রবিবার, ২২ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দিনে শিশু ধর্ষণ, রাতে বন্দুকযুদ্ধে নিহত!  » «   আইফোনে আসছে ডুয়াল সিম সাপোর্ট!  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট : খালেদাকে আদালতে হাজির করার দিন আজ  » «   এবার বিজ্ঞাপনের জুটি নোবেল ও পূর্ণিমা  » «   লন্ডনে প্রধানমন্ত্রী‘চিন্তা করে দেখুন কত বড় সন্ত্রাসী সে’  » «   জাতীয় প্রেসক্লাবে ফখরুল‘অসৎ উদ্দেশ্য বাস্তবায়নে খালেদাকে জেলে রাখা হয়েছে’  » «   ফেসবুকে অধ্যাপক ড. আসিফ নজরুলএতেই তার এতো তেজ, এতো অনাচার!  » «   কাদেরের বক্তব্য ভয়ঙ্কর অশনি সংকেত : ফখরুল  » «   বি.কে.সি স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন  » «   বাজে গল্পের সিরিয়াল ভারতে সামাজিক সমস্যা বাড়াচ্ছে : মমতা  » «   প্রবাসীদের সহযোগিতা দিতে আলাদা সেল গঠন করবে সরকার  » «   নাটোর-৪ আসনসাংসদ-মেয়র-চেয়ারম্যানের বিবাদ তুঙ্গে, হতাশা-বিভক্তি তৃণমূলেও!  » «   আলোচনায় অপু বিশ্বাসের নাচের ভিডিও  » «   পাশবিক! আট মাসের শিশুকে ধর্ষণের পর হত্যা  » «   খসরুর প্রশ্ন‘নির্বাচনে সেনা থাকলে আ’লীগের সমস্যা কি?’  » «  

‘পৃথিবী’র মতো আরো একটি গ্রহের সন্ধান লাভ



তথ্যপ্রযুক্তি ডেস্ক ::গত কয়েক বছরে বেশ কিছু নতুন গ্রহের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাদের মধ্যে কোনওটাতে পাওয়া গিয়েছে অক্সিজেন, কোথাও রয়েছে বরফের আস্তরণ। কিন্তু প্রাণের সঞ্চার এখনও পাওয়া যায়নি কোনও গ্রহেই।

সম্প্রতি, আরও এক গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। সংবাদমাধ্যম ‘সাইটেকডেইলি.কম’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্সের অ্যাক্স-মারসেইল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই রয়েছেন এই আবিষ্কারের মূলে।

নতুন গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘কে২-২২৯বি’। পৃথিবীর আকারের থেকে প্রায় ২০ শতাংশ বড় এই গ্রহটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহটি তার নিজের সূর্যকে প্রদক্ষিণ করে প্রতি ১৪ ঘণ্টায়। এবং দিনের বেলায় তার তাপমাত্রা উঠে যায় ২০০০ ডিগ্রি সেন্টিগ্রেডেরও বেশি।

আমাদের পরিচিত সৌর মণ্ডলে, সূর্যের সব থেকে কাছের গ্রহ হল বুধ। নতুন গ্রহটিও তার সূর্যের সব থেকে কাছের। গবেষকরা জানিয়েছেন যে, বুধ ও এই নতুন গ্রহের ঘনত্ব একেবারেই এক। মহাকাশ বিজ্ঞানের ‘ওব্বেল মেথড’-এর মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা মনে করছেন, চাঁদ যে ভাবে সৃষ্টি হয়েছিল, হয়তো একই উপায়ে জন্ম হয়েছিল এই গ্রহের। প্রসঙ্গত, নতুন গ্রহের সৌর জগতে এখনও পর্যন্ত তিনটি গ্রহ আবিষ্কৃত হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: