মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

পৃথিবীতে বসেই কেনা যাবে মঙ্গল গ্রহের মাটি!



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: মঙ্গল গ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কিছু গ্রহাণুর মাটিও।এক কেজির খরচ মাত্র ১৬০০ টাকা (২০ ডলার)। পৃথিবীতে বসেই মিলবে লাল গ্রহকে ছুঁয়ে দেখার সুযোগ।মঙ্গলের মাটি কেনার সুযোগ দিচ্ছে আমেরিকান সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় বা ইউসিএফ।বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষণা বিভাগের অধ্যাপক ড্যান ব্রিট জানান,নাসার কিউরিয়েসিটি রোভার যে মাটির নমুনা সংগ্রহ করেছে তার উপাদানগুলোর সাহায্যে পৃথিবীতে বসেই মঙ্গলের মাটি তৈরি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানের জার্নাল ‘ইকারুস’-এ সম্প্রতি এই রাসায়নিক পদ্ধতি সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়। তার ভিত্তিতেই বানানো হচ্ছে আসল মঙ্গলগ্রহের মতো অবিকল এই ‘নকল মাটি’। মানুষের মধ্যে মহাকাশ সম্পর্কে আগ্রহ বাড়াতে সেই মাটি বিক্রি করা হবে। আপাতত এক কেজি মাটির দাম পড়ছে ২০ ডলার। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে মাটি সংগ্রহের জন্য ৩০টি আবেদন জমা পড়েছে।

সূত্র : এনডিটিভি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: