মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

পাখিরাও কি লজ্জায় লাল হয়?



নিউজ ডেস্ক:: লজ্জায় মানুষ লাল হয় এমন কথা তো শোনা যায়। তবে লজ্জায় যে পাখিও লাল হয় এটি নিশ্চইয়ই প্রথম শুনেছেন। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন যে, ব্লাশ বা লজ্জায় লাল হয় পাখিরাও, বিশেষ করে ম্যাকাও।

ফ্রান্সের আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয়ের এর গবেষকরা পাঁচটি নীল-হলুদ ম্যাকাও নিয়ে বেশ কিছুদিন ধরেই গবেষণা চালাচ্ছিলেন।তারা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের প্রশিক্ষকদের সাথে তাদের সম্পর্কই বা কেমন এমন নানা প্রশ্ন ছিল ফ্রান্সের গবেষকদের প্রধান বিষয়।

সেই পরীক্ষানিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামক একটি জার্নালে। সেখানেই বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওদের মুখের অংশ লাল হয়ে ওঠে।ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধুমাত্র চোখের চারপাশটায় কিছুটা ত্বক দেখা যায়। আর সেখানটাই লজ্জায় লাল হয়ে যায়।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট সায়েন্স ডেইলি ডট কম এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এই পরীক্ষার গবেষকরা জানিয়েছেন ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপের সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লালাভ হতে দেখা গিয়েছে।

এমনকি প্রশিক্ষকরা যখন তাদের সাথে কথা বলে, তখনও তারা লজ্জায় লাল হয়ে যায় মাঝে মাঝে।এছাড়াও পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরণের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: