শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

পাঁচ মাস নিষিদ্ধ পাঠান



খেলাধুলা ডেস্ক::ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় অলরাউন্ডার ইউসুফ পাঠানের ওপর পাঁচমাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার ঘটনাটি গত বছরের। তবে তিনি ইচ্ছাকৃতভাবে ডোপ নেন নি। শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা পাবার জন্য তিনি টারবুটালাইন ব্যবহার করেছিলেন।

কিন্তু ডোপ বিরোধী সংস্থা (ওয়াডার) তালিকায় এই পদার্থ নিষিদ্ধ থাকায় পাঠানকে ৫ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে এই নিষেধাজ্ঞার তারিখ পিছিয়ে দেয়া হয়েছে।

সাধারণত কফ সিরাপে এ ধরণের পদার্থ পাওয়া যায়। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয় গত বছরের ১৬ মার্চ। পরীক্ষার পরই তিনি ডোপ টেস্টে পজেটিভ হন। পরবর্তীতে পাঠানের বক্তব্যে সন্তুষ্ট হওয়ায় বিসিসিআই তার শাস্তি কার্যকর দেখায় ১৫ আগস্ট থেকে। সে হিসেবে তার নিষেধাজ্ঞা শেষ হবে এই মাসের ১৪ জানুয়ারি। অবশ্য পাঠানকে ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কে ইউসুফ পাঠান জানান, ভুলবশত তাকে টারবুটালাইন সমন্বিত ওষুধ দেয়া হয়েছিল। তবে ভারতীয় বোর্ড জানিয়েছে, ইউসুফ যে ব্যাখ্যা দিয়েছেন তা সন্তোষজনক। তিনি যে বস্তু গ্রহণ করেছিলেন সেটা শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধের জন্য। তিনি পারফরম্যান্স বাড়ানোর জন্য ওই নিষিদ্ধ বস্তু সেবন করেননি।

পাঠানের নিষেধাজ্ঞা আগামী ১৪ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে। এতে তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএলে) খেলার ক্ষেত্রেও কোন বাধা থাকবে না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)’র নিলাম হবে ২৭-২৮ জানুয়ারি।

জাতীয় দলের হয়ে ইউসূফ পাঠান এখন পর্যন্ত ৫৭টি ওয়ানডে ও ২২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: