রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিল!



pill1477550639ব্রিটিশ বিজ্ঞানীরা পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল আবিষ্কারের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন, যা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে দুশ্চিন্তায় থাকা লাখ লাখ দম্পতিদের যৌনজীবনকে আরো জীবন্ত করে তুলবে।

গত কয়েক দশক ধরেই গবেষকরা কনডম বা পুরুষদের স্থায়ী বন্ধ্যাকরন (ভেসেকটমি) এর একটি নির্ভরযোগ্য বিকল্প তৈরি করার চেষ্টা করে আসছিল, কিন্তু এর আগে এক্ষেত্রে তেমন কোনো সাফল্য তারা দেখাতে পারেনি।

পুরুষের শুক্রাণু ছড়িয়ে পড়ার ক্ষমতাকে স্থিমিত করার মাধ্যমে অবশেষে এখন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা সাময়িকভাবে পুরুষদের বন্ধ্যাকরন তৈরির গোপন রহস্য আবিস্কার করতে সক্ষম হয়েছেন।

তারা একটি অতি ক্ষুদ্র ‘ডিজাইনার মিশ্রপর্দার্থ’ তৈরি করেছেন যেখানে মূলত পুরুষদের নিজেদের শুক্রাণু আবদ্ধ করে রাখা যাবে তাদের ছড়িয়ে পড়ার পথটিকে বন্ধ করে। শুক্রাণু যখন ছড়িয়ে পড়তে পারবে না তখন স্বাভাবিকভাবেই তা মহিলাদের ডিম্বাণুর সঙ্গে মিশে গর্ভধারণের কোনো সম্ভাবনাই থাকবে না।

এই নতুন গবেষণার ফলে পুরুষদের জন্য দ্রুত-কার্যকরী জন্মনিয়ন্ত্রক পিল আবিস্কারের পথটি সুগম হলো। এই পিল একজন পুরুষ যৌন সঙ্গমের এক ঘণ্টা বা সম্ভবত এক মাত্র মিনিট আগে গ্রহণ করতে পারবে।

গবেষকরা বিশ্বাস করেন যে, এর প্রভাব এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে, যার অর্থ এটি গ্রহণ করার একদিন পর হতে তিনি আবারও জন্মদানে সক্ষম হয়ে উঠবেন।

কিন্তু দেখা যায় গর্ভধারণ করার ইচ্ছা পোষণ করলে নারীদেকে সাধারণত এক সপ্তাহ বা এমনকি এক মাস আগে থেকেই গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের এই গর্ভনিরোধক পিল লাখ লাখ দম্পতিদের উপকৃত করবে, বিশেষ করে যেসব দম্পতিদের ক্ষেত্রে নারীরা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গর্ভনিরোধক ওষুধ সেবন করতে পারেন না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: