শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «   ছেলেকে নকল দিতে গিয়ে বাবা আটক  » «   সড়কের বিপজ্জনক খুঁটি সরাতে হবে ৬০ দিনের মধ্যে  » «   মুক্তি ভবন: যে হোটেলে শুধু মরার জন্য যায় মানুষ  » «   ইজতেমায় দায়িত্বশীলদের ব্যর্থতা বরদাশত করা হবে না: র‍্যাব ডিজি  » «   সিরিয়া ইস্যুতে বৈঠকে বসছে রাশিয়া, তুরস্ক ও ইরান  » «   হাসপাতালে গিয়ে সিরিয়ালের জন্য অপেক্ষা করলেন অর্থমন্ত্রী লোটাস কামাল!  » «   তুরাগ তীরে আগামীকাল ইজতেমা শুরু, প্রস্তুত লাখো মুসল্লি  » «   বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে: জাপানের রাষ্ট্রদূত  » «   আবারো মিয়ানমারের মানচিত্রে সেন্ট মার্টিন্স, রাষ্ট্রদূতকে তলব  » «   ১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’, কী ঘটেছিল সেদিন ঢাকায়?  » «   সৌদি নারীদের নিয়ন্ত্রণে অ্যাপ, তদন্ত করবে অ্যাপল  » «   কোনো আপস করার প্রয়োজন নেই, রিটার্নিং কর্মকর্তাদের সিইসি  » «   জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী  » «   আজ থেকে শুরু হজের নিবন্ধন, চলবে ১০ মার্চ পর্যন্ত  » «  

পাখিরাও কি লজ্জায় লাল হয়?



নিউজ ডেস্ক:: লজ্জায় মানুষ লাল হয় এমন কথা তো শোনা যায়। তবে লজ্জায় যে পাখিও লাল হয় এটি নিশ্চইয়ই প্রথম শুনেছেন। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন যে, ব্লাশ বা লজ্জায় লাল হয় পাখিরাও, বিশেষ করে ম্যাকাও।

ফ্রান্সের আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয়ের এর গবেষকরা পাঁচটি নীল-হলুদ ম্যাকাও নিয়ে বেশ কিছুদিন ধরেই গবেষণা চালাচ্ছিলেন।তারা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের প্রশিক্ষকদের সাথে তাদের সম্পর্কই বা কেমন এমন নানা প্রশ্ন ছিল ফ্রান্সের গবেষকদের প্রধান বিষয়।

সেই পরীক্ষানিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামক একটি জার্নালে। সেখানেই বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওদের মুখের অংশ লাল হয়ে ওঠে।ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধুমাত্র চোখের চারপাশটায় কিছুটা ত্বক দেখা যায়। আর সেখানটাই লজ্জায় লাল হয়ে যায়।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট সায়েন্স ডেইলি ডট কম এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এই পরীক্ষার গবেষকরা জানিয়েছেন ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপের সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লালাভ হতে দেখা গিয়েছে।

এমনকি প্রশিক্ষকরা যখন তাদের সাথে কথা বলে, তখনও তারা লজ্জায় লাল হয়ে যায় মাঝে মাঝে।এছাড়াও পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরণের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: