সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন নিলামে



আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন হিসেবে তাঁর ব্যক্তিগত সংগ্রহ নিলামে বিক্রি হয়েছে। ডালাসভিত্তিক নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশনস প্রথম চাঁদে অবতরণকারী এই নভোচারীর সংগ্রহ সম্প্রতি নিলামে তোলে।

হেরিটেজ অকশনস জানায়, নিলামে সর্বোচ্চ দাম উঠেছে অ্যাপোলো ১১-এর লুনার মডিউল ঈগল’র স্পেসক্রাফট আইডি প্লেট। এটি বিক্রি হয়েছে চার লাখ ৬৮ হাজার ৫০০ ডলারে।কম্পানিটি আরো জানায়, তিন লুনার মডিউল-৫ আইডেন্টিফিকেশন প্লেট চাঁদে অ্যাপোলো ১১-তে নেওয়া হয়েছিল এবং গ্রুমান এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং করপোরেশনে ফিরিয়ে নেওয়া হয়।

নিল আর্মস্ট্রং (জন্ম আগস্ট ৫, ১৯৩০-মৃত্যু আগস্ট ২৫, ২০১২) একজন মার্কিন নভোচারী ও বৈমানিক। তিনি চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসেবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। তাঁর প্রথম মহাকাশ অভিযান ছিল ১৯৬৬ খ্রিষ্টাব্দে, জেমিনি ৮ নভোযানের চালক হিসেবে। ওই অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে প্রথম দুটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন।

আর্মস্ট্রং-এর দ্বিতীয় মহাকাশ মিশন ছিল অ্যাপোলো-১১ এর মিশন কমান্ডার হিসেবে। ১৯৬৯ সালের জুলাই মাসে এডউইন অলড্রিনকে সঙ্গে নিয়ে নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে অবতরণ করেন। প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন তিনি। ওই সময় মাইকেল কলিন্স মূল নভোযানে অবস্থান করেন।

২০১২ সালের ২৫ আগস্ট ওহাইও-এর সিনসিনাটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন নিল আর্মস্ট্রং।

সূত্র : ফক্স নিউজ

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: