বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «   ফের গ্রেপ্তার নাজিব রাজাক; দায়ের হবে ২১ মামলা  » «   প্রাথমিকে শিক্ষক নিয়োগ আবেদনেই প্রতিষ্ঠানের ৪০ কোটিরও বেশি আয় !  » «   ইউএনওদের জন্য উচ্চমূল্যে ১০০ জিপ গাড়ি, আপত্তি অর্থ মন্ত্রণালয়ের  » «   ডিজিটাল হলো জাতীয় পরিচয়পত্রের সেবা ব্যবস্থাপনা  » «   লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «  

পাঁচ মাস নিষিদ্ধ পাঠান



খেলাধুলা ডেস্ক::ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় অলরাউন্ডার ইউসুফ পাঠানের ওপর পাঁচমাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার ঘটনাটি গত বছরের। তবে তিনি ইচ্ছাকৃতভাবে ডোপ নেন নি। শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা পাবার জন্য তিনি টারবুটালাইন ব্যবহার করেছিলেন।

কিন্তু ডোপ বিরোধী সংস্থা (ওয়াডার) তালিকায় এই পদার্থ নিষিদ্ধ থাকায় পাঠানকে ৫ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে এই নিষেধাজ্ঞার তারিখ পিছিয়ে দেয়া হয়েছে।

সাধারণত কফ সিরাপে এ ধরণের পদার্থ পাওয়া যায়। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয় গত বছরের ১৬ মার্চ। পরীক্ষার পরই তিনি ডোপ টেস্টে পজেটিভ হন। পরবর্তীতে পাঠানের বক্তব্যে সন্তুষ্ট হওয়ায় বিসিসিআই তার শাস্তি কার্যকর দেখায় ১৫ আগস্ট থেকে। সে হিসেবে তার নিষেধাজ্ঞা শেষ হবে এই মাসের ১৪ জানুয়ারি। অবশ্য পাঠানকে ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কে ইউসুফ পাঠান জানান, ভুলবশত তাকে টারবুটালাইন সমন্বিত ওষুধ দেয়া হয়েছিল। তবে ভারতীয় বোর্ড জানিয়েছে, ইউসুফ যে ব্যাখ্যা দিয়েছেন তা সন্তোষজনক। তিনি যে বস্তু গ্রহণ করেছিলেন সেটা শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধের জন্য। তিনি পারফরম্যান্স বাড়ানোর জন্য ওই নিষিদ্ধ বস্তু সেবন করেননি।

পাঠানের নিষেধাজ্ঞা আগামী ১৪ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে। এতে তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএলে) খেলার ক্ষেত্রেও কোন বাধা থাকবে না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)’র নিলাম হবে ২৭-২৮ জানুয়ারি।

জাতীয় দলের হয়ে ইউসূফ পাঠান এখন পর্যন্ত ৫৭টি ওয়ানডে ও ২২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: