মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন নিলামে



আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং-এর স্মৃতিচিহ্ন হিসেবে তাঁর ব্যক্তিগত সংগ্রহ নিলামে বিক্রি হয়েছে। ডালাসভিত্তিক নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশনস প্রথম চাঁদে অবতরণকারী এই নভোচারীর সংগ্রহ সম্প্রতি নিলামে তোলে।

হেরিটেজ অকশনস জানায়, নিলামে সর্বোচ্চ দাম উঠেছে অ্যাপোলো ১১-এর লুনার মডিউল ঈগল’র স্পেসক্রাফট আইডি প্লেট। এটি বিক্রি হয়েছে চার লাখ ৬৮ হাজার ৫০০ ডলারে।কম্পানিটি আরো জানায়, তিন লুনার মডিউল-৫ আইডেন্টিফিকেশন প্লেট চাঁদে অ্যাপোলো ১১-তে নেওয়া হয়েছিল এবং গ্রুমান এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং করপোরেশনে ফিরিয়ে নেওয়া হয়।

নিল আর্মস্ট্রং (জন্ম আগস্ট ৫, ১৯৩০-মৃত্যু আগস্ট ২৫, ২০১২) একজন মার্কিন নভোচারী ও বৈমানিক। তিনি চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসেবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। তাঁর প্রথম মহাকাশ অভিযান ছিল ১৯৬৬ খ্রিষ্টাব্দে, জেমিনি ৮ নভোযানের চালক হিসেবে। ওই অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে প্রথম দুটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন।

আর্মস্ট্রং-এর দ্বিতীয় মহাকাশ মিশন ছিল অ্যাপোলো-১১ এর মিশন কমান্ডার হিসেবে। ১৯৬৯ সালের জুলাই মাসে এডউইন অলড্রিনকে সঙ্গে নিয়ে নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে অবতরণ করেন। প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন তিনি। ওই সময় মাইকেল কলিন্স মূল নভোযানে অবস্থান করেন।

২০১২ সালের ২৫ আগস্ট ওহাইও-এর সিনসিনাটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন নিল আর্মস্ট্রং।

সূত্র : ফক্স নিউজ

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: