বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার  » «   প্রাথমিক শিক্ষকদের সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের ঘোষণা  » «   পুলিশের ‘জামাই’ বলে কথা!  » «   জাস্টিন ট্রুডোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন  » «   ফের বাড়ছে পেঁয়াজের দাম!  » «   সুনামগঞ্জে চিকিৎসকের ওপর হামলায় চেয়ারম্যান গ্রেফতার  » «   পদ হারিয়ে যা বললেন ওমর ফারুক চৌধুরী  » «   ২৯ রোহিঙ্গা মিয়ানমারে ফিরেছে, জানেই না বাংলাদেশ  » «   একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি  » «   ফেসবুক ব্যবহারকারীদের সিলেটের এসপির সর্তকতা  » «   বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ সমাবেশ শুরু  » «   হবিগঞ্জে স্ত্রীকে গলাকেটে হত্যা, স্বামী আটক  » «   পুতিনের সঙ্গে বৈঠকের পর গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে তুরস্ক  » «   এমপিও নিয়ে দুপুরে গণমাধ্যমের সঙ্গে শিক্ষামন্ত্রীর মতবিনিময়  » «   মৌলভীবাজারে চাঁদাবাজির চেষ্টায় ‘ভূয়া ডিবি পুলিশ’ আটক  » «  

পাবনায় পেঁয়াজের ফুল ও পেঁয়াজের দাম সমানে সমান



আর কে আকাশ, বাংলার মুখ : পেঁয়াজের ফুল সবজি জাতীয় খাবার। তবে মানুষের দৈনন্দিন খাবারের তালিকায় ওই ফুলের তেমন একটা গুরুত্ব নেই। কিন্তু তারপরও এ বছর উপজেলার হাট-বাজারে আগাম উঠা পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের দাম প্রায় সমানে সমান।

সরেজমিনে দেখা যায়, জলার অধিকাংশ মাঠে আগাম আবাদ করা পেঁয়াজে ফুল ধরেছে। এসব ফুল সবজি ব্যবসায়ীরা সরাসরি মাঠে গিয়ে পেঁয়াজ চাষীদের কাছ থেকে কিনে এনে জেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। এদের মধ্যে অনেকে আবার ওই ফুল স্থানীয় হাট-বাজারের পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরে নিয়ে চড়া দামে বিক্রি করছে। অবশ্য কোন কোন পেঁয়াজ চাষী বেশি লাভের আশায় নিজেই জমি থেকে ফুল তুলে এনে স্থানীয় হাট-বাজারে বিক্রি করছে।
বর্তমানে হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ ফুল ৫০থেকে ৬০টাকা দরে বিক্রি হচ্ছে। জেলা ও বিভাগীয় শহরে এর দাম আরো বেশি। ভুক্তভোগী ক্রেতারা জানান, হাট-বাজারে আগাম আবাদ করা নতুন পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের মধ্যে দামের খুব বেশি পার্থক্য নেই। হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০থেকে ৭৫টাকা দরে আর পেঁয়াজের ফুল বিক্রি হচ্ছে ৫০থেকে ৬০টাকা দরে। পেঁয়াজের দাম অনুযায়ী ফুলের দাম অনেক বেশি।
কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার জানান, পেঁয়াজের ফুল একটি মৌসুমী সবজি। সেকারণে প্রত্যেক বছর পেঁয়াজের চেয়ে অনেক বেশি দামে ফুল বিক্রি হয়। কিন্তু এ বছর পেঁয়াজের বাজার বেশি হওয়ায় ফুল আর পেঁয়াজের দাম প্রায় সমানে সমান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: