রবিবার, ১৯ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

পাবনায় পেঁয়াজের ফুল ও পেঁয়াজের দাম সমানে সমান



আর কে আকাশ, বাংলার মুখ : পেঁয়াজের ফুল সবজি জাতীয় খাবার। তবে মানুষের দৈনন্দিন খাবারের তালিকায় ওই ফুলের তেমন একটা গুরুত্ব নেই। কিন্তু তারপরও এ বছর উপজেলার হাট-বাজারে আগাম উঠা পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের দাম প্রায় সমানে সমান।

সরেজমিনে দেখা যায়, জলার অধিকাংশ মাঠে আগাম আবাদ করা পেঁয়াজে ফুল ধরেছে। এসব ফুল সবজি ব্যবসায়ীরা সরাসরি মাঠে গিয়ে পেঁয়াজ চাষীদের কাছ থেকে কিনে এনে জেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। এদের মধ্যে অনেকে আবার ওই ফুল স্থানীয় হাট-বাজারের পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরে নিয়ে চড়া দামে বিক্রি করছে। অবশ্য কোন কোন পেঁয়াজ চাষী বেশি লাভের আশায় নিজেই জমি থেকে ফুল তুলে এনে স্থানীয় হাট-বাজারে বিক্রি করছে।
বর্তমানে হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ ফুল ৫০থেকে ৬০টাকা দরে বিক্রি হচ্ছে। জেলা ও বিভাগীয় শহরে এর দাম আরো বেশি। ভুক্তভোগী ক্রেতারা জানান, হাট-বাজারে আগাম আবাদ করা নতুন পেঁয়াজ আর পেঁয়াজের ফুলের মধ্যে দামের খুব বেশি পার্থক্য নেই। হাট-বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০থেকে ৭৫টাকা দরে আর পেঁয়াজের ফুল বিক্রি হচ্ছে ৫০থেকে ৬০টাকা দরে। পেঁয়াজের দাম অনুযায়ী ফুলের দাম অনেক বেশি।
কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার জানান, পেঁয়াজের ফুল একটি মৌসুমী সবজি। সেকারণে প্রত্যেক বছর পেঁয়াজের চেয়ে অনেক বেশি দামে ফুল বিক্রি হয়। কিন্তু এ বছর পেঁয়াজের বাজার বেশি হওয়ায় ফুল আর পেঁয়াজের দাম প্রায় সমানে সমান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: