মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

পৃথিবীতে বসেই কেনা যাবে মঙ্গল গ্রহের মাটি!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: মঙ্গল গ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কিছু গ্রহাণুর মাটিও।এক কেজির খরচ মাত্র ১৬০০ টাকা (২০ ডলার)। পৃথিবীতে বসেই মিলবে লাল গ্রহকে ছুঁয়ে দেখার সুযোগ।মঙ্গলের মাটি কেনার সুযোগ দিচ্ছে আমেরিকান সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় বা ইউসিএফ।বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষণা বিভাগের অধ্যাপক ড্যান ব্রিট জানান,নাসার কিউরিয়েসিটি রোভার যে মাটির নমুনা সংগ্রহ করেছে তার উপাদানগুলোর সাহায্যে পৃথিবীতে বসেই মঙ্গলের মাটি তৈরি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানের জার্নাল ‘ইকারুস’-এ সম্প্রতি এই রাসায়নিক পদ্ধতি সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়। তার ভিত্তিতেই বানানো হচ্ছে আসল মঙ্গলগ্রহের মতো অবিকল এই ‘নকল মাটি’। মানুষের মধ্যে মহাকাশ সম্পর্কে আগ্রহ বাড়াতে সেই মাটি বিক্রি করা হবে। আপাতত এক কেজি মাটির দাম পড়ছে ২০ ডলার। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে মাটি সংগ্রহের জন্য ৩০টি আবেদন জমা পড়েছে।

সূত্র : এনডিটিভি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: