রবিবার, ২৯ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
সিলেটে ডাক্তারদের প্রাইভেট চেম্বার বন্ধ, ফার্মেসিতেই চিকিৎসা  » «   ৯ এপ্রিল পবিত্র শবে বরাত  » «   এবার স্পেনও ছাড়ালো চীনকে, ২৪ ঘণ্টায় ৭৩৮ মৃত্যু  » «   সিলেট বিভাগে বৃহস্পতিবার থেকে গণপরিবহন বন্ধ  » «   করোনা মোকাবিলায় দেশে দেশে লকডাউন  » «   খালেদা জিয়ার মুক্তি, করোনা বদলে দিচ্ছে রাজনীতি  » «   খালেদার মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র  » «   খালেদা জিয়ার মুক্তিতে পরিস্থিতি স্বাভাবিক দেখছেন ড. কামাল  » «   করোনার সংক্রমণ ঠেকাতে গ্রিসে লকডাউন  » «   বান্দরবানের ৩ উপজেলা লকডাউন  » «   ইতালিতে একদিনে ৭৪৩ জনের মৃত্যু  » «   ফ্রান্সে ২৪ ঘণ্টায় আরও ১৮৬ মৃত্যু  » «   নিউইয়র্কে করোনায় আক্রান্ত ২০ হাজার ছাড়াল  » «   সাধারণ ছুটিতে চালু থাকবে ব্যাংক  » «   করোনাভাইরাস: উৎকণ্ঠিত সিলেট, উদ্বিগ্ন মানুষ  » «  

পাল্টে যাচ্ছে ভারতের ১১ শহরের নাম



india-mapসংবাদ একুশে ডেস্ক: পাল্টে যাচ্ছে ভারতের ১১টি শহরের নাম। গত শুক্রবার দেশটির কর্ণাটক রাজ্য সরকার এই নাম পরিবর্তন বিলে অনুমোদন করেছে।

জানা গেছে, নতুন এই বিল অনুমোদনের পর এখন থেকে ব্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে বেঙ্গালুরু। তবে এখন শুধু কেন্দ্রিয় সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে ম্যাঙ্গালুরু, মহীষুর হচ্ছে মহীষুরু, বেল্লারি হচ্ছে বাল্লারি, বোলগাম হচ্ছে বেলাগাভি, হুবলি হচ্ছে হুব্বাল্লি।

এছাড়াও তুমাকারু(তুমকুর), ভিজাপুরা(বিজাপুর), চিক্কামাগালুরু(চিকামাগালুর), কালাবুরাগি(গুলবারগা), হোসাপেতে(হোসপেত) এবং শিবমোগ্গা শহরের নাম পাল্টে হয়ে যাচ্ছে শিমোগা।

রাজ্য মন্ত্রণালয় কর্মকর্তারা জানান, ‘কর্নাটক সরকার, সার্ভে অব ইন্ডিয়া, রেলওয়ে মন্ত্রণালয়, ডাকবিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থা নাম পরিবর্তনের ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী কিরন রাইজু নিজেও বিষয়টি অনুমোদন দিয়েছেন । এখন শুধু স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অনুমোদন বাকী।’

এই ১১টি শহরের নামকরণ নিয়েও রাজনীতি হচ্ছে খোদ কেন্দ্রশসিত সরকারে। কারণ অনেকের ধারণা এই নাম পরিবর্তনের কারণে ওই শহরগুলোতে বিজেপি’র ভোট কমবে। আর এই ভোট কমার বিষয়টি নিয়ে চিন্তিত স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

সংবাদটি শেয়ার করুন

Developed by: