বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু  » «   স্পেন আওয়ামীলীগের জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী পালন  » «   রোনালদো ছাড়া রিয়ালকে পাত্তাই দিলো না অ্যাটলেটিকো  » «   আজ ভুটানকে হারালেই ফাইনালে বাংলাদেশ  » «   নিষেধাজ্ঞা আরোপের জন্য অজুহাত খোঁজে আমেরিকা: রাশিয়া  » «   প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ  » «   সাইফ-কন্যা সারার রূপে ঘায়েল অনেকেই  » «   একনেকে ৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন  » «   শিক্ষার্থীদের আইডিকার্ডে থাকবে ইউনিক নম্বর  » «   ঈদ উপলক্ষে জালনোট ধরতে ব্যাংকগুলোকে ১১ নির্দেশনা  » «   গণঅভ্যুত্থানঃ লিবিয়ায় ৪৫ জনের মৃত্যুদণ্ড  » «   চার রিকশাকে চাপা দিয়ে পালালো কার চালক  » «   ১৫ আগস্ট কেন ভারতের স্বাধীনতা দিবস?  » «   খালেদার জন্মদিনে ফখরুল‘প্রাণ বাজি রেখে লড়াই করতে হবে’  » «   রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু  » «  

পা ক্রস করে বসার অপকারিতা



ডা. সঞ্চিতা বর্মন:: পা ক্রস করে বসার ভঙ্গিমা অনেকের কাছে খুবই আরামদায়ক। তাই যতই আরামদায়ক হোক না কেন এভাবে বসার অভ্যাস ডেকে আনতে পারে নানাবিধ শারীরিক সমস্যা। অনেকক্ষণ ধরে পা ক্রস করে বসে থাকলে শরীরের রক্তচাপ বেড়ে যায়। তবে এ ক্ষেত্রে উচ্চ রক্তচাপ হবার সম্ভাবনা হৃদরোগে আক্রান্ত রোগীদের বেশি হয়। কোনো এক ভঙ্গিমায় অনেকক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালাইসিস বা নার্ভ পলসি হতে পারে।

আর এ সমস্যা বেশি প্রকট হতে পারে পা ক্রস করে দীর্ঘ সময় বসে থাকলে। অনেক সময় শিরায় চাপ পড়ে ভেরিকোস ভেইন বা স্পাইডার ভেইনের সমস্যা হতে পারে। পা বেশিক্ষণ ক্রস থাকলে উরুর ভিতরের দিকের পেশি ছোট থাকে এবং বাইরের দিকে পেশি টানটান হয়ে থাকে। ফলে উরুর মাংসে স্পাসম হওয়ার সম্ভাবনা থাকে। প্রতি দিন ৩ ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা হতে পারে- যা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যার সৃষ্টি করে।

লেখক : ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: