সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

পাল্টে যাচ্ছে ভারতের ১১ শহরের নাম



india-mapসংবাদ একুশে ডেস্ক: পাল্টে যাচ্ছে ভারতের ১১টি শহরের নাম। গত শুক্রবার দেশটির কর্ণাটক রাজ্য সরকার এই নাম পরিবর্তন বিলে অনুমোদন করেছে।

জানা গেছে, নতুন এই বিল অনুমোদনের পর এখন থেকে ব্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে বেঙ্গালুরু। তবে এখন শুধু কেন্দ্রিয় সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে ম্যাঙ্গালুরু, মহীষুর হচ্ছে মহীষুরু, বেল্লারি হচ্ছে বাল্লারি, বোলগাম হচ্ছে বেলাগাভি, হুবলি হচ্ছে হুব্বাল্লি।

এছাড়াও তুমাকারু(তুমকুর), ভিজাপুরা(বিজাপুর), চিক্কামাগালুরু(চিকামাগালুর), কালাবুরাগি(গুলবারগা), হোসাপেতে(হোসপেত) এবং শিবমোগ্গা শহরের নাম পাল্টে হয়ে যাচ্ছে শিমোগা।

রাজ্য মন্ত্রণালয় কর্মকর্তারা জানান, ‘কর্নাটক সরকার, সার্ভে অব ইন্ডিয়া, রেলওয়ে মন্ত্রণালয়, ডাকবিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থা নাম পরিবর্তনের ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী কিরন রাইজু নিজেও বিষয়টি অনুমোদন দিয়েছেন । এখন শুধু স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অনুমোদন বাকী।’

এই ১১টি শহরের নামকরণ নিয়েও রাজনীতি হচ্ছে খোদ কেন্দ্রশসিত সরকারে। কারণ অনেকের ধারণা এই নাম পরিবর্তনের কারণে ওই শহরগুলোতে বিজেপি’র ভোট কমবে। আর এই ভোট কমার বিষয়টি নিয়ে চিন্তিত স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: