সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

পৃথিবীতে ঘটতে যাচ্ছে নতুন কিছু!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::দেখা যাবে বৃহস্পতি, মঙ্গল, শুক্র ও বুধকে। আগামী ২১ আগস্ট সোমবার এক বিরল সূর্যগ্রহণের সাক্ষী থাকবে উত্তর আমেরিকা। ৯৯ বছরে প্রথম এমন দৃশ্য দেখা যাবে। এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এদিন চাঁদের ছায়া অতিক্রম করতে হবে পৃথিবীকে। এই দৃশ্য দেখার জন্য অবশ্যই আপনাকে চোখ বিশেষ চশমা পরতে হবে। সূর্যগ্রহণের সময়, দেখা দেবে লুকোনো গ্রহ৷ এক আধটা নয়, একসঙ্গে চারটি ৷ ২১ আগস্ট সোমবার গ্রহণের ফলে চাঁদের ৭০ মাইল ছায়া পড়বে পৃথিবীতে৷ আমেরিকা, বিশেষত উত্তর আমেরিকা থেকে পরিষ্কারভাবে দেখা যাবে এই গ্রহণ।

চাঁদ যখন সূর্যকে ঢাকবার চেষ্টায় থাকবে আর পাশ থেকে উঁকি দেবে সূর্য, তখন পৃথিবীবাসীরা সেই হালকা আলোয় দেখতে পাবে চারটি গ্রহকে৷ সম্পূর্ণ খালি চোখে ৷ ভূগোল বইয়ে ছবি দেখার পর যে গ্রহগুলি দেখার জন্য ছোট ছেলেমেয়েরা সময় অসময়ে বাবা মায়ের কাছে বায়না ধরে, সেই গ্রহগুলি দর্শন দেবে আকাশে। দেখা যাবে বৃহস্পতি, মঙ্গল, শুক্র ও বুধকে।

চাঁদ যেদিকে থাকবে, সেদিকেই দেখা দেবে বুধ ও শুক্র৷ তার থেকে কিছু দূরে একই সরলরেখায় থাকবে বৃহস্পতি ৷ আকাশে ছড়িয়ে থাকা নক্ষত্রের সৌন্দর্যও সেদিন দেখা যাবে প্রাণভরে৷ গ্রহণের সময় সূর্য স্থান নেবে লিও নক্ষত্রের মধ্যে।

এই গ্রহণের দৃশ্য দেখার সময় সুরক্ষার জন্য কিছু দিক নির্দেশনা দেয় নাসা। সেগুলি হল:

১) সরাসরি সূর্যের দিকে তাকাবেন না৷ গ্রহণ দেখার জন্য বিশেষ ফিল্টার দেওয়া চশমা ব্যবহার করুন।

২) চশমা যেন ভালো পরিস্থিতিতে থাকে। কোনো স্ক্র্যাচ যেন না থাকে৷ চশমা যেন ভাঙা বা দোমড়ানো না হয়।

৩) ৩ বছরের পুরোনো চশমা হলে সেটি ব্যবহার করবেন না।

৪) চশমায় যেন অবশ্যই ISO মার্ক থাকে।

৫) ২ মিনিট ৪০ সেকেন্ডের বেশি সময় ধরে কোনোভাবেই গ্রহণ দেখবেন না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: