মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

‘পৃথিবী’র মতো আরো একটি গ্রহের সন্ধান লাভ



তথ্যপ্রযুক্তি ডেস্ক ::গত কয়েক বছরে বেশ কিছু নতুন গ্রহের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাদের মধ্যে কোনওটাতে পাওয়া গিয়েছে অক্সিজেন, কোথাও রয়েছে বরফের আস্তরণ। কিন্তু প্রাণের সঞ্চার এখনও পাওয়া যায়নি কোনও গ্রহেই।

সম্প্রতি, আরও এক গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। সংবাদমাধ্যম ‘সাইটেকডেইলি.কম’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্সের অ্যাক্স-মারসেইল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই রয়েছেন এই আবিষ্কারের মূলে।

নতুন গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘কে২-২২৯বি’। পৃথিবীর আকারের থেকে প্রায় ২০ শতাংশ বড় এই গ্রহটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহটি তার নিজের সূর্যকে প্রদক্ষিণ করে প্রতি ১৪ ঘণ্টায়। এবং দিনের বেলায় তার তাপমাত্রা উঠে যায় ২০০০ ডিগ্রি সেন্টিগ্রেডেরও বেশি।

আমাদের পরিচিত সৌর মণ্ডলে, সূর্যের সব থেকে কাছের গ্রহ হল বুধ। নতুন গ্রহটিও তার সূর্যের সব থেকে কাছের। গবেষকরা জানিয়েছেন যে, বুধ ও এই নতুন গ্রহের ঘনত্ব একেবারেই এক। মহাকাশ বিজ্ঞানের ‘ওব্বেল মেথড’-এর মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা মনে করছেন, চাঁদ যে ভাবে সৃষ্টি হয়েছিল, হয়তো একই উপায়ে জন্ম হয়েছিল এই গ্রহের। প্রসঙ্গত, নতুন গ্রহের সৌর জগতে এখনও পর্যন্ত তিনটি গ্রহ আবিষ্কৃত হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: