বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

পাখিরাও কি লজ্জায় লাল হয়?



নিউজ ডেস্ক:: লজ্জায় মানুষ লাল হয় এমন কথা তো শোনা যায়। তবে লজ্জায় যে পাখিও লাল হয় এটি নিশ্চইয়ই প্রথম শুনেছেন। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন যে, ব্লাশ বা লজ্জায় লাল হয় পাখিরাও, বিশেষ করে ম্যাকাও।

ফ্রান্সের আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয়ের এর গবেষকরা পাঁচটি নীল-হলুদ ম্যাকাও নিয়ে বেশ কিছুদিন ধরেই গবেষণা চালাচ্ছিলেন।তারা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের প্রশিক্ষকদের সাথে তাদের সম্পর্কই বা কেমন এমন নানা প্রশ্ন ছিল ফ্রান্সের গবেষকদের প্রধান বিষয়।

সেই পরীক্ষানিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামক একটি জার্নালে। সেখানেই বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওদের মুখের অংশ লাল হয়ে ওঠে।ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধুমাত্র চোখের চারপাশটায় কিছুটা ত্বক দেখা যায়। আর সেখানটাই লজ্জায় লাল হয়ে যায়।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট সায়েন্স ডেইলি ডট কম এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এই পরীক্ষার গবেষকরা জানিয়েছেন ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপের সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লালাভ হতে দেখা গিয়েছে।

এমনকি প্রশিক্ষকরা যখন তাদের সাথে কথা বলে, তখনও তারা লজ্জায় লাল হয়ে যায় মাঝে মাঝে।এছাড়াও পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরণের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: