বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিদ্যুতের ঋতুভিত্তিক চাহিদার অবসান ঘটাতে হবে: জ্বালানি উপদেষ্টা  » «   পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «  

নির্বাচন পর্যবেক্ষণে থাকবে ১১৮ দেশীয় সংস্থা: ইসি সচিব



আন্তর্জাতিক ডেস্ক:: এবার নির্বাচন পর্যবেক্ষণে থাকবে ১১৮ দেশীয় সংস্থা। তবে একটি সংস্থার নিবন্ধন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।তিনি বলেন, মাঠে থাকবেন সেনাবাহিনী, বিজিবি, কোস্টগার্ড ও আনসার-ভিডিপি সদস্যরা।মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

হেলালুদ্দীন বলেন, পর্যবেক্ষণ যারা করবেন, তাদের কয়েকটি বিষয়ে আপনারা সাবধান বাণী উচ্চারণ করবেন, নির্বাচন কমিশনের কাছ থেকে যেটি পরিচয়পত্র দেয়া হবে, তারা যখন কেন্দ্র পর্যবেক্ষণে যাবেন, তখন সেটি সারাক্ষণ গলায় ঝুলিয়ে রাখতে হবে।

‘কারণ যে কোনো সময় যে কোনো ব্যক্তি ওখানে গেলে পড়ে বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, মেজিস্ট্রেট, তারা যদি দেখতে চান, জানতে চান, তা হলে তারা যাতে বুঝতে পারেন, আপনি একজন পর্যবেক্ষক।’

ইসি সচিব বলেন, পর্যবেক্ষকদের পরিচয়পত্র যাতে ভুয়া না হয়, এ জন্য আমরা অধিকতর সতর্কতা, নিরাপত্তার সঙ্গে এ কার্ডটি তৈরি করব। যাতে অন্যরা এটি নকল করতে না পারেন। ভুয়া কোনো কার্ড যাতে ইস্যু করতে না পারেন।

তিনি বলেন, প্রথমে যখন পর্যবেক্ষক কেন্দ্রে যাবেন, প্রিসাইডিং অফিসারকে তার পরিচয়পত্র জমা দিতে হবে। তবে মোবাইল ফোন নেয়া যাবে না।একটা কেন্দ্রে মোবাইল ফোন থাকবে দুই জনের কাছে।তারা হলেন, প্রিসাইডিং অফিসার ও পুলিশ ইনচার্জ।

‘পর্যবেক্ষকরা কোনো মন্তব্য করতে পারবেন না।কেবল মূর্তির মতো দাঁড়িয়ে পর্যবেক্ষণ করবেন।কেন্দ্রে যত সমস্যা হোক, তিনি কেবল পর্যবেক্ষণ করবেন, পর্যবেক্ষণ শেষে প্রতিবেদন দেবেন।’হেলালুদ্দীন বলেন,পর্যবেক্ষণের সময় গোপন কক্ষে যাওয়া যাবে না।কাউকে নির্দেশনাও দেয়া যাবে না।তবে কোনো কেন্দ্রে অনিয়ম হলে নির্বাচন কমিশনকে জানাতে পারবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: