মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

পাঁচ মাস নিষিদ্ধ পাঠান



খেলাধুলা ডেস্ক::ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় অলরাউন্ডার ইউসুফ পাঠানের ওপর পাঁচমাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার ঘটনাটি গত বছরের। তবে তিনি ইচ্ছাকৃতভাবে ডোপ নেন নি। শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা পাবার জন্য তিনি টারবুটালাইন ব্যবহার করেছিলেন।

কিন্তু ডোপ বিরোধী সংস্থা (ওয়াডার) তালিকায় এই পদার্থ নিষিদ্ধ থাকায় পাঠানকে ৫ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে এই নিষেধাজ্ঞার তারিখ পিছিয়ে দেয়া হয়েছে।

সাধারণত কফ সিরাপে এ ধরণের পদার্থ পাওয়া যায়। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয় গত বছরের ১৬ মার্চ। পরীক্ষার পরই তিনি ডোপ টেস্টে পজেটিভ হন। পরবর্তীতে পাঠানের বক্তব্যে সন্তুষ্ট হওয়ায় বিসিসিআই তার শাস্তি কার্যকর দেখায় ১৫ আগস্ট থেকে। সে হিসেবে তার নিষেধাজ্ঞা শেষ হবে এই মাসের ১৪ জানুয়ারি। অবশ্য পাঠানকে ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কে ইউসুফ পাঠান জানান, ভুলবশত তাকে টারবুটালাইন সমন্বিত ওষুধ দেয়া হয়েছিল। তবে ভারতীয় বোর্ড জানিয়েছে, ইউসুফ যে ব্যাখ্যা দিয়েছেন তা সন্তোষজনক। তিনি যে বস্তু গ্রহণ করেছিলেন সেটা শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধের জন্য। তিনি পারফরম্যান্স বাড়ানোর জন্য ওই নিষিদ্ধ বস্তু সেবন করেননি।

পাঠানের নিষেধাজ্ঞা আগামী ১৪ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে। এতে তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএলে) খেলার ক্ষেত্রেও কোন বাধা থাকবে না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)’র নিলাম হবে ২৭-২৮ জানুয়ারি।

জাতীয় দলের হয়ে ইউসূফ পাঠান এখন পর্যন্ত ৫৭টি ওয়ানডে ও ২২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: