বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «   রিয়াদ পৌঁছেছেন প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «  

পৃথিবীতে বসেই কেনা যাবে মঙ্গল গ্রহের মাটি!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: মঙ্গল গ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কিছু গ্রহাণুর মাটিও।এক কেজির খরচ মাত্র ১৬০০ টাকা (২০ ডলার)। পৃথিবীতে বসেই মিলবে লাল গ্রহকে ছুঁয়ে দেখার সুযোগ।মঙ্গলের মাটি কেনার সুযোগ দিচ্ছে আমেরিকান সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় বা ইউসিএফ।বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষণা বিভাগের অধ্যাপক ড্যান ব্রিট জানান,নাসার কিউরিয়েসিটি রোভার যে মাটির নমুনা সংগ্রহ করেছে তার উপাদানগুলোর সাহায্যে পৃথিবীতে বসেই মঙ্গলের মাটি তৈরি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানের জার্নাল ‘ইকারুস’-এ সম্প্রতি এই রাসায়নিক পদ্ধতি সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়। তার ভিত্তিতেই বানানো হচ্ছে আসল মঙ্গলগ্রহের মতো অবিকল এই ‘নকল মাটি’। মানুষের মধ্যে মহাকাশ সম্পর্কে আগ্রহ বাড়াতে সেই মাটি বিক্রি করা হবে। আপাতত এক কেজি মাটির দাম পড়ছে ২০ ডলার। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে মাটি সংগ্রহের জন্য ৩০টি আবেদন জমা পড়েছে।

সূত্র : এনডিটিভি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: