মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

পাখিরাও কি লজ্জায় লাল হয়?



নিউজ ডেস্ক:: লজ্জায় মানুষ লাল হয় এমন কথা তো শোনা যায়। তবে লজ্জায় যে পাখিও লাল হয় এটি নিশ্চইয়ই প্রথম শুনেছেন। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন যে, ব্লাশ বা লজ্জায় লাল হয় পাখিরাও, বিশেষ করে ম্যাকাও।

ফ্রান্সের আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয়ের এর গবেষকরা পাঁচটি নীল-হলুদ ম্যাকাও নিয়ে বেশ কিছুদিন ধরেই গবেষণা চালাচ্ছিলেন।তারা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের প্রশিক্ষকদের সাথে তাদের সম্পর্কই বা কেমন এমন নানা প্রশ্ন ছিল ফ্রান্সের গবেষকদের প্রধান বিষয়।

সেই পরীক্ষানিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামক একটি জার্নালে। সেখানেই বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওদের মুখের অংশ লাল হয়ে ওঠে।ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধুমাত্র চোখের চারপাশটায় কিছুটা ত্বক দেখা যায়। আর সেখানটাই লজ্জায় লাল হয়ে যায়।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট সায়েন্স ডেইলি ডট কম এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এই পরীক্ষার গবেষকরা জানিয়েছেন ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপের সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লালাভ হতে দেখা গিয়েছে।

এমনকি প্রশিক্ষকরা যখন তাদের সাথে কথা বলে, তখনও তারা লজ্জায় লাল হয়ে যায় মাঝে মাঝে।এছাড়াও পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরণের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: