মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «   অনুমোদিত ৩টি ব্যাংক সম্পর্কে তেমন কিছু জানেন না অর্থমন্ত্রী  » «   ডাস্টবিনে নেমে ১৫০০ শিক্ষার্থীকে বাঁচানোর আহ্বান  » «   একাদশ সংসদের এমপিদের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   শামীমাকে যা বুঝিয়ে সিরিয়ায় নিয়ে গিয়েছিল আইএস  » «   নিজেই গাড়ি চালিয়ে যুবরাজকে বাসভবনে নিয়ে গেলেন ইমরান খান  » «   আরব আমিরাত ও বাংলাদেশর মধ্যে ৪টি সমঝোতা স্মারক সই  » «   সংঘর্ষ চলছে, পুলওয়ামা হামলার মূল হোতা নিহত  » «   এক দিন বাড়ল দ্বিতীয় পর্বের ইজতেমা, আখেরি মোনাজাত মঙ্গলবার  » «   শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «  

পজেটিভ ও নেগেটিভ মানুষ চিনবেন যেভাবে?



লাইফস্টাইল ডেস্ক::আমাদের চারপাশেই রয়েছেন এই মানুষরা। কেউ সফল, কেউ ব্যর্থ। কেই আপনাকে সব কাজেই উদ্বুদ্ধ করেন, কেউ সব বিষয়েই আপনার খুঁত ধরেন। কারও সঙ্গে থাকলে আপনার ইতিবাচক অনুভূতি হয়, কারও সংস্পর্শ আপনাকেও নেতিবাচক করে তোলে।

জীবনে এগিয়ে চলতে গেলে পজিটিভ মানুষদের সঙ্গ যেমন প্রয়োজন, তেমনই প্রয়োজন নেগেটিভ মানুষদের সঙ্গ ত্যাগ করা। কিছু বিষয় লক্ষ্য রাখলে বুঝতে পারবেন এই ইতিবাচক ও নেতিবাচক মানসিকতার পার্থক্য।

ব্যর্থতা: পজিটিভ মানুষরা কখনই ব্যর্থতায় ভেঙে পড়েন না। তারা জানেন সাফল্যের সিঁড়ির চড়তে গেলে ব্যর্থতা আসবেই। ব্যর্থতাকে তারা জীবনে শিক্ষা হিসেবে দেখেন। নেগেটিভ মানুষরা ব্যর্থতাকে জীবনে চিরস্থায়ী ও জীবনের শেষ মনে করেন। ব্যর্থতায় ভেঙে পড়েন।

শর্টকাট: পজিটিভ মানুষরা জানেন সাফল্যের কোনও শর্টকাট নেই। লক্ষ্যে পৌঁছতে গেলে পরিশ্রম, অধ্যাবসায় এবং ধৈর্যই মূল কথা। তারা কখনই শর্টকাট খোঁজেন না। নেগেটিভ মানুষরা সাফল্যের শর্টকাট খোঁজেন সব সময়। তাই তাদের জীবনে সাফল্য এলেও তা দীর্ঘস্থায়ী হয় না।

প্রশংসা: পজিটিভ মানুষরা নিজেদের লক্ষ্যে স্থির। তারা কখনই মনে করেন সচেষ্ট থাকলে তাদের উন্নতির পথে কিছুই বাধা হবে না। তাই অন্যদের উন্নতিতেও তারা প্রশংসা করেন, উদ্বুদ্ধ করেন, অন্যদের সাহায্য করেন। নেগেটিভ মানুষরা সকলকেই হিংসা করেন, মনে করেন সকলেই তাদের উন্নতির পথে বাধা।

পরিবর্তন: পজিটিভ মানুষরা জানেন জীবনে একটি বিষয়ই স্থিতিশীল। তা হল পরিবর্তন। তাই যে কোনও পরিবর্তনই তারা সহজ ভাবে গ্রহণ করেন। নেগেটিভ মানুষরা কোনও পরিবর্তনকে গ্রহণ করতে, পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতেই স্বচ্ছন্দ নন। তারা মনে করেন জীবনে সব কিছুই নির্ধারিত এবং জীবন এক ভাবেই চলবে।

শেখা: পজিটিভ বা ইতিবাচক মানসিকতার মানুষরা কখনই নতুন কিছু শিখতে ভয় পান না। তাঁরা জানেন জীবনে সব সময়ই নতুন কিছু শিখতে হবে। নেগেটিভ মানুষরা মনে্ করেন তারা সব জানেন, জীবনে বিশেষ কিছু শেখার নেই আর।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: