সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «   গুগলে ‘টয়লেট পেপার’ লিখলে আসছে পাকিস্তানের পতাকা  » «   পাকিস্তানের সেনাবাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে ভারত?  » «   সাত বছরে ৬৩ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন  » «   তিন দিনের সীমান্ত সম্মেলনে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে  » «   বড় রাজনৈতিক দল অংশ না নেওয়া ইসির জন্য হতাশাজনক: সিইসি  » «   পাকিস্তানকে কী করতে পারবে ভারত?  » «   বঙ্গবীর ওসমানীর জন্ম-মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সা’দপন্থীদের ইজতেমা শুরু  » «   মোদির স্বপ্ন কখনোই পূরণ হবে না, পাল্টা হুঙ্কার পাকিস্তানের  » «   চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «  

পৃথিবীতে বসেই কেনা যাবে মঙ্গল গ্রহের মাটি!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: মঙ্গল গ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কিছু গ্রহাণুর মাটিও।এক কেজির খরচ মাত্র ১৬০০ টাকা (২০ ডলার)। পৃথিবীতে বসেই মিলবে লাল গ্রহকে ছুঁয়ে দেখার সুযোগ।মঙ্গলের মাটি কেনার সুযোগ দিচ্ছে আমেরিকান সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় বা ইউসিএফ।বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষণা বিভাগের অধ্যাপক ড্যান ব্রিট জানান,নাসার কিউরিয়েসিটি রোভার যে মাটির নমুনা সংগ্রহ করেছে তার উপাদানগুলোর সাহায্যে পৃথিবীতে বসেই মঙ্গলের মাটি তৈরি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানের জার্নাল ‘ইকারুস’-এ সম্প্রতি এই রাসায়নিক পদ্ধতি সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়। তার ভিত্তিতেই বানানো হচ্ছে আসল মঙ্গলগ্রহের মতো অবিকল এই ‘নকল মাটি’। মানুষের মধ্যে মহাকাশ সম্পর্কে আগ্রহ বাড়াতে সেই মাটি বিক্রি করা হবে। আপাতত এক কেজি মাটির দাম পড়ছে ২০ ডলার। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে মাটি সংগ্রহের জন্য ৩০টি আবেদন জমা পড়েছে।

সূত্র : এনডিটিভি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: