা করেছে আমি হলে ঠিক সেটাই করতাম। সুযোগটা লুফে নিয়ে নিজেকে ছুড়ে ফেলেছে।’

পেনাল্টির এই সিদ্ধান্তটা যে ‘জুভ’ সমর্থকদের অনেকদিন পোড়াবে তাতে কোনো সন্দেহ নেই। সংবাদ মাধ্যম জানিয়েছে, রেফারি মাইকেল অলিভার এরই মধ্যে সবার ‘শত্রু’ বনে গেছেন। ছাড় দেয়নি ইতালিয়ান সংবাদ মাধ্যমগুলোও। অলিভার ম্যাচটা রিয়ালের দিকে টেনেছেন এ ব্যাপারটা প্রমাণে তাঁরা উঠে পড়ে লেগেছে। আর তাই অলিভারের স্ত্রী লুসি অলিভার কবে মাদ্রিদে গিয়ে শহরটির প্রশংসা করেছেন কিংবা রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুর প্রশংসা করে টুইট করেছেন এসব ব্যাপারও ফলাও করে প্রকাশ করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: