মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

পাকিস্তানের পার্লামেন্টের প্রথম হিন্দু এমপি



আন্তর্জাতিক ডেস্ক:: প্রথম হিন্দু হিসেবে পাকিস্তানের পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছেন মহেশকুমার মালানি। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে সিন্ধ প্রদেশের একটি আসনে তিনি এক লাখেরও বেশি ভোট পেয়েছেন নির্বাচিত হয়েছেন।

পাকিস্তানের নির্বাচনে সংখ্যালঘুদের প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার ছিল না। শুধুমাত্র সংরক্ষিত আসনে বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী হয়েই দেশটির সখ্যালঘুরা সংসদে যাওয়ার সুযোগ পেতেন।

কিন্তু ২০০২ সালে পাকিস্তানের সংবিধানে সংশোধন এনে সংখ্যালঘু সম্প্রদায়কে নির্বাচনে লড়াইয়ের সুযোগ করে দেন তৎকালীন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশাররফ। তারপর গত ১৬ বছরে এই প্রথম পাক পার্লামেন্টে গেলেন কোনো হিন্দু প্রার্থী।

মহেশকুমার মালানি নামের নবনির্বাচিত ওই সংসদ সদস্য সিন্ধু প্রদেশের বাসিন্দা। দীর্ঘদিন ধরে পাক রাজনীতির সঙ্গে যুক্ত আছেন তিনি। ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত পাক সংসদে সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসনে মনোনীত সাংসদ ছিলেন মহেশকুমার মালানি। তার আগে সিন্ধের প্রাদেশিক সভায় বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন তিনি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: