রবিবার, ২৪ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «   এ বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না পরীক্ষা  » «   মসজিদে হামলা: ৮ দিনেও জ্ঞান ফেরেনি চার বছর বয়সী আলিনের  » «   মালিতে ১৩৪ মুসলিম আদিবাসীকে গুলি করে হত্যা  » «   ইভিএমএ ভোট দেই এক জায়গায়,আরেক জায়গায়  » «   ভোটকেন্দ্র দখল নিয়ে দু’পক্ষের গোলাগুলি, গুলিবিদ্ধ পুলিশ সদস্য  » «   আড়াই ঘণ্টায় ভোট পড়েছে ৩টি!  » «   ব্রেক্সিট ঠেকাতে ফের গণভোট ও মে’র পদত্যাগ দাবিতে উত্তাল ব্রিটেন  » «   যুক্তরাষ্ট্র সীমান্তে চরম হেনস্থার শিকার ৯ বছরের বালিকা  » «   রাতেই ব্যালটে সিল মারায় নির্বাচন স্থগিত  » «   বাসচাপায় সিকৃবি ছাত্র হত্যা, চালক-হেলপার গ্রেফতার  » «   উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে  » «   লাগামহীনভাবে বাড়ছে দ্রব্যমূল্য: রমজানপূর্ব মজুদদারিতে কারসাজি  » «   সন্ত্রাস ও হিংসা মোকাবেলায় একসঙ্গে কাজ করতে পাকিস্তানকে আহ্বান মোদির  » «   সংসদে লুকিয়ে চকলেট খেয়ে ক্ষমা চাইলেন ট্রুডো!  » «  

‘পৃথিবী’র মতো আরো একটি গ্রহের সন্ধান লাভ



তথ্যপ্রযুক্তি ডেস্ক ::গত কয়েক বছরে বেশ কিছু নতুন গ্রহের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাদের মধ্যে কোনওটাতে পাওয়া গিয়েছে অক্সিজেন, কোথাও রয়েছে বরফের আস্তরণ। কিন্তু প্রাণের সঞ্চার এখনও পাওয়া যায়নি কোনও গ্রহেই।

সম্প্রতি, আরও এক গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। সংবাদমাধ্যম ‘সাইটেকডেইলি.কম’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্সের অ্যাক্স-মারসেইল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই রয়েছেন এই আবিষ্কারের মূলে।

নতুন গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘কে২-২২৯বি’। পৃথিবীর আকারের থেকে প্রায় ২০ শতাংশ বড় এই গ্রহটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহটি তার নিজের সূর্যকে প্রদক্ষিণ করে প্রতি ১৪ ঘণ্টায়। এবং দিনের বেলায় তার তাপমাত্রা উঠে যায় ২০০০ ডিগ্রি সেন্টিগ্রেডেরও বেশি।

আমাদের পরিচিত সৌর মণ্ডলে, সূর্যের সব থেকে কাছের গ্রহ হল বুধ। নতুন গ্রহটিও তার সূর্যের সব থেকে কাছের। গবেষকরা জানিয়েছেন যে, বুধ ও এই নতুন গ্রহের ঘনত্ব একেবারেই এক। মহাকাশ বিজ্ঞানের ‘ওব্বেল মেথড’-এর মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা মনে করছেন, চাঁদ যে ভাবে সৃষ্টি হয়েছিল, হয়তো একই উপায়ে জন্ম হয়েছিল এই গ্রহের। প্রসঙ্গত, নতুন গ্রহের সৌর জগতে এখনও পর্যন্ত তিনটি গ্রহ আবিষ্কৃত হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: