বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ কানাডিয়ান দূতের  » «   সালমান খানের সঙ্গে শাকিব খানের তুলনা করলেন পায়েল  » «   বিশ্বকাপ মিশনে নামার আগে মক্কায় পগবা  » «   সিটি নির্বাচনের প্রচারে এমপিরা কি অংশ নিতে পারবেন?  » «   তালিকা অনুযায়ী সবাইকে ধরা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আমজাদ হোসেনের জার্মানি পতাকা এবার সাড়ে পাঁচ কিলোমিটার  » «   ভক্তদের প্রশ্নের জবাব দিয়ে কক্সবাজার ছাড়লেন প্রিয়াঙ্কা  » «   জাপানে বন্ধুর ক্লাবই নতুন ঠিকানা ইনিয়েস্তার  » «   মুক্তামনির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   ‘ভারত থেকে এক বালতি পানিও আনতে পারেননি প্রধানমন্ত্রী’-রিজভী  » «   চৌদ্দগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত  » «   জবিতে কোটা সংস্কার আন্দোলন নেতার ওপর হামলা  » «   নারীর মন-শরীর নিয়ন্ত্রণ করে পুরুষ আধিপত্য চায়: বিদ্যা  » «   আখাউড়ায় হচ্ছে ইন্টিগ্রেটেড চেকপোস্ট  » «   ২১ ঘণ্টা রোজা রাখছেন ৪ দেশের ধর্মপ্রাণ মুসলমান!  » «  

পাসের হারে সিলেট, জিপিএ-৫ এ ঢাকা



ডেস্ক রিপোর্ট:: এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হারে সিলেট বোর্ড শীর্ষে রয়েছে। গতবারের মত এবারও কুমিল্লা বোর্ড থেকে সবচেয়ে কম সংখ্যক শিক্ষার্থী পাস করতে পেরেছে।উচ্চ মাধ্যমিকে এবার সব বোর্ড মিলিয়ে ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে মোট ৩৭ হাজার ৯৬৯ জন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়ার পর দুপুরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।
তিনি জানান, পরীক্ষার খাতা মূল্যায়ন পদ্ধতি গত এসএসসি পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছিল। তাতে পাসের হার কিছু কমেছিল। সেই পদ্ধতি এবার এইচএসসিতে প্রয়োগ করা হয়েছে।
ফলাফলে দেখা যায়, ৭২ শতাংশ পাসের হার নিয়ে আট শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষে রয়েছে সিলেট বোর্ড। আর কুমিল্লা বোর্ডে পাস করেছে সবচেয়ে কম- ৪৯ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী।
৭১ দশমিক ৩০ শতাংশ পাসের হার নিয়ে গতবারের মত এবারও আট বোর্ডে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বোর্ড এবং ৭০ দশমিক ২৮ নিয়ে বরিশাল বোর্ডের অবস্থান তৃতীয়।এবছর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭৭ হাজার ০২ শতাংশ এবং কারিগরি বোর্ডের বোর্ডে ৮১ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
আট শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী এবার ঢাকা বোর্ডে। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৯৩০ জন।পূর্ণাঙ্গ জিপিএ অর্জনে এরপরই রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের অবস্থান। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ২৯৪ জন।
এবার মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৮১৫ জন, কারিগরি বোর্ডে ২ হাজার ৬৬৯ জন এবং ঢাকা ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিসে (ডিআইবিএসে) ২৪৩ জন জিপিএ-৫ পেয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: