মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «  

পাবনায় পেঁয়াজের ফুল ও পেঁয়াজের দাম সমানে সমান



আর কে আকাশ, বাংলার মুখ : পেঁয়াজের ফুল সবজি জাতীয় খাবার। তবে মানুষের দৈনন্দিন খাবারের তালিকায় ওই ফুলের তেমন একটা গুরুত্ব নেই। কিন্তু তারপরও এ বছর উপজেলার হাট-বাজারে আগাম উঠা পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের দাম প্রায় সমানে সমান।

সরেজমিনে দেখা যায়, জলার অধিকাংশ মাঠে আগাম আবাদ করা পেঁয়াজে ফুল ধরেছে। এসব ফুল সবজি ব্যবসায়ীরা সরাসরি মাঠে গিয়ে পেঁয়াজ চাষীদের কাছ থেকে কিনে এনে জেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। এদের মধ্যে অনেকে আবার ওই ফুল স্থানীয় হাট-বাজারের পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরে নিয়ে চড়া দামে বিক্রি করছে। অবশ্য কোন কোন পেঁয়াজ চাষী বেশি লাভের আশায় নিজেই জমি থেকে ফুল তুলে এনে স্থানীয় হাট-বাজারে বিক্রি করছে।
বর্তমানে হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ ফুল ৫০থেকে ৬০টাকা দরে বিক্রি হচ্ছে। জেলা ও বিভাগীয় শহরে এর দাম আরো বেশি। ভুক্তভোগী ক্রেতারা জানান, হাট-বাজারে আগাম আবাদ করা নতুন পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের মধ্যে দামের খুব বেশি পার্থক্য নেই। হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০থেকে ৭৫টাকা দরে আর পেঁয়াজের ফুল বিক্রি হচ্ছে ৫০থেকে ৬০টাকা দরে। পেঁয়াজের দাম অনুযায়ী ফুলের দাম অনেক বেশি।
কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার জানান, পেঁয়াজের ফুল একটি মৌসুমী সবজি। সেকারণে প্রত্যেক বছর পেঁয়াজের চেয়ে অনেক বেশি দামে ফুল বিক্রি হয়। কিন্তু এ বছর পেঁয়াজের বাজার বেশি হওয়ায় ফুল আর পেঁয়াজের দাম প্রায় সমানে সমান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: